বড় খবর

একদম মাটির মানুষ! বিজ্ঞাপণ দুনিয়ায় কোহলিকে ফেলে বাজিমাত ধোনির

চলতি বছরের অগাস্টের ১৫ তারিখে স্বাধীনতা দিবসের দিনে ধোনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। তবে আইপিএলে এখনো খেলে চলেছেন তিনি।

ভারতীয় ক্রিকেটের দুই জনপ্রিয় মুখ বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনি। দুই সুপারস্টারের জনপ্রিয়তা প্রশ্নাতীত। মাঠে ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসেবে একের পর এক গর্বের মুকুট পড়িয়েছেন দুজন। শুধু মাঠেই নয়, ধোনি-কোহলির জনপ্রিয়তা বিজ্ঞাপনী জগতেও রয়েছে।

সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হিউম্যান ব্রান্ডস (আইআইএইচবি) ‘তিয়ারা’ সমীক্ষা করে। ইকোনোমিক টাইমসের সেই প্রতিবেদন বিস্তারিত জানানো হয়েছে সেই সমীক্ষার বিষয়। সেখানেই দেখা গিয়েছে, বিরাট কোহলি ভারতের সবথেকে ‘হ্যান্ডসাম এবং নির্ভীক’ ক্রিকেটার। বর্তমানে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে সবথেকে বেশি ফলোয়ার রয়েছে বিরাটেরই।

আরো পড়ুন: জাতীয় দলে বাদ, কোহলিকে মাঠেই লাল চোখ সূর্যকুমারের, রইল ভিডিও

বিশ্বাসযোগ্যতা, আকর্ষণী ক্ষমতা, শ্রদ্ধা অর্জন, আবেদন- এরকম একাধিক প্যারামিটারে ভাগ করে সেলেবদের সমীক্ষার মাপকাঠিতে ফেলা হয়। ১৮০ জন সেলেব্রিটিকে (বলিউড-৬৯, টেলিভিশন-৬৭, স্পোর্টস-৩৭, পাওয়ার কাপলস-৭) নিয়ে এই সমীক্ষা চালানো হয়। দেশের ২৩ শহর থেকে ৬০ হাজার অংশগ্রহণকারী সেলেব-প্রেমী এই সমীক্ষায় অংশ নেয়।

ইকোনমিক টাইমস-কে আইআইএইচবি-র মেন্টের সন্দীপ গয়াল বলেন, সহজ সাধাসিধে, বন্ধুত্বপূর্ণ সহানুভূতিশীল ক্যাটাগরিতে সেরা হয়েছেন ধোনি। এই ক্যাটাগরিতে বলিউডে শীর্ষস্থান পেয়েছেন আয়ুষ্মান খুরানা। দুজনেই এই মুহূর্তে এনডোর্সমেন্ট জগতের বাদশা। অর্থাৎ, এই কঠিন সময়ে স্টাইলিশ কিংবা হ্যান্ডসাম হওয়ার তুলনায় সহজ সরল হতেই মানুষ পছন্দ করেছেন। সেই কারণেই বিজ্ঞাপনী জগতে এই দুই তারকার চাহিদা তুঙ্গে।

চলতি বছরের অগাস্টের ১৫ তারিখে স্বাধীনতা দিবসের দিনে ধোনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। তবে আইপিএলে এখনো খেলে চলেছেন তিনি। একমাত্র অধিনায়ক হিসেবে তিনি তিনটে আইসিসি ট্রফি জিতেছেন। ধোনির নেতৃত্বে ভারতীয় দল একের পর এক সাফল্যের সংজ্ঞা লিখেছে। জাতীয় দলে থাকার সময়েই তরুণ ক্রিকেটারদের মেন্টরশিপের ভূমিকা পালন করেছেন তিনি।

অন্যদিকে, কোহলি আবির্ভাবের পর থেকেই জাতীয় দলের রান মেশিন। বর্তমানে আইসিসি টেস্ট ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে কোহলি। ওডিআইয়ে একনম্বরে। টি২০-তে ৯ নম্বরে। কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে জয়লাভ করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Ms dhoni virat kohli brand value iihb servey endorsements

Next Story
“তুমি খাইসো?” মাঠ থেকে গর্ভবতী অনুষ্কার যত্ন বিরাটের, নয়া প্রেমকাহিনী আইপিএলে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com