বড় খবর

জাতীয় শিবির থেকে ছেঁটে ফেলা হল ফোগাট বোনেদের, কিন্তু কেন?

নিয়মশৃঙ্খলা ভাঙার গুরুতর অভিযোগে জাতীয় শিবির থেকে বাদ পড়লেন ফোগাট বোনেরা। শর্তসাপেক্ষে তাঁরা ক্যাম্পে ফিরতে পারবেন বলে জানিয়েছে রেস্টলিং ফেডারেশন অফ ইন্ডিয়া।

Phogat Sisters Axed From National Camp for 'Serious Indiscipline'
জাতীয় শিবির থেকে ছেঁটে ফেলা হল ফোগাট বোনেদের, কিন্তু কেন?

নিয়মশৃঙ্খলা ভাঙার গুরুতর অভিযোগে জাতীয় শিবির থেকে বাদ পড়লেন ফোগাট বোনেরা। শর্তসাপেক্ষে তাঁরা ক্যাম্পে ফিরতে পারবেন বলে জানিয়েছে রেস্টলিং ফেডারেশন অফ ইন্ডিয়া (ডব্লিউএফআই)।

দঙ্গল ছবির হাত ধরে গীতা ও ববিতা ফোগাত দেশের সেলিব্রিটি কুস্তিগীর হয়ে উঠেছেন। দুজনেই কমনওয়েলথ থেকে দেশকে পদক এনে দিয়েছেন। গীতা-ববিতা ছাড়াও বাকি বোনেদের মধ্যে রীতু ও সঙ্গীতাদেরও লখনউয়ের জাতীয় ক্যাম্পে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছে ডব্লিউএফআই। সংস্থার সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিং বলেছেন, জাতীয় শিবিরের জন্য নির্বাচিত কুস্তিগীরদের ক্যাম্প শুরু হওয়ার তিন দিনের মধ্যে সশরীরে উপস্থিত হয়ে রিপোর্ট করতে হয়। কিন্তু গীতা, ববিতা ও বাকি বোনেরা তা করেননি। তাঁদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি। ডব্লিউএফআই-এর চোখে এ ঘটনা গুরুতর শৃঙ্খলাভঙ্গজনিত অপরাধ। জাতীয় ক্যাম্পে না-থাকার জন্য চলতি মাসের শেষের দিকে গীতা-ববিতারা এশিয়ান গেমসের ট্রায়ালে অংশ নিতে পারবেন না। 

আরও পড়ুন, CWG 2018: ৬৬টি পদক নিয়ে তিন নম্বরে শেষ করল ভারত

যদিও গীতা-ববিতাদের ফেরার রাস্তা বন্ধ করেনি ডব্লিউএফআই। ব্রিজ ভূষণ জানিয়েছেন, জাতীয় ক্যাম্পে অনুপস্থিতির কারণ যথাযথ ভাবে ব্যাখ্যা করতে পারলেই গীতারা ফের ম্যাটে নামতে পারবেন। তবে সে ব্যাখ্যা দিতে হবে সশরীরে হাজিরার মাধ্যমে।  দেশেরর পুরুষ ও মহিলা কুস্তিগীরদের নিয়ে লখনউ ও সোনপাতে জাতীয় শিবির শুরু হয়েছে গত ১০ মে থেকে। চলবে আগামী ২৫ মে পর্যন্ত।

ববিতার সঙ্গে যোগাযোগ করার পর তিনি জানিয়েছেন যে, এখনও ডব্লিউএফআই-এর থেকে কোনও শো-কজ নোটিশ পাননি তিনি। তাঁর দু পায়ের গোড়ালিতে  চোট রয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে ববিতা যে এ ব্যাপারে ডব্লিউএফআই-কে কিছুই জানাননি, সে কথা তিনি স্বীকার করে নিয়েছেন। অন্যদিকে রীতু ও সঙ্গীতা রাশিয়ায় ট্রেনিং ক্যাম্পে অংশ নেবেন বলেই ভিসার অপেক্ষায় রয়েছেন। তাই তাঁরা জাতীয় ক্যাম্পে আসেননি। এই খবর ডব্লিউএফআই-এর কাছে আছে বলেই জানান ববিতা। কিন্তু ডব্লিউএফআই  এ দাবি নাকচ করে দিয়েছে। ববিতা রিহ্যাবের জন্য বেঙ্গালুরু চলে যাচ্ছেন বলেও জানিয়েছেন। যদিও তিনি আশাবাদী যে, ডব্লিউএফআই তাঁকে এশিয়ান গেমসের ট্রায়ালে অংশ নেওয়ার সুযোগ দেবেন।

গীতা ফোগাট ২০১০ কমনওয়েলথ গেমসে সোনা পেয়েছিলেন। পাশাপাশি ২০১২ সালে তিনিই প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে অলিম্পিকে কোয়ালিফাই করার ইতিহাস লেখেন।  ২০১৪ সালে কমনওয়েলথে সোনা পেয়েছিলেন ববিতা। সদ্যসমাপ্ত গোল্ডকোস্ট কমনওয়েলথেও রুপো পান তিনি।

 

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Phogat sisters axed from national camp for serious indiscipline

Next Story
FIFA WORLD CUP 2018: গোৎজাকে বাদ দিয়েই বিশ্বকাপের দল বাছল জার্মানিGermany
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com