প্রধানমন্ত্রীর চিঠি পেয়ে কী বললেন গম্ভীর!

সদ্যই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছেন গৌতম গম্ভীর। দিল্লির জার্সিতে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে ঝকঝকে রঞ্জি সেঞ্চুরিতেই বাইশ গজকে বিদায় জানিয়েছেন দেশের প্রাক্তন বিশ্বকাপ জয়ী ক্রিকেটার।

By: New Delhi  Published: December 17, 2018, 4:17:02 PM

সদ্যই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছেন গৌতম গম্ভীর। দিল্লির জার্সিতে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে ঝকঝকে রঞ্জি সেঞ্চুরিতেই বাইশ গজকে বিদায় জানিয়েছেন দেশের প্রাক্তন বিশ্বকাপ জয়ী ক্রিকেটার। আর কোনও ফর্ম্যাটেই ক্রিকেট খেলবেন না বলেই সিদ্ধান্ত নিয়েছেন বাঁ-হাতি এই ওপেনার। ভারতীয় ক্রিকেটে গম্ভীরের অবদানকে স্বীকৃতি জানালেন দেশের প্রধানমন্ত্রী। গম্ভীরকে শুভেচ্ছা জানিয়ে চিঠি লিখলেন তিনি।

গম্ভীরের ভূয়সী প্রশংসা করেই মোদী জানিয়েছেন, “সমাজের পিছিয়ে থাকা মানুষের জীবনে তুমি একটা ইতিবাচক পরিবর্তন এনেছ।” ভারতকে  ২০০৭ টি-২০ বিশ্বকাপ ও ২০১১-র পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জেতানোয় বড় অবদান রেখেছিলেন গম্ভীর। মোদীর চিঠিতে রয়েছে সেটারও উল্লেখ। মোদী লিখেছেন, “ভারতীয় ক্রীড়াক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য তোমাকে প্রথমেই শুভেচ্ছা জানাতে চাই। স্মরণীয় কিছু পারফরম্যান্সের জন্য ভারত তোমার কাছে কৃতজ্ঞ থাকবে। তার মধ্যে অধিকাংশই দেশের ঐতিহাসিক জয়ের সামিল।”

আরও পড়ুন: IPL 2019: কিংসের ডেরায় এবার গম্ভীর! নতুন ইনিংস নিয়ে জোর জল্পনা

মোদীর চিঠি নিজের টুইটারে পোস্ট করেছেন গম্ভীর। মোদীকে ধন্যবাদ জানিয়ে তিনি লিখেছেন, “দেশবাসীর ভালবাসা আর সমর্থন ছাড়া এসম্ভব হতো না। আমার কাজ দেশের জন্যই উ​ৎসর্গীকৃত।” গম্ভীরের খেলার এই প্যাশনে মুগ্ধ প্রধানমন্ত্রী। তিনি আরও লিখেছেন. “আমি নিশ্চিত তোমার এই সফরে অনেক ওঠানামা ছিল। কিন্তু তোমার এই আত্মত্যাগ ও অধ্যবসায়র জন্যই দেশের হয়ে তুমি খেলেছ। খুব অল্প সময়ের মধ্যেই একজন ভরসামান ওপেনার হয়ে উঠেছ। প্রায়শই দলকে দারুণ জায়গায় নিয়ে গিয়েছ।”

৩৭ বছরের গম্ভীর ভারতের সবচেয়ে স্পষ্টবক্তা স্পোর্টসপার্সন। সমাজের জ্বলন্ত যে কোনও ইস্যু নিয়ে কথা বলতে তিনি দু’বার ভাবেন না। একথাও রয়েছে মোদীর চিঠিতে। প্রধানমন্ত্রী বলছেন, “সামাজিক ইস্যুতে তুমি তুমি দৃঢ়তার সঙ্গে অকপটে  কথা বলেছ। যার ফলে দেশের একতা ও সংহতি নিয়ে সকল স্তরের মানুষের ভালবাসা পেয়েছ। খেলার বাইরেও তোমাকে একাধিক সমাজসেবায় দেখতে পেয়ে মন ভাল হয়ে যায়। তোমার মতো এরকম একজন যেভাবে সময় বার করে মানুষের পাশে দাঁড়িয়েছ তাতে করে সমাজের পিছিয়ে থাকা মানুষের জীবনে একটা ইতিবাচক পরিবর্তন এসেছে। ” 

গম্ভীরকে শেষবার ২০১৬ সালে দেশের জার্সিতে দেখা গিয়েছিল। সেবার ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের মাটিতে প্রথম টেস্টে নেমেছিলেন তিনি। কেরিয়ারে ৫৮টি টেস্ট খেলে ৪১.৯৫-এর গড়ে করেছেন ৪১৫৪ রান। ন’টি টেস্ট সেঞ্চুরি ও ২২টি অর্ধ শতরান রয়েছে তাঁর। ১৪৭টি ওয়ান-ডে খেলে ৩৯.৬৮-এর গড়ে করেছেন ৫২৩৮ রান। ৮৫.২৫-এর স্ট্রাইক রেট বজায় রেখেছেন তিনি। ১১টি ওয়ান-ডে সেঞ্চুরি রয়েছে তাঁর ঝুলিতে। ৩৭টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচও খেলেছেন গম্ভীর। সব ফর্ম্যাট মিলিয়ে ১০ হাজারের ওপর রান রয়েছে তাঁর ঝুলিতে।

চিঠির শেষের দিকে মোদী লিখলেন, “তুমি যখন ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করলে তখন তোমার অনেক শুভাকাঙ্খীই হতাশ হয়েছিল। যদিও এই সিদ্ধান্তের ফলে জীবনের আরও অনান্য ইনিংস তুমি শুরু করতে পারবে। তোমার এবার সময় আর সুযোগ থাকবে অনান্য দিকগুলো নিয়ে ভাবার। যা তুমি অতীতে অনেক আগে করতে চেয়েও করতে পারোনি”

মাঝখানে শোনা গিয়েছিল যে, গম্ভীর অবসরের পর রাজনীতিতে আসতে পারেন। কিন্তু গম্ভীর নিজেই সেই জল্পনা উড়িয়ে দিয়েছেন। আপাতত যা খবর তাতে আসন্ন আইপিএল-এ গম্ভীরকে সম্ভবত কিংস ইলেভেন পঞ্জাবের মেন্টর হিসেবে দেখা যেতে পারে।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pm modi lauds gautam gambhir for his contribution to indian cricket and his work on social causes58635

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X