scorecardresearch

বড় খবর

প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে এই নজির মিতালির

মিতালি ১৯৯৯-র জুন মাসে দেশের জার্সিতে অভিষেক করেছিলেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে। সেখানে তিনি অপরাজিত ১১৪ রান করে দলকে ১৬১ রানে জিতিয়েছিলেন। আজও কথা বলে মিতালির ব্যাট।

প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে এই নজির মিতালির
প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে এই নজির মিতালির (ছবি-টুইটার/বিসিসিআই)

ফের নতুন ইতিহাস লিখলেন মিতালি রাজ। শুক্রবার ইন্ডিয়ান ক্যাপ্টেনের মুকুটে যুক্ত হলো নতুন পালক। বাইশ গজের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে মিতালি ২০০টি আন্তর্জাতিক ওয়ান-ডে ম্যাচ খেললেন। ৩৫ বছরের যোধপুরের বাসিন্দা এই মাইলস্টোন স্পর্শ করলেন ভারত-নিউজিল্যান্ড চলতি সিরিজের তৃতীয় ওয়ান-ডে ম্যাচে। এদিন হ্যামিলটনের সেডান পার্কে টস করার সময়ই মিতালি ইতিহাসে নিজের নাম লিখিয়ে ফেললেন।

মিতালি ইতিমধ্যেই পঞ্চাশ ওভারের ফর্ম্য়াটে সবচেয়ে বেশি ম্যাচ খেলা মহিলা ক্রিকেটার হিসেবে নিজের নাম নথিভুক্ত করেছেন। গত বছর এপ্রিলে ইংল্যান্ডের বিরুদ্ধে আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপ ওয়ান-ডে সিরিজে এই নজির গড়েন তিনি। মিতালি ছাপিয়ে গিয়েছিলেন প্রাক্তন ইংল্যান্ড ক্যাপ্টেন শার্লট এডওয়ার্ডসকে। উনি ১৯ বছরের বর্ণাঢ্য কেরিয়ারে ১৯১টি ওয়ান-ডে ম্যাচ খেলেছিলেন।

আরও পড়ুন: মিতালির মুকুটে নয়া পালক, সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্য়াচ খেললেন তিনি

এদিন মাঠে নামার আগে মিতালি দলের সঙ্গে একটি বিশেষ কেক কেটে ঐতিহাসিক মুহূর্তটা স্পরণীয় করে রাখেন। বিসিসিআই সেই ছবি টুইট করেছে। মিতালি ১৯৯৯-র জুন মাসে দেশের জার্সিতে অভিষেক করেছিলেন আয়ারল্যান্ডের বিরুদ্ধে। সেখানে তিনি অপরাজিত ১১৪ রান করে দলকে ১৬১ রানে জিতিয়েছিলেন। ২০ বছরের দীর্ঘ কেরিয়ারে এই ব্যাটসউইমেন ওয়ান-ডে ফর্ম্যাটে সবচেয়ে বেশি রান করা ক্রিকেটার। ৬৬২২ রান করেছেন তিনি। ভারতকে ১২৩বার নেতৃত্ব দিয়েছেন তিনি। মহিলাদের ওয়ান-ডে ক্রিকেটে এই কৃতিত্ব আর কারোরই নেই। মিতালির পরেই এডওয়ার্ডস। যিনি ইংল্যান্ডকে ১১৭ বার নেতৃত্ব দিয়েছিলেন। মিতালি তাঁর কেরিয়ারে সাতটি সেঞ্চুরি ও ৫২টি অর্ধ-শতরান করেছেন।  এই ফর্ম্যাটে সবচেয়ে ফিফটি প্লাস রানও তাঁর আছে।

এদিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ম্যাচই ছিল সিরিজের শেষ। ইতিমধ্যেই মিতালির ভারত ২-০ সিরিজ ছিনিয়ে নিয়েছে। কিন্তু শেষ ম্যাচে মুখরক্ষা হল না ভারতের। আট উইকেটে হারতে হয়েছে তাদের। জীবনের ২০০ নম্বর ম্যাচে মিতালিকে ৯ রানেই ফিরতে হয়েছে। এদিন টস হেরে ভারত ব্যাট করতে নামে। ৪৪ ওভারে ১৪৯ রানে অলআউট হয়ে যায় মিতালি অ্যান্ড কোং। জবাবে নিউজিল্যান্ড ২৯.২ ওভারে দু’উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয়।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mithali raj becomes first woman to play 200 odis70530