scorecardresearch

বড় খবর

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে অবসর মিতালি রাজের

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন মিতালি রাজ। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্য়াটকে আলবিদা বললেন ভারতের মহিলা দলের অধিনায়ক। মঙ্গলবার দুপুরে সেই খবর টুইট মারফত জানিয়ে দিল বিসিসিআই।

Mithali Raj announces T20I retirement
আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে অবসর মিতালি রাজের (ছবি-টুইটার/বিসিসিআই উইমেন)

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন মিতালি রাজ। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্য়াটকে আলবিদা বললেন ভারতের মহিলা দলের অধিনায়ক। মঙ্গলবার দুপুরে সেই খবর টুইট মারফত জানিয়ে দিল বিসিসিআই।

২০০৬ সালে মিতালি দেশের প্রথম মহিলা টি-২০ ক্য়াপ্টেন হিসাবে নিযুক্ত হন। ভারতের হয়ে ৮৯টি আন্তর্জাতিক টোয়েন্টি-টোয়েন্টি ম্য়াচে অংশ নেন তিনি। করেন ২৩৬৪ রান। ভারতীয় মহিলা ক্রিকেটারদের মধ্য়ে সর্বোচ্চ। ভারতকে এই ফর্ম্য়াটে ৩২টি ম্য়াচে নেতৃত্ব দেন তিনি। এর মধ্য়ে রয়েছে ২০১২, ২০১৪ ও ২০১৬ টি-২০ বিশ্বকাপ।

আরও পড়ুন: মিতালির মুকুটে নয়া পালক, সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্য়াচ খেললেন তিনি

শেষবার ইংল্য়ান্ডের বিরুদ্ধে গুয়াহাটিতে তিনি দেশের জার্সিতে টি-২০ খেলেন। ৩০ বলে অপরাজিত ৩২ রান করেন তিনি। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তিনি ষষ্ঠ সর্বোচ্চ রানসংগ্রাহক হিসাবে কেরিয়ার শেষ করলেন। তাঁর আগে রয়েছে সুজি বেটস, স্টেফানি টেলর, শার্লট এডওয়ার্ডস, মেগ ল্য়ানিং ও ডিয়ান্ড্রা ডটিন। মিতালিই প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে এই ফর্ম্য়াটে ২০০০-এর বেশি রান করেছেন।

শেষ এক বছর মিতালির কেরিযারে কিছুটি বিতর্কিত হয়েছিল। ভারতীয় মহিলা দলের প্রাক্তন হেড কোচ রমেশ পাওযারের সঙ্গে তাঁর সম্পর্ক প্রায় তলানিতে এসে ঠেকেছিল। কিন্তু এক সপ্তাহ আগে তিনি নিজেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য় ফাঁকা রেখেছিলেন।

আরও পড়ুন: বোর্ডকে বিস্ফোরক চিঠি মিতালির, তোপ দাগলেন ডায়না এডালজি ও কোচের বিরুদ্ধে

অবসরের প্রসঙ্গে মিতালি বলেন, “২০০৬ থেকে দেশের হয়ে টি-২০ ক্রিকেটে প্রতিনিধিত্ব করছি। ২০২১ বিশ্বকাপের কথা মাথায় রেখেই নিজের শক্তি সঞ্চয়ের জন্য় টি-২০ ক্রিকেট থেকে সরে দাঁড়ালাম। এখনও দেশের হয়ে বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখি। নিজের সেরাটাই দিতে মরিয়া আমি। বিসিসিআই-কে এই সমর্থনের জন্য় অসংখ্য় ধন্য়বাদ। ভারতীয় টি-২০ দলকে আমার শুভেচ্ছা। আশা করি দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত ভাল খেলবে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mithali raj announces t20i retirement137607