scorecardresearch

ম্যাচ বাতিল করায় আর্জেন্তিনাকে তোপ ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রীর

জেরুজালেমে খেলতে আসলে লিওনেল মেসির প্রাণহানি হতে পারে। এমনটাই আশঙ্কা করা হচ্ছিল। শেষ পর্যন্ত আর্জেন্তিনার সুপারস্টারের নিরাপত্তার কথা ভেবেই ম্যাচ না-খেলার সিদ্ধান্ত নিল আর্জেন্তিনা।

Argentina cancels Israel match
মেসির জন্য ইজরায়েল ম্যাচ বাতিল করল আর্জেন্তিনা

ইজরায়েলের বিরুদ্ধে ম্যাচ বাতিল করার জন্য আর্জেন্তিনার উদ্দেশে তোপ দাগলেন ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী অ্য়াভিগডোর লিয়েবারম্যান। ট্য়ুইটারে  তিনি লিখলেন, “এটা অত্যন্ত লজ্জার যে, আর্জেন্তিনার ফুটবল কৌলিন্য ইজরায়েল বিরোধী ইন্ধনদাতাদের চাপের মুখে দাঁড়াতে পারল না।’’ রেডিও লা আলবিলেস্তে’র প্রকাশিত রিপোর্টে জানা গেছে, মেসি জেরুজালেমে না-যাওয়ার কারণ হিসেবে বলেছেন, তিনি সবার আগে একজন মানুষ। তারপর ফুটবলার। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, ম্যাচ না-খেলার ক্ষতিপূরণ বাবাদ সব টাকা মেসিই দিয়ে দেবেন।

আগামী শনিবার বিশ্বকাপের ওয়ার্ম-আপ ম্যাচে জেরুজালেমে  মুখোমুখি হওয়ার কথা ছিল আর্জেন্তিনা-ইজরায়েলের। জেরুজালেমে খেলতে এলে লিওনেল মেসির প্রাণহানি হতে পারে। এমনটাই আশঙ্কা করা হচ্ছিল। শেষ পর্যন্ত আর্জেন্তিনার সুপারস্টারের নিরাপত্তার কথা ভেবেই ম্যাচ না-খেলার সিদ্ধান্ত নিল আর্জেন্তিনা।

প্যালেস্তাইনের ফুটবল কর্তৃপক্ষ মেসির কাছে ম্যাচটি বাতিল করার জন্য আবেদন জানিয়েছিলেন। তাঁদের আবেদন ফলপ্রসূ হওয়ায় মেসিকে ধন্যবাদও জানিয়েছেন তাঁরা। সেদেশের ফুটবল প্রধান জিবরিল রাউব বলেছেন, “জেরুজালেমে জোর করে ম্যাচ আয়োজন করার চেষ্টা করে একটা রাজনৈতিক তাৎপর্য টানার চেষ্টা করছে ইজরায়েলি সরকার।’’ অন্যদিকে  আর্জেন্তিনার বিদেশমন্ত্রী জর্জ ফাউরি জানিয়েছেন যে, তাঁদের দেশের কোনও ফুটবলারই ম্যাচটি খেলতে চাননি। অন্যদিকে আর্জেন্তিনার কোচ জর্জ সামপাওলি খেলার দৃষ্টিভঙ্গিতেই বিষয়টা দেখেছেন। তিনি চান এ ম্যাচ হোক বার্সেলোনাতেই। কারণ বিশ্বকাপের আগে ইজরায়েল হয়ে ফের রাশিয়া যাওয়ার ধকলটা তিনি নিতে চাননি। এই মুহূর্তে বার্সাতেই আর্জেন্তিনার প্রাক-বিশ্বকাপ ট্রেনিং চলছে।

আরও পড়ুন, মেসির জন্য গুলি খেলেন এই ফুটবলার, ভিডিওয় দেখুন

মেসিকে ইজরায়েলে খেলতে না-যাওয়ার অনুরোধ জানিয়েছিলেন খোদ প্যালেস্তাইনের ফুটবলার মহম্মদ খালিলও। এমনকি আর্জেন্তিনার কাছেও তিনি আবেদন করেছেন যাতে তারা এই প্রীতি ম্যাচ বাতিল করে দেয়। খালিল একটি ভিডিও পোস্টে বলেছেন, মেসি তাঁর দেশে অত্যন্ত জনপ্রিয় একজন ফুটবলার। বিশেষত গাজা উপত্যকায় তাঁর ভক্ত সংখ্যা অনেক। প্যালেস্তাইনের মাটিতে ইজরায়েলি দখলদারির প্রতিবাদ জানাতেই মেসিদের খেলা বয়কট করতে বলছেন খালিল। তিনি যখন এই ভিডিও শুট করছিলেন তখনই তাঁর হাঁটুতে গুলি এসে লাগে। এমনকি হাঁটুর ক্যাপও বাদ দিতে হয়েছে তাঁর।

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর নিয়ে ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে সংঘর্ষ অব্যাহত। ইজরায়েলি সেনার গুলি ও মর্টার হামলায় গাজা উপত্যকায় ১৪ বছরের এক কিশোর সহ ৫২ জন নিহত হয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত শতাধিক প্যালেস্তাইনি প্রাণ হারিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Outrage against messi and argentina causes israel warm up match to be cancelled