বড় খবর

কেকেআরের আশঙ্কাই সত্যি! তারকা ক্রিকেটারকে নিষিদ্ধ ঘোষণা বোর্ডের

গত বছরের ডিসেম্বরে আইপিএলের নিলামে তাম্বেকে বেস প্রাইস ২০ লক্ষ টাকায় কেনে কেকেআর। ৪৮ বছরের তারকা ক্রিকেটার অবশ্য আইপিএলে নতুন নন।

kkr
সমস্যার মুখে কেকেআর (আইপিএল ওয়েবসাইট)

আশঙ্কাই সত্যি হল। আইপিএলের প্রবীণতম ক্রিকেটার প্রবীণ তাম্বেকে আসন্ন আইপিএলে পাচ্ছে না কেকেআর। ২০১৮ সালে শারজায় টি১০ লিগে খেলার শাস্তি হিসেবে এই নির্বাসনে পাঠানো হল তাঁকে। বিশ্বের অন্যত্র টি২০ বা টি১০ লিগে কেবলমাত্র অবসরপ্রাপ্ত ক্রিকেটাররাই খেলতে পারেন। বোর্ডের নিয়ম এমনটাই। তবে বোর্ডের নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে বিদেশের টি১০ লিগে অংশ নেওয়াই সমস্যার হয়ে দাঁড়াল তারকার।

ঘটনা হল, ২০১৭ সালে শেষবার আইপিএলে খেলেছিলেন তিনি। তিনি সেই বছরেই অবসর ঘোষণা করেছিলেন। মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনকে নিজের অবসরের সিদ্ধান্ত জানিয়ে বিদেশে লিগে খেলার অনুমতি জোগার করে নিয়েছিলেন। যদিও সেই টুর্নামেন্টের পরেই আবার অবসরের সিদ্ধান্ত ভেঙে ক্রিকেটে ফিরেছিলেন তিনি। মুম্বই লিগে অংশও নিয়েছিলেন।

আরও পড়ুন দ্বিতীয় টেস্টের আগেই খারাপ খবর, অনুশীলনে চোট তারকার

গত বছরের ডিসেম্বরে আইপিএলের নিলামে তাম্বেকে বেস প্রাইস ২০ লক্ষ টাকায় কেনে কেকেআর। জানা গিয়েছে, প্রবীণ তাম্বেকে অবসর ভেঙে ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নেওয়ার সময়ে মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রশাসনে ছিল একটি অ্যাড হক কমিটি। বিসিসিআইয়ের গাইডলাইন আনুযায়ী, বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ভারতীয় ক্রিকেটাররা বিশ্বের অন্যত্র টি২০ কিংবা টি১০ লিগে খেলতে পারবেন না। যদি না কোনও ক্রিকেটার অবসর নিয়ে থাকেন।

Pravin Tambe
প্রবীণ তাম্বে

আইপিএলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল ইতিমধ্যেই কেকেআরকে জানিয়ে দিয়েছে, তাম্বের নির্বাসনের বিষয়টি। ইন্ডিয়ান এক্সপ্রেস-কে প্যাটেল জানিয়েছেন, “আইপিএলে ওকে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না। ওঁকে অনুমতি দিলে বাকিদেরও অনুমতি দিতে হবে।”

আরও পড়ুন ব্যাটে শোচনীয় ব্যর্থ, আইসিসির কাছ থেকে খারাপ খবর পেলেন কোহলি

নিজের যুক্তির ব্যাখ্যা দিতে গিয়ে ব্রিজেশ প্যাটেল আরও জানিয়েছেন, “বিসিসিআইয়ের তরফ থেকে কেবলমাত্র একদিনের, তিনদিনের, চারদিনের এবং কাউন্টি ক্রিকেটে খেলার অনুমতি দেওয়া হয়। সেই জন্য অবশ্য বিসিসিআই এবং সংশ্লিষ্ট রাজ্য ক্রিকেট সংস্থার অনুমতি প্রয়োজন হয়।” টি২০ ও টি১০-এর ক্ষেত্রে নিয়ম আলাদা, বলছেন ব্রিজেশ প্যাটেল।

৪৮ বছরের তারকা ক্রিকেটার অবশ্য আইপিএলে নতুন নন। এর আগে সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালসের জার্সিতে আইপিএলে প্রতিনিধিত্ব করেছেন। তাম্বে অবশ্য আইপিএলে খেলতে মুখিয়ে ছিলেন। আইপিএল নিলামের পরেই সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তাম্বে জানিয়েছিলেন, “যখন খেলতে নামি তখন ২০ বছরের ক্রিকেটারের মানসিকতা নিয়ে মাঠে নামি। নিজের অভিজ্ঞতা, শক্তি দলের মধ্যে সঞ্চারিত করি। প্রথম একাদশে না থাকলেও আমি দলের মধ্যে প্রভাব ফেলতে পারি।”

Read the full article in ENGLISH

Web Title: Pravin tambe kkr suspension ipl 2020

Next Story
দ্বিতীয় টেস্টের আগেই খারাপ খবর, অনুশীলনে চোট তারকারTeam India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com