ঐতিহাসিক পাক সফর বাতিলের পথে নিউজিল্যান্ড! প্রাণভয়ে শঙ্কিত কিউয়ি তারকারা

সেপ্টেম্বরের ১৭ তারিখ থেকে নিউজিল্যান্ড তিনটে ওয়ানডে খেলবে রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে। তারপরে সেপ্টেম্বরের ২৫ থেকে লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে পাঁচটি টি২০ খেলবে দুই দল।

১৮ বছর পরে পাকিস্তানে খেলতে যাওয়ার কথা ছিল নিউজিল্যান্ডের। পাকিস্তান বোর্ড বড়াই করে সূচিও ঘোষণা করে দিয়েছিল। তবে পাকিস্তানের পড়শি দেশে তালিবান জমানা কায়েম হয়েছে। গোটা অঞ্চলেই অস্থিরতা। এমন কারণেই এবার নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছে কিউয়ি ক্রিকেটাররা নিরাপত্তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

পাকিস্তানে সফরের পরেই নিউজিল্যান্ডের বাংলাদেশে যাবে পাঁচটি টি২০ খেলতে। তবে জানা যাচ্ছে, কিউয়ি ক্রিকেটাররা পাক সফর বাতিল করার জন্য বোর্ডকে চাপ দিতে পারে। নিরাপত্তা বিষয়ে এখনও সরকারিভাবে কোনও সিদ্ধান্ত নেয়নি ব্ল্যাক ক্যাপসদের বোর্ড। নিউজিল্যান্ড ক্রিকেটারদের সংস্থার প্রধান হিথ মিলস জানিয়েছেন, বেশ কয়েকজন ক্রিকেটার পাকিস্তানে যেতে চাইছেন না।

আরও পড়ুন: IPL পণ্ড করার পরিকল্পনা কাজে এল না পাকিস্তানের! স্কোয়াড গড়ে জবাব দিল নিউজিল্যান্ডই

তিনি বলেছেন, “আফগানিস্তানে যা হচ্ছে, তা নিয়ে বাকিদের মত আমরাও চরম উদ্বিগ্ন। অনেকেই আমাদের নিরাপত্তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।” মিলস জানিয়েছেন, নিউজিল্যান্ডের তরফে পাকিস্তানের পরিস্থিতি খতিয়ে দেখতে নিরাপত্তা আধিকারিক ক্রেগ ডিকাসনকে পাঠানো হবে। ডিকাসন যদি নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট না হন, তাহলে পাকিস্তান সফর বাতিল করতে পারে নিউজিল্যান্ড বোর্ড।

মিলসের বক্তব্য, “চার-পাঁচদিনের মধ্যে উনি সমস্ত পরিস্থিতি খতিয়ে দেখবেন। তারপরেই দেশে ফিরে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকে রিপোর্ট জমা দেবেন। সেখানেই তিনি ট্যুর করা উচিত হবে নাকি বাতিল করা হবে, নিজের মতামত জানাবেন। কোনও ক্ষেত্রে ওঁর যদি মনে হয় নিরাপত্তা ব্যবস্থা ঝুঁকির মধ্যে রয়েছে, তাহলে সফর বাতিল করা হবে।”

আরও পড়ুন: আইপিএলে বিঘ্ন ঘটাতে বড়সড় চাল পাকিস্তানের! কড়া নজর রাখছেন সৌরভরাও

সেপ্টেম্বরের ১৭ তারিখ থেকে নিউজিল্যান্ড তিনটে ওয়ানডে খেলবে রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে। তারপরে সেপ্টেম্বরের ২৫ থেকে লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে পাঁচটি টি২০ খেলবে দুই দল। নিউজিল্যান্ড শেষ বার পাকিস্তান সফর করেছিল ২০০৩-এ। এরপরে শ্রীলঙ্কার ক্রিকেট দলের ওপর জঙ্গি হামলার পরে কিউয়ি দল আর যায়নি পাক মুলুকে। এবার সেই সফর হবে, নাকি ফের একবার ক্যানসেল করা হবে গোটা সফর, সেটাই দেখার।

পাকিস্তান ওয়ানডে সিরিজে ব্ল্যাক ক্যাপস স্কোয়াড:
টম ল্যাথাম (ক্যাপ্টেন, উইকেটকিপার), ফিন এলেন, হামিশ বেনেট, টম ব্ল্যান্ডেল (উইকেটকিপার), ডাগ ব্রেসওয়েল, কলিন দে গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি, ম্যাট হেনরি (শুধুমাত্র ওয়ানডে), স্কট কুগ্লেজিন, কোল ম্যাকোঞ্চি, হেনরি নিকোলস, রচিন রবীন্দ্র, আজাজ প্যাটেল, বেন সিয়ার্স (শুধুমাত্র টি২০), ব্লেয়ার টিকনার, উইল ইয়ং

পাকিস্তান টি২০ সিরিজে কিউয়িদের স্কোয়াড:
টম ল্যাথাম (ক্যাপ্টেন, উইকেটকিপার), ফিন এলেন, টড এসলে, হামিশ বেনেট, টম ব্ল্যান্ডেল (উইকেটকিপার), মার্ক চাপম্যান, কলিন দে গ্র্যান্ডহোম, মার্টিন গুপ্তিল, ম্যাট হেনরি, ডারেল মিচেল, আজাজ প্যাটেল, ইশ সোধি, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার, উইল ইয়ং

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New zealand cricketers security concerns upcoming pakistan tour after taliban uprising in afghanistan

Next Story
সন্দেশহীন বাগানে মুশকিল আসান ক্যাপ্টেন কৃষ্ণ! এএফসি-র শুরুতেই সবুজ মেরুন ম্যাজিক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com