রোহিত, রাহানে দুজনকেই খেলাতে বলছেন সৌরভ, পাল্লা ভারি ঋষভেরও

ওপেনিংয়ে ভারতের যিনি বাজি হতে পারতেন সেই পৃথ্বী শ, আপাতত ডোপিং করে নির্বাসনে। অন্যদিকে, মায়াঙ্ক আগারওয়াল খেলেছেন মাত্র ২টো টেস্ট। তার সঙ্গেই লোকেশ রাহুলকে ওপেনিংয়ে দেখার সম্ভবনা প্রবল।

By: New Delhi  August 22, 2019, 1:25:17 PM

রোহিত শর্মাকে ওপেনিংয়ে নামাও। অ্যান্টিগায় প্রথম টেস্ট খেলতে নামার আগেই বিরাট কোহলিকে পরামর্শ দিলেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায়। ওপেনিং নিয়ে দুর্ভাবনার অন্ত নেই কোহলির। মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে শুরুতে ব্যাট করতে কে নামবেন, তা এখনও ঠিক করে উঠতে পারেননি কোহলি। সাধারন যুক্তি অনুযায়ী, মায়াঙ্কের সঙ্গে লোকেশ রাহুলকে ওপেনিংয়ে দেখা যেতে পারে। তবে হনুমা বিহারীকে আরও একবার সুযোগ না দিলে, তা ক্রিকেটারের প্রতি অন্যায় হবে।

সীমিত ওভারের ক্রিকেটে রোহিত অপ্রতিরোধ্য। একের পর এক কীর্তি গড়েছেন তিনি ওয়ান ডে এবং টি টোয়েন্টি ক্রিকেটে। বিশ্বকাপে কিছুদিন আগেও সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন। ওয়ান ডে-তে তিনটে ডাবল সেঞ্চুরি হাকানো রোহিত অবশ্য টেস্টে সেভাবে এখনও নিজেকে মেলে ধরতে পারেননি। টেস্টে মিডল অর্ডারে খেলানো হয়। তবে প্রথম একাদশেও তাঁর জায়গা পাকা নয়।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে একদম ব্যর্থ হয়েছিলেন তিনি। চার ইনিংসে মাত্র ৭৮ রান সংগ্রহ করেছিলেন। তারপরেই টেস্ট ক্রিকেট থেকে বাদ পড়তে হয় রোহিতকে। গত বছরের শেষ দিকে আবার অস্ট্রেলিয়ায় দুটো টেস্টে খেলেছিলেন। তারমাঝে সন্তানের জন্ম ও চোটের কারণে টেস্টে খেলতে পারেননি। অ্যান্টিগার পিচ পেস সহায়ক হলে, সেক্ষেত্রে রোহিতকে বসতে হতেই পারে।

ওপেনিংয়ে ভারতের যিনি বাজি হতে পারতেন সেই পৃথ্বী শ, আপাতত ডোপিং করে নির্বাসনে। অন্যদিকে, মায়াঙ্ক আগারওয়াল যিনি টেস্টে ভারতের নিয়মিত ওপেনার, খেলেছেন মাত্র ২টো টেস্ট। তার সঙ্গেই লোকেশ রাহুলকে ওপেনিংয়ে দেখার সম্ভবনা প্রবল। স্পিন বোলিং অলরাউন্ডার হনুমা বিহারী মেলবোর্ন টেস্টে রাহানের সঙ্গে ওপেন করেছিলেন। মিডল অর্ডারে তিনি আবার জায়গা পাওয়ার বিষয়ে আপাতত রোহিতের প্রতিদ্বন্দ্বী।

আরও পড়ুন প্রথম টেস্ট প্রিভিউ: প্রতিপক্ষের পাশাপাশি কোহলির চ্যালেঞ্জ কম্বিনেশন ঠিক করা

এমন পরিস্থিতিতেই ক্যারিবিয়ান সিরিজের মাধ্যমে শুরু হয়ে যাচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। আর শুরুতেই রোহিতকে সুযোগ দিয়ে তাঁর জায়গা পাকা করে ফেলার পারমর্শ দিচ্ছেন সৌরভ। মহারাজ টাইমস অফ ইন্ডিয়ার নিজের কলামে লিখেছেন, “রোহিত শর্মা নাকি রাহানে, এটাই আপাতত বড় সিদ্ধান্ত হতে চলেছে। বিশ্বকাপে রোহিত বিধ্বংসী ফর্মে ছিল। তবে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকায় ওকে কখনও ফর্মে কখনও আবার অফ ফর্মে পাওয়া গিয়েছে। রাহানেও অস্ট্রেলিয়ায় নিজের সেরা ছন্দে ছিল না।”

এরপরেই সৌরভ লিখেছেন, “আমার পরামর্শ, রোহিত যেমন বিশ্বকাপে ফর্মে ছিল, সেই ফর্ম ধরে রাখার সুযোগ দেওয়া হোক ওপেনিং স্লটে খেলিয়ে। এবং রাহানেকে মিডল অর্ডারে স্থিরতা আনার জন্য খেলানো হোক।”

রোহিত-রাহানের পাশাপাশি প্রথম একাদশে জায়গা পাওয়ার লড়াই রয়েছে, ঋদ্ধিমান সাহা এবং ঋষভ পন্থেরও। ঋদ্ধিমানের পরিবর্তে নেমে ওভাল টেস্টে শতরান করেছিলেন ঋষভ। পাশাপাশি গত বছর সিডনিতেও ১৫৯ করেছিলেন উঠতি তারকা। এই বিতর্কেরও সমাধান দিয়েছেন সৌরভ। তাঁর মতে, “অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে দারুণ খেলার পরে ঋদ্ধিমানের পরিবর্তে ঋষভকেই খেলানো হোক।”

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Play rohit sharma as test opener sourav ganguly suggests

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
হয়রানির আশঙ্কা
X