অন্যদের থেকে শেখার চেষ্টা করো, পন্থকে সরাসরি জানালেন কোহলির ডেপুটি

টেস্টে আবার ঋদ্ধিমান সাহা অটোমেটিক চয়েস। তাই স্কোয়াডে থাকলেও পন্থকে সীমিত ওভারের মতো টেস্টেও রিজার্ভ বেঞ্চে বসে থাকতে হবে।

By:
Edited By: Subhasish Hazra Wellington  Published: February 20, 2020, 11:44:51 AM

পন্থকে বুঝতে হবে ও খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। ক্রিকেটার হিসেবে উন্নতি ঘটানো ওঁর ফোকাসে থাকা উচিত। এমনটাই জানিয়ে দিলেন অজিঙ্কা রাহানে। যিনি জাতীয় দলের টেস্টের সহ অধিনায়কের ভূমিকা পালন করছেন।

ঋষভ পন্থ কনকাশনে অস্ট্রেলিয়া সিরিজে প্রথম ম্যাচে ছিটকে গিয়েছিলেন। তার পরিবর্তে অস্থায়ীভাবে উইকেটকিপার ব্যাটসম্যানের ভূমিকা সামলেছিলেন লোকেশ রাহুল। তবে তিনি উইকেটকিপিং পজিশনে বেশ মানিয়ে নিয়েছেন। পাশাপাশি ব্যাট হাতেও দুরন্ত ছন্দে রয়েছেন। পন্থ-সঞ্জুকে সুযোগ দেওয়ার পরেও ব্যর্থ হয়েছেন দুই তারকা। তবে পার্টটাইম ভূমিকায় লোকেশ রাহুলই জাতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যানের ভূমিকা দারুণভাবে পালন করছেন।

আরও পড়ুন প্রথম টেস্টে বাদ পড়ছেন কেকেআরের তারকা, ইঙ্গিত দিলেন কোহলি

টি২০ হোক বা ওয়ান ডে লোকেশ রাহুল উইকেটকিপার ভূমিকা পালন করে দেওয়ায় বাড়তি এক ব্যাটসম্য়ানকে খেলানোরও সুযোগ পাচ্ছে ভারত। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সীমিত ওভারে সিরিজ থেকেই নেই পন্থ।

টেস্টে আবার ঋদ্ধিমান সাহা অটোমেটিক চয়েস। তাই স্কোয়াডে থাকলেও পন্থকে সীমিত ওভারের মতো টেস্টেও রিজার্ভ বেঞ্চে বসে থাকতে হবে।

আরও পড়ুন কোহলির গলায় অবসরের সুর! জানিয়ে দিলেন আর ক-বছর খেলবেন

এমন আবহেই রাহানে সাফ জানিয়েছেন, “নিজের বর্তমান পরিস্থিতি স্বীকার করে নেওয়াটা গুরুত্বপূর্ণ। পজিটিভ থাকো, অন্যান্য ক্রিকেটারদের থেকে যতটা পারো শেখার চেষ্টা চালিয়ে যাও। এটা সিনিয়র কিংবা জুনিয়র যে কেউ হতে পারে।”

টানা ব্যর্থতা কতটা হতাশাজনক হতে পারে, নিজের অভিজ্ঞতা টেনে সেকথা জানিয়ে তারকা ক্রিকেটার বলেছেন, “দলের প্রয়োজন যাই হোক না কেন, কেউই রিজার্ভ বেঞ্চে বসে থাকতে ভালবাসে না। এটা স্বীকার করে নেওয়াটা প্রয়োজন। সেই ব্যক্তির দৃষ্টিভঙ্গিতে বলতে পারি, নিজের ব্যর্থতা গ্রহণ করাটা গুরুত্বপূর্ণ। যে নিয়ন্ত্রণ করা সম্ভব, সেই বিষয়ে ফোকাস করা প্রয়োজন। কঠোর পরিশ্রম চালিয়ে যেতে হবে। ক্রিকেটার হিসেবে উন্নতি করতে হবে।” ফিরে আসার জন্য রাহানে-মন্ত্র এটাই।

রাহানে নিজেও এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফর থেকে বাদ পড়তে হয়েছিল মুম্বইকরকে। সতীর্থ পন্থের প্রত্যাবর্তনের জন্য রাহানের টিপস একটাই, “ঋষভ ৬ অথবা ৭ নম্বরে ব্যাট করে। ওকে আগে থেকে পরিকল্পনা করে রাখতে হবে, যদি ও সুযোগ পায়, তাহলে ওঁর ভূমিকা কী হবে! নিজের প্ল্যানিং একদম সহজ সরল রাখো।”

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pant is going through a rough patch says ajinkya rahane

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

BIG NEWS
X