বড় খবর

IPL-এ নাম লেখাচ্ছেন আমির! নিষিদ্ধ পাকিস্তানি হয়েও কীভাবে খেলবেন, জানুন পরিকল্পনা

আইপিএলে পাকিস্তান ক্রিকেটাররা বরাবরই নিষিদ্ধ। একমাত্র পাক তারকা হিসাবে আজাহার মাহমুদ ২০১২ সালে আইপিএলে অংশ নিয়েছিলেন।

গত বছরই চমকে দিয়ে পাকিস্তানের জাতীয় দল থেকে অবসর নিয়ে ফেলেন মহম্মদ আমির। অবসরের পর ২৯ বছরের স্পিডস্টার আপাতত ইংল্যান্ডেই রয়েছেন পরিবারের সঙ্গে। এর মধ্যেই তিনি বড়সড় পরিকল্পনার কথা ফাঁস করে দিলেন। আইপিএলে তাঁকে দেখা যেতেই পারে। এমনই ইঙ্গিত ভাসিয়ে দিলেন তারকা।

পাক প্যাশন-কে দেওয়া এক সাক্ষাৎকারে মহম্মদ আমির জানিয়ে দিয়েছেন, “এই মুহূর্তে পরিবারের সঙ্গে ইংল্যান্ডেই রয়েছি। ক্রিকেট খেলা এখনো উপভোগ করি আগের মত। আরো ৬-৭ বছর ক্রিকেট খেলার পরিকল্পনা রয়েছে আমার। আমার সন্তানরা ইংল্যান্ডেই বড় হয়ে শিক্ষা নেবে। তাই পরিবারের সঙ্গে সময় কাটাতে পারছি ভালোভাবে।”

আরো পড়ুন: বাবাকে নিয়ে মরণ বাঁচন লড়াইয়ে চাহাল, ভয়ঙ্কর অভিজ্ঞতা এবার স্ত্রী ধনুশ্রীর

পাকিস্তানের ক্রিকেটাররা আইপিএলে বহুদিন নিষিদ্ধ। প্রথম মরসুমের পরেই পাকিস্তানি ক্রিকেটারদের আইপিএলে অংশগ্রহণ নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল। তারপরে একমাত্র পাক তারকা হিসাবে আজাহার মাহমুদ ২০১২ সালে আইপিএলে অংশ নিয়েছিলেন। তবে তিনি ব্রিটেনের নাগরিকত্ব অর্জন করার পরেই আইপিএলে খেলার যোগ্যতা অর্জন করেন। আজহার মাহমুদ পাঞ্জাব কিংস এবং কেকেআরের হয়ে খেলেছিলেন।

সেই একইভাবে আইপিএলে খেলার প্ল্যানিং রয়েছে মজম্মদ আমিরেরও। ইতোমধ্যেই তিনি ব্রিটেনের নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করে ফেলেছেন। তিনি জানিয়েছেন, “এখনো পর্যন্ত ব্রিটিশ নাগরিকত্ব গ্রহণের পর কী কী সুযোগের দরজা আমার সামনে খুলে যাবে, তা নিয়ে ভাবিনি। দেখা যাক, ভবিষ্যতে ব্রিটিশ নাগরিকত্ব পেলে কী ঘটে!”

পাকিস্তান ক্রিকেট বোর্ডকে তারপরেই তিনি একহাত নিয়েছেন বরাবরের মত, “প্রিয় দেশের জার্সিতে অবসর নেওয়ার সিদ্ধান্ত মোটেই সহজ ছিল না। আমার ঘনিষ্ঠজনদের সঙ্গে অনেক আলাপ আলোচনার পরেই সেই সিদ্ধান্ত নি-ই। সেই সব প্রসঙ্গ উঠলে পুরো বিষয়টা আরো কদর্য হয়ে যাবে। আমি চাই না আমার সঙ্গে যা হয়েছে তা বাকি তরুণ ক্রিকেটারদের ক্ষেত্রেও হোক। কখনই চাই না, তরুণদের হৃদয় ভেঙে যাক।”

২০০৯ সালে জাতীয় দলে অভিষেক ঘটে তারকা এই পেসারের। তারপর জাতীয় দলের জার্সিতে ৩৬টি টেস্ট, ৬১টি ওডিআই এবং ৫০টি টি২০ খেলেছেন। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত পাঁচ বছর স্পট ফিক্সিংয়ের কারণে নির্বাসিত হয়েছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mohammad amir plans to play in ipl after obtaining british citizenship

Next Story
প্যালেস্টাইন নিয়ে সরব, অথচ বাংলায় তৃণমুলি সন্ত্রাসে চুপ কেন! পাঠানের সঙ্গে ‘ফাটাফাটি’ কঙ্গনার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com