বড় খবর

অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেকেই ইতিহাস ময়ঙ্কের, ভাল অবস্থায় বিরাটরা

অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেককারী ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এতদিন পর্যন্ত দাত্তু ফড়কর এক ইনিংসে সর্বোচ্চ রানের মালিক ছিলেন। ১৯৪৭ সালে তিনি ৫১ করেছিলেন।

হাফ-সেঞ্চুরির পর পূজারার আলিঙ্গন ময়ঙ্ককে (ছবি-টুইটার/বিসিসিআই)

অভিষেকেই নজর কাড়লেন ময়ঙ্ক আগরওয়াল। বুধবার বক্সিং-ডে টেস্টের প্রথম দিনে মেলবোর্নে ইতিহাস লিখলেন বেঙ্গালুরুর বছর সাতাশের ব্যাটসম্যান। তাঁর সৌজন্যে প্রথম দিনের শেষে ভারত যথেষ্ট ভাল জায়গায়। মাত্র ২ উইকেট হারিয়ে ২১৫ রান তুলে ফেলেছে বিরাটবাহিনী। বিরাট নিজে হাফ সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছেন।

অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেককারী ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এতদিন পর্যন্ত দাত্তু ফড়কর এক ইনিংসে সর্বোচ্চ রানের মালিক ছিলেন। ১৯৪৭ সালে তিনি ৫১ করেছিলেন। এছাড়াও অস্ট্রেলিয়ায় অভিষেক করে বড় রান করার তালিকায় থাকবেন হৃষিকেশ কানিতকর (৪৫) ও আবিদ আলি (৩৩)। ময়ঙ্ক এদিন করলেন ৭৬। ভাঙলেন ৭১ বছরের রেকর্ড।

আরও পড়ুন: কে এই ময়ঙ্ক আগরওয়াল?

জীবনের প্রথম আন্তর্জাতিক ম্যাচে নেমে ময়ঙ্ক দিনের শুরুতেই বড় রানের দিশা দেখাচ্ছিলেন। দলের আরেক ওপেনার হনুমা বিহারীর সঙ্গে প্রথম উইকেটে ৪০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন তিনি। কিন্তু বিহারী ৬৬ বল খেলেও মাত্র আট রান করে ফিরে যান। প্যাট কামিন্সের বলে ফিঞ্চের হাতে ক্যাচ আউট হয়ে যান তিনি। এরপর চেতেশ্বর পূজারার সঙ্গে এগিয়ে যান ময়ঙ্ক। দুর্দান্ত ছন্দে ছিলেন তিনি। কিন্তু সেঞ্চুরির আশা জাগিয়েও চা-বিরতির ঠিক আগের ওভারে আউট হয়ে যান। ময়ঙ্কও শিকার হন কামিন্সের। অস্ট্রেলিয়ান অধিনায়ক পেইনের হাতে ক্যাচ-আউট হন তিনি। ২৪ রানের জন্য সেঞ্চুরি রেখে আসেন মাঠে। ১৬১ বলের ইনিংসে আটটি চার মারেন ময়ঙ্ক।

দলের দুই নিয়মিত ওপেনার লোকেশ রাহুল ও মুরলী বিজয় বাদ পড়ায় এই টেস্টে সুযোগ পান ময়ঙ্ক। নির্বাচকদের আস্থার সম্পূর্ণ মর্যাদা রাখলেন তিনি। দ্বিতীয় ইনিংসেও ব্যাটিংয়ের সুযোগ পাবেন। এখনই বলা যায় যে, পরের টেস্টেও নিজের আসন সংরক্ষণ করে রাখলেন ময়ঙ্ক।

ময়ঙ্ক আউট হওয়ার পর মাঠে নামেন বিরাট। চেতেশ্বর আর বিরাটের জুটিতে এখনও পর্যন্ত উঠেছে ৯২ রান। চেতেশ্বর পূজারা ৬৮ রানে অপরাজিত রয়েছেন। তাঁর ইনিংসে রয়েছে ৬টি চার। একই সংখ্যক চার মেরেছেন বিরাট কোহলিও। তবে কোহলি খেলেছেন ১০৭ বল, সেখানে পূজারা খেলেছেন ২০০ বল।

ভারতের এ টেস্টের ব্যাটিং লাইন আপ বেশ লম্বা। বিরাট-পূজারার পর রাহানে তো রয়েইছেন, দলে আছেন রোহিতও। ঋষভ পন্থের ওপরেও বেশ কিছুটা ভরসা রাখছে ভারতীয় ড্রেসিং রুম। এ টেস্টে ভারত খেলছে তিন পেসার ও এক স্পিনারে। বুমরা, ইশান্ত, শামির পেস ব্যাটারির থাকছে রবীন্দ্র জাডেজার ঘূর্ণি। সব মিলিয়ে দারুণ শুরু আর ব্যালান্সড টিম নিয়ে এমসিজি-তে ভাল কিছুর আশা করতে শুরু করেছেন ভারতীয় সমর্থকরা।

 

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mayank agarwal record debut india australia melbourne test boxing day

Next Story
রোনাল্ডো থেকে কোহলি, বড়দিনের শুভেচ্ছা জানালেন স্পোর্টস দুনিয়ার তারকারাChristmas
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com