বড় খবর

কোহলিকে জন্মদিনের অনন্য উপহার, মুম্বইয়ের শিল্পীর ‘বিরাট’ কীর্তি

আগামী ৫ নভেম্বর বিরাট কোহিলর জন্মদিন। বিশেষ দিনের আগাম উপহার তৈরি করে ফেলেছেন কোহলির এক সুপারফ্যান। মাটির প্রদীপের সাহায্যে একটি ১৪ ফুটের ‘দিয়া মোজাইক আর্টওয়ার্ক’ করেছেন মুম্বইয়ের শিল্পী।

virat-kohli-diya-art-
বিরাট কোহলির দিয়া আর্টের সামনে শিল্পীরা। (ছবি ফেসবুক)
আট থেকে আশি, বিরাট কোহলিতে মজে ভারতবাসী। কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত ছড়িয়ে রয়েছে ভারতীয় ক্যাপ্টেনের ভক্তকৃল। আর এই তালিকাতেই রয়েছেন মুম্বইয়ের শিল্পী আব্বাশাহেব শিওয়ালে। আগামী ৫ নভেম্বর কোহিলর জন্মদিন। বিশেষ দিনের আগাম উপহার তৈরি করে ফেলেছেন কোহলির এই সুপারফ্যান। তিনি মাটির প্রদীপের সাহায্যে একটি ৯.৫x১৪ ফুটের ‘দিয়া মোজাইক আর্টওয়ার্ক’ করেছেন কোহলিকে নিয়ে।

নবি মুম্বইয়ের সিউডস গ্র্যান্ড সেন্ট্রাল মলে আগামী ১০ নভেম্বর পর্যন্ত তা প্রদর্শিত হবে। আব্বাশাহেব ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, “এই মুহূর্তে কোহলি আলোর মতো জ্বলজ্বল করছেন। আর সামনেই দিওয়ালি। এর সঙ্গেই কোহলির জন্মদিনও রয়েছে ৫ নভেম্বর। আর এই দিন থেকেই শুরু হয়ে যাবে দিওয়ালির সেলিব্রেশন। আমার মনে হয়েছে ওনাকে শ্রদ্ধা জানানোর এটাই সেরা সময়।” 

আরও পড়ুন: ‘ঈশ্বরের আপন দেশ’-এ সবাইকে আহ্বান কোহলির

বছর একত্রিশের মুম্বইয়ের শিল্পী পুশ-পিন মোজাইক আর্টওয়ার্ক আর পেন্সিল স্কেচে দক্ষ। ৪৪৮২টি প্রদীপ নিয়ে বিরাটের পোট্র্রেট বানিয়েছেন। আরও পাঁচ জন শিল্পী তাঁকে এই কাজে সাহায্য করেছেন। বাজার থেকে প্রদীপ কিনে এনে তাঁরা রঙ করেছেন। এক রাতের মধ্যেই এই বিশাল কর্মযজ্ঞ শেষ করেছেন আব্বাশাহেব, সুরাজ গোল, কুমার হাদাওয়ালে, রূপেশ তান্দেল, স্লেহাল শিওয়ালে ও তনুজা শিওয়ালে। কোহলির অন্ধভক্ত আব্বাশাহেব নিজের পকেট থেকে ১০০০০ টাকা খরচ করে এই কাজ করেছেন।

আব্বাশাহেব মোজাইক আর্টে সবচেয়ে বেশি পুশ-পিন ব্যবহার করে অনেক রেকর্ডও গড়েছেন। তিনি প্রচুর মলের কাছেই প্রস্তাব দিয়েছিলেন যেন তাঁর কাজটা দেখানোর একটা সুযোগ করে দেওয়া হয়। কিন্তু মুম্বইয়ের এই মল সবার আগে সম্মতি জানায় তাঁকে। আব্বাশাহেব দাবি করেছেন যে, এটাই পৃথিবীর দীর্ঘতম দিয়া মোজাইক আর্ট। আপাতত তিনি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতির অপেক্ষায় রয়েছেন।

যেভাবে কাজটা হয়েছে:

শুধু ভারতবর্ষেই নয়, প্রিয় খেলোয়াড়কে নিয়ে ফ্যানেদের আবেগের বহিঃপ্রকাশ সারা পৃথিবীতেই দেখা যায়। সেটা ক্রিকেটার হোক বা ফুটবলার। উন্মাদনা সর্বত্র একই থাকে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mumbai artist creates worlds largest diya mosaic artwork to pay tribute to virat kohli

Next Story
IND vs WI 5th ODI LIVE Cricket Score: পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ছিনিয়ে নিল ভারত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com