scorecardresearch

বড় খবর

ভেঙে যাচ্ছে কনুইয়ের ১৫ ডিগ্রির সীমা! নিষিদ্ধ পাকিস্তানের ‘নতুন শোয়েব’ হাসনাইন

বোলিং একশন ত্রুটিপূর্ণ। তাই আপাতত বোলিং করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হল পাক স্পিডস্টার মহম্মদ হাসনাইনের ওপর।

গতিতে ঝড় তুলতেন পূর্বসূরি শোয়েব আখতারের মত। বলা হচ্ছিল পাকিস্তান ক্রিকেট নতুন শোয়েব আখতার পেয়ে গিয়েছে। তবে পাক ক্রিকেটের নয়া বোলিং সেনসেশনকে আপাতত বোলিং করা থেকে বিরত থাকতে হবে।

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি২০ লিগ বিগব্যাশ লিগে নজরকাড়া পারফরম্যান্স মেলে ধরছিলেন ২১ বছরের স্পিডস্টার। তবে বোলিং অ্যাকশন ত্রুটিপূর্ণ, এমনটাই জানিয়ে দিল ক্রিকেট অস্ট্রেলিয়ার স্বশাসিত বোলিং বিশেষজ্ঞদের প্যানেল। যার পরেই তড়িঘড়ি পাক ক্রিকেটের পক্ষ থেকে বোলিং উপদেষ্টা নিয়োগ করা হয়েছে তারকাকে গাইড করার জন্য।

আরও পড়ুন: রঞ্জিতে খেলুক ওঁরা! টানা ব্যর্থ রাহানে-পূজারাকে সাফ বার্তা সৌরভের

সাকিব মাহমুদের জায়গায় সিডনি থান্ডার স্কোয়াডে অংশ নিয়েছিলেন। ব্রিসবেন হিটের বিরুদ্ধে দারুণ বোলিংও করেন উঠতি এই প্রতিভা। তবে অ্যাকশন নিয়ে প্ৰথমে রিপোর্ট করেন আম্পায়াররা। অবৈধ বলে দাগিয়ে দেওয়া হয়। এরপরে আইসিসি অনুমোদিত লাহোরের বায়ো মেকানিক ল্যাবে তাঁর বোলিংয়ের খুঁটিনাটি পরীক্ষা করা হয়।

এরপরে পিসিবির বিবৃতিতে বলে দেওয়া হয় ক্রিকেট অস্ট্রেলিয়ার স্বাধীন বিশেষজ্ঞরা হাসনাইনের বোলিং অ্যাকশন রিভিউ করে অবৈধ বলে দিয়েছে। শুক্রবার ক্রিকেট অস্ট্রেলিয়ার বোলিং বিশেষজ্ঞদের প্যানেল পিসিবির কাছে রিভিউয়ের রিপোর্ট পাঠায়। সেখানে জানানো হয়েছে গুড লেন্থ, ফুল লেন্থ, স্লো বাউন্সার এবং বাউন্সার দেওয়ার সময় অ্যাকশনে কনুইয়ের বিচ্যুতি ১৫ ডিগ্রির সীমারেখা অতিক্রম করে যাচ্ছে।

এরপরেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে পাক বোলারদের নিয়ে বিশেষজ্ঞ কমিটির সঙ্গে একপ্রস্থ আলোচনা সারে। সেই আলোচনাতে ঠিক হয়, পাক বোর্ডের তরফে মহম্মদ হাসনাইনের বোলিংয়ের ত্রুটি শোধরানোর জন্য একজন বিশেষজ্ঞকে নিয়োগ করা হবে। তারপরে ফের একবার বোলিংয়ের বৈধতার পরীক্ষায় বসবেন।

আরও পড়ুন: IPL নিলাম: কোন দলের হাতে কত কোটি, কীরকম স্কোয়াড নিয়ে মহা-যুদ্ধে! জানুন একনজরে

“পাকিস্তান ক্রিকেটের সম্পদ মহম্মদ হাসনাইন। বর্তমানে বিশ্বক্রিকেটের খুব কম সংখ্যক বোলারদের একজন যে নিয়মিত টানা ১৪৫+ গতিতে বোলিং করতে পারে। জাতীয় দলে হাসনাইনের ভবিষ্যতের কথা ভেবে টেকনিক্যাল কমিটির পরামর্শ মেনে আপাতত ওঁকে পিএসএলে বোলিং করার অনুমতি দেওয়া হচ্ছে না।”

“এর পরিবর্তে পিসিবি নিযুক্ত বোলিং উপদেষ্টার সঙ্গে নিজের ভুল ত্রুটি শুধরে নেওয়ার কাজ করবে। যাতে ও পরীক্ষার মাধ্যমে অ্যাকশন বৈধ প্রমাণ করে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করতে পারে। অবৈধ বোলিং অ্যাকশনের নিয়ম অনুযায়ী, যতদিন না নিজের বোলিংয়ের ত্রুটি সারাতে পারছে ও, ততদিন ওঁকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাসপেন্ড করা হল।” বলে দেওয়া হয়েছে পিসিবির বিবৃতিতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Pakistan speedster mohammad hasnain suspended from bowling until action is cleared