scorecardresearch

বড় খবর

টেস্ট চ্যাম্পিয়নশিপে একই রকম বল ব্যবহারের প্রস্তাব এমসিসি-র

ওয়ান-ডে এবং টোয়েন্টি-টোয়েন্টির আর্বিভাবের পর থেকে ক্রমেই কোনঠাসা হতে শুরু করেছে টেস্ট। বাইশ গজের দীর্ঘতম সংস্করণের হৃতগৌরব ফিরিয়ে তাকে আরও চিত্তাকর্ষক ও জনপ্রিয় করে তোলার ভাবনা আইসিসি-র।

MCC’s Cricket Committee proposes standardizing of red ball for ICC World Test Championship
টেস্ট চ্যাম্পিয়নশিপে একই রকম বল ব্যবহারের পরামর্শ এমসিসি-র (ছবি-টুইটার)

ওয়ান-ডে এবং টোয়েন্টি-টোয়েন্টির আর্বিভাবের পর থেকে ক্রমেই কোনঠাসা হতে শুরু করেছে টেস্ট। বাইশ গজের দীর্ঘতম সংস্করণের হৃতগৌরব ফিরিয়ে তাকে আরও চিত্তাকর্ষক ও জনপ্রিয় করে তোলার ভাবনা আইসিসি-র। দীর্ঘদিন ধরেই এই নিয়ে কোনও না কোনও পরিকল্পনা নিয়েই চলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এবার এমসসি-র বিশ্ব ক্রিকেট কমিটি চাইছে সারা পৃথিবীতেই ব্যবহৃত হোক একই রকম বল। বাইশ গজ বলুক ওয়ান ‘ওয়ার্ল্ড, ওয়ান বল’।

এই মুহূর্তে বাইশ গজে তিন রকমের ক্রিকেট বলই ব্যাবহৃত হয়। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডে খেলা হয় ডিউক বলে, এসজি বলেই ভারত ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট খেলে। এছাড়া ক্রিকেট খেলিয়ে বাকি প্রতি দেশেই দেখা যায় কোকাবুরা বল।

আরও পড়ুন: ধোনিকে নিয়ে ব্যাটসম্যানদের সতর্ক করল আইসিসি

বিশ্বকাপের পরেই শুরু হবে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এমসিসি ক্রিকেট কমিটিই ক্রিকেটেন নিয়মকানুন নির্ধারণ করে। আইসিসি-র সঙ্গে সদ্যই তারা বেঙ্গালুরুতে দু’দিনের বৈঠকে বসেছিল। আইসিসি-র সিইও ডেভ রিচার্ডসন ও এমসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গেটিংয়ের আলোচনা হয়। এমসিসিস ক্রিকেট কমিটি প্রস্তাব দিয়েছে, আসন্ন আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে একরকম বলেই খেলা হোক। তবে কোন বলে খেলা হবে সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে ডিউক বলের নামই আলোচনায় উঠে আসছে।

এমসিসি এক প্রেস বিজ্ঞপ্তি মারফত জানিয়েছে, “একইরকম বলে খেলা হলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপই উপকৃত হবে। একটা নির্দিষ্ট বলে প্রতিটি ম্যাচ হলে খেলোয়াড়রা উপকৃত হবে। কিন্তু এক্ষেত্রে ডে-নাইট টেস্টের কথা ধরা হচ্ছে না। আইসিসি এবার ঠিক করবে কোন বলে খেলাটা ঠিক হবে। ব্যাট-বলের একটা ভারসাম্য থাকা বাঞ্ছনীয়।” এমসিসি-র কমিটির অন্যতম সদস্য ও কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন বলছেন, “বিশেষত টেস্ট চ্য়াম্পিয়নশিপের কথাই আমি বলব। যদি সবাই একই বলে একই পরিবেশে খেলে তাহলে একটা সাম্য বজায় থাকবে। তখনই বোঝা যাবে বিশ্বের সেরা দল কারা।”  জানা যাচ্ছে আগামী মে মাসের বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আইসিসি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mccs cricket committee proposes standardizing of red ball for icc world test championship83377