scorecardresearch

‘অ্যাটলাস সিংহ’দের হারালেই বিশ্বকাপ ফ্রান্সের, চন্দননগরে বসে উন্মাদনায় ফুটছেন বাঙালির ‘বিদেশি জায়া’  

সুদূর ব্রাসেলস থেকে এখন ঘাঁটি চন্দননগরে, আর শ্বশুড়বাড়িতে বসেই ফ্রান্সের কাপ জয়ের স্বপ্নে বিভোর নেলিন মণ্ডল।

‘অ্যাটলাস সিংহ’দের হারালেই বিশ্বকাপ ফ্রান্সের, চন্দননগরে বসে উন্মাদনায় ফুটছেন বাঙালির ‘বিদেশি জায়া’  
ফাইনালের লড়াইয়ে মাঠে নামতে চলেছে ফ্রান্স। প্রতিপক্ষ আফ্রিকান দল মরক্কো।

কাতারে মহারণ! উত্তেজনায় ফুটছে বিশ্ববাসী। ইংল্যান্ডের বিরুদ্ধে ইতিমধ্যেই বিরাট জয় পেয়েছে ফ্রান্স। অন্যদিকে গতকালই প্রতিশোধের আগুন জ্বালিয়ে ফাইনালে পৌঁছেছে আর্জেন্টিনা। ক্রোয়েশিয়াকে প্রতিশোধের আগুনে পুড়িয়ে মারল আর্জেন্টিনা। ২০১৮-র বদলা নিয়ে জয় এল সেই ৩-০ ব্যবধানেই।

অন্যদিকে আজই মাঠে নামছে আজ মাঠে নামছে ফ্রান্স। প্রতিপক্ষ রূপকথা গড়তে আসা আফ্রিকান দল মরক্কো। নিজের দেশ থেকে কয়েক হাজার কিলোমিটার দূরে চন্দননগরে শ্বশুর বাড়িতে বসেই ফ্রান্সের সমর্থনে গলা ফাটিয়েছেন নেলিন মণ্ডল।

ফরাসিদের সঙ্গে চন্দননগরের সম্পর্কটা অনেক পুরনো। তাই ফ্রান্স যখন বিশ্বকাপের ময়দানে তখন গোটা চন্দননগর জুড়ে শুধুই ‘সেলিব্রেশন’। আর ফরাসডাঙায় বসে ফ্রান্সকে সমর্থন করে চলেছেন নেলিন মণ্ডল। ২০১৮ বিশ্বকাপে সেমিতে বেলজিয়াম-ফ্রান্স লড়াইয়ে দোটানায় ছিলেন তিনি। তবে এবার আর দোটানা নয়। চান কাপটা জিতুক ফ্রান্স’ই। 

আরও পড়ুন: [ হিজাব আন্দোলনকে সমর্থন! বিশ্বকাপের সময়েই ফাঁসিতে চড়ানো হচ্ছে ইরানের তারকা ফুটবলারকে ]

সুদূর ব্রাসেলস থেকে তাঁর ঘাঁটি চন্দননগরে। ইতিমধ্যে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বেলজিয়াম। অন্যদিকে কাপ জয়ের আশা জিইয়ে রেখেছে ফ্রান্স। নেলিন মণ্ডল মনেপ্রাণে চান এবারের কাপটা ফ্রান্স জিতুক। আজই ফাইনালের লড়াইয়ে মাঠে নামতে চলেছে ফ্রান্স। প্রতিপক্ষ আফ্রিকান দল মরক্কো।

একেবারে সাদামাটা বাঙালিয়ানার ছাপ তাঁর শরীরে। তিনদশক আগে এইচ আই ভি সচেতনতা প্রচারের কাজে ভারতে আসা। সেখান থেকেই আলাপ চন্দননগরের উজ্জ্বল মণ্ডলের সঙ্গে। তারপর পাকাপাকি ভাবে বিয়ে করে এদেশে থাকা।

জন্ম বেলজিয়ামে। পড়াশুনা ফ্রান্সে। এখন চান বিশ্বকাপ টা এবার ফ্রান্সই ঘরে আনুক। কোন ম্যাচ মিস নেই। রাত জেগে খেলা দেখা। সকাল থেকেই আর পাঁচটা বাঙালি জায়ার মতোই ঘরের কাজ, টিউশন পড়ানো। কিন্তু বিশ্বকাপের কটা দিন ফুটবল উন্মাদনায় ফুটছেন তিনি।

নেলিন বলেন, “ বেলজিয়ামের পর পছন্দের দল ফ্রান্স। এমবাপে দক্ষ এবং মজাদার তারকা ফুটবলার। ওঁর খেলা সবসময়ই উপভোগ করি। অন্যদিকে মেসি। মেসি এবং এমবাপের মধ্যে ফাইনাল ম্যাচ হলে তা হবে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা ম্যাচ। তবে আমি ব্যক্তিগত ভাবে আশা করি ফ্রান্সই এবার বিশ্বকাপ ঘরে আনবে। তবে আফ্রিকার দেশ হিসাবে মরক্কো যে স্কিল এবার বিশ্বাকাপে এখনও পর্যন্ত দেখিয়েছে তা প্রশংসার দাবি রাখে”।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Morocco versus france semi final france supporters nelin mondol wants france will win the cup