প্রবল ইসলামবিদ্বেষী ম্যাক্রোঁ! প্রতিবাদে জাতীয় দল থেকে অবসর বিশ্বকাপজয়ী পোগবার

ম্যাক্রোঁ বলেছেন, ‘আমাদের এক দেশবাসীকে আজ হত্যা করা হয়েছিল কারণ তিনি মত প্রকাশের স্বাধীনতা, বিশ্বাস বা বিশ্বাস না করার স্বাধীনতা সম্পর্কে পড়ুয়াদের আলোকিত করছিলেন।’

By: Paris  Updated: October 26, 2020, 12:30:14 PM

‘ইসলাম বিদ্বেষী’ মন্তব্য করেছেন ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এমন অভিযোগ তুলেই এবার ফ্রান্সের জাতীয় দল থেকে সরে দাঁড়াতে চলেছেন বিশ্বকাপজয়ী ফুটবলার পল পোগবা। এমনটাই জানানো হয়েছে একাধিক প্রতিবেদনে।

ফ্রেঞ্চ প্রেসিডেন্ট ম্যাক্রোঁ জানিয়েছিলেন, “ইসলাম ধর্মের দানবীয়তা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।” ফ্রান্সে সম্প্রতি কার্টুন দেখানোর অভিযোগে শিক্ষক স্যামুয়েল প্যাটিকে মুণ্ডচ্ছেদ করে হত্যা করা হয়। তার পরেই গোটা ফ্রান্স প্রতিবাদে ফেটে পড়েছিল। বিশাল জমায়েত করে ফরাসিরা ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে সোচ্চার হয়। প্রেসিডেন্ট ম্যাক্রোও কঠোরভাবে মৌলবাদীদের উদ্দেশে বার্তা দেন।

আরো পড়ুন: প্যারিসে শিক্ষকের শিরচ্ছেদ, ‘ইসলামিক জঙ্গি হামলা’ বলে দাবি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর

তারপরেই ফ্রান্সের একাধিক প্ৰচারমাধ্যমে জানানো হয়, ‘ইসলাম বিদ্বেষী’ হওয়ার কারণে পোগবা জাতীয় দল থেকে সরে দাঁড়াবেন। পোগবা নিজে ইসলাম ধর্মকে অনুসরণ করেন। যদিও পোগবা কিংবা ফরাসি ফুটবল সংস্থা এই বিষয়ে নিশ্চিত করে কিছু জানায়নি।

প্রতিবেদনে জানানো হয়েছে, শার্লি হেবদো কার্টুন প্রকাশ্যে প্রদর্শন করায় পোগবা ব্যক্তিগতভাবে আহত হয়েছিলেন। স্যামুয়েল প্যাটিকে সম্মান জানানোর জন্য ফের এই কার্টুন প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে ফরাসি সরকার।তারপরেই পোগবা নাকি জাতীয় দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। পোগবা নিজে ফ্রান্সকে ২০১৮ সালে বিশ্বকাপ জিততে সাহায্য করেছিলেন। ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনালে গোল-ও করেন।

প্রসঙ্গত, গত সপ্তাহেই শিক্ষককে শিরচ্ছেদ করে হত্যা করা হয় ফ্রান্সের রাজধানী প্যারিসে। পুলিশ জানিয়েছে এই ঘটনার সন্দেহভাজন হত্যাকারীকে গুলি করে মারা হয়েছে। শিক্ষকের বিরুদ্ধে শ্রেণিকক্ষে আপত্তিকর ব্যঙ্গ চিত্র দেখানোর অভিযোগেই এই হত্যা কিনা তা খতিয়ে দেখছে পুলিশ।

ভয়ঙ্কর এই ঘটনার পর স্কুলটি পরির্দশন করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই ঘটনাকে ‘ইসলামিক জঙ্গি হামলা’ বলে উল্লেখ করেছেন তিনি। মৌলবাদের বিরুদ্ধে দেশবাসীকে জোটবন্ধ হওয়ার আর্জি জানিয়েছেন প্রেসিডেন্ট। ম্যাক্রোঁ বলেছেন, ‘আমাদের এক দেশবাসীকে আজ হত্যা করা হয়েছিল কারণ তিনি মত প্রকাশের স্বাধীনতা, বিশ্বাস বা বিশ্বাস না করার স্বাধীনতা সম্পর্কে পড়ুয়াদের আলোকিত করছিলেন।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Paul pogba reportedly quits france national team over macrons islamist remarks

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X