বড় খবর

ওভাল শুনল ‘আমার সোনার বাংলা’, পদ্মাপারের জাতীয় আবেগে ডুবল সোশাল

দক্ষিণ আফ্রিকাকে কার্যত সমস্ত বিভাগে পযুর্দস্থ করে হারিয়েছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৩৩০ রান তোলার পরে দক্ষিণ আফ্রিকাকে ২০৯ রানের বেশি স্কোরবোর্ডে তুলতে দেননি বাংলাদেশি ক্রিকেটাররা। এটাই ওয়ানডেতে বাংলাদশের সর্বোচ্চ রান।

national anthem of Bangladesh Amar Sonar Bangla goes viral
ওভাল শুনল 'আমার সোনার বাংলা', পদ্মাপারের জাতীয় আবেগে ডুবল সোশাল (ছবি-টুইটার/আইসিসি)
গত রবিবার দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপে চমকে দিয়েছিল বাংলাদেশ। লন্ডনের দ্য ওভালে অনুষ্ঠিত ওই ম্য়াচে আলাদা নজর কেড়েছিলেন শাকিব আলা হাসান। বাংলাদেশের প্রশংসা হচ্ছে সর্বত্র। আর এই ম্যাচের আগে নিয়মামাফিক ভাবে দু’দলের রাষ্ট্রীয় সঙ্গীত পরিবেশনার পরেই খেলা শুরু হয়েছিল।

পদ্মাপারের জাতীয় সঙ্গীত “আমার সোনার বাংলা” গানটি যখন পরিবেশিত হচ্ছিল তখন অনেক বাংলাদেশের সমর্থকই ওভালে গলা মিলিয়েছিলেন। জাতীয় আবেগের এই দৃশ্য মোবাইলের ক্যামেরায় বন্দি করেছিলেন অনেকে। ফেসবুকে ভারত-বাংলাদেশের সমর্থকরা দেদারে শেয়ার করছেন সেই ভিডিও।

আরও পড়ুন: একটা ম্যাচ জিতেই লাগামছাড়া আবেগ! সীমা ছাড়িয়ে ম্যাককালামকে কুৎসিৎ আক্রমণ বাংলাদেশিদের

আমার সোনার বাংলা গানটি ১৯৭১ সালে স্বাধীন রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত বাংলাদেশের জাতীয় সঙ্গীত। এ গানের রচয়িতা ও সুরকার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯০৫-এ বঙ্গভঙ্গ আন্দোলনের পরিপ্রেক্ষিতে এই গানটি রচনা করেছিলেন তিনি। ১৯৭২ সালের ১৩ জানুয়ারি মন্ত্রীসভার প্রথম বৈঠকে এ গানটির প্রথম দশ লাইন সদ্যগঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ রাষ্ট্রের জাতীয় সঙ্গীত হিসেবে নির্বাচিত হয়েছিল তখন।

দক্ষিণ আফ্রিকাকে কার্যত সমস্ত বিভাগে পযুর্দস্থ করে হারিয়েছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৩৩০ রান তোলার পরে দক্ষিণ আফ্রিকাকে ২০৯ রানের বেশি স্কোরবোর্ডে তুলতে দেননি বাংলাদেশি ক্রিকেটাররা। এটাই ওয়ানডেতে বাংলাদশের সর্বোচ্চ রান। ব্য়াটে-বলে দুরন্ত কীর্তি গড়ার পরেই উচ্ছ্বাসে বাঁধনহারা হয় বাংলাদেশ। সেই উল্লাসে যোগ দিয়েছে গোটা দেশ।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: National anthem of bangladesh amar sonar bangla goes viral

Next Story
কাপ-কাহন: আজ অ্যাডভান্টেজ ভারত, চাপে দক্ষিণ আফ্রিকাICC World Cup 2019, India vs South Africa Preview:
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com