ইংল্যান্ডের বিরুদ্ধে জোড়া রেকর্ডের হাতছানি ধোনির সামনে

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজের প্রথম খেলা। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে মুখোমুখি হচ্ছে বিরাট কোহলি ও ইয়ন মর্গ্যান। আর এই ম্যাচেই কয়েকটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে দেশের উইকেটকিপার-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি।

By: Updated: July 12, 2018, 02:46:28 PM

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজের প্রথম খেলা। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে মুখোমুখি হচ্ছে বিরাট কোহলি ও ইয়ন মর্গ্যান। আর এই ম্যাচেই কয়েকটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে দেশের উইকেটকিপার-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি।

আন্তর্জাতিক ওয়ান-ডে ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক থেকে আর কয়েক কদম দূরে দাঁড়িয়ে ধোনি। এদিন মাহি যদি ৩৩ রান করতে পারেন তাহলে শচিন তেন্ডুলকর (১৮,৪২৬), রাহুল দ্রাবিড় (১০,৮৮৯), সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের (১১,৩৬৩) পর চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ান-ডে ফর্ম্যাটে ১০ হাজার ক্লাবের সদস্য হবেন। বিশ্বের দ্বাদশ ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়বেন তিনি।

আরও পড়ুন: India vs England: ব্রিস্টলে ব্রিটিশদের বিরুদ্ধে জোড়া বিশ্বরেকর্ড ধোনির

রাঁচির রাজপুত্র ৩১৮টি ওয়ান ডে ম্যাচে ৯,৯৬৭ রান করেছেন। দেশের জার্সিতে ধোনির ব্যাট থেকে এসেছে ৯,৭৯৩ রান। এশিয়া একাদশের হয়ে তাঁর ঝুলিতে রয়েছে ১৭৪ রান। এখনও পর্যন্ত বিশ্বের একজন উইকেটকিপার-ব্যাটসম্যানই সাদা বলের ক্রিকেটে ১০ হাজার করেছেন। শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সঙ্গকারা ৪০৪টি ওয়ান ডে খেলে ১৪,২৩৪ রান করেছেন।ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন যুবরাজ সিং (১৫২৩ রান)। এরপরেই রয়েছেন  শচিন (১৪৫৫ রান)। যুবি-শচিনকে ছাপিয়ে যেতে পারেন মাহি। ইংরেজদের বিরুদ্ধে এখনও পর্যন্ত ১৪২৫ রান করেছেন তিনি।

উইকেটকিপার হিসেবেও ধোনির সামনে একটি রেকর্ডের হাতছানি রয়েছে। আর তিনটি ক্যাচ তালুবন্দি করতে পারলেই ওয়ান-ডে ফর্ম্যাটে ৩০০ ক্যাচের মালিক হয়ে যাবেন তিনি। ধোনির আগে রয়েছেন তিন কিংবদন্তি। অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট (৪১৭), দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৪০২) ও সঙ্গকারা (৩৮৩)।

গত রবিবার ব্রিস্টলে ব্রিস্টলে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে তিন ম্যাচের টোয়েন্টি-টোয়েন্টি সিরিজ ২-১ জিতে নিয়েছিল ভারত। আর এই ম্যাচে উইকেটের পিছনে ফের একবার জ্বলে উঠেছিলেন মহেন্দ্র সিং ধোনি। জোড়া বিশ্বরেকর্ড করেন তিনি। বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাটে  ৫০টি ক্য়াচ ও এক ইনিংসে পাঁচটি ক্যাচ নেওয়ার নজির গড়েছিলেন দেশের প্রাক্তন বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mahendra singh dhoni eyes 10000 runs 300 catches in odis in india vs england match

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

রাশিফল
X