টেস্টে সাফল্যের রাস্তা দেখালেন দ্রাবিড়

দেশের প্রাক্তন কিংবদন্তি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড় মনে করছেন যে, লাল বলের ক্রিকেটে ভারতের আরও কাজ বাকি আছে। রাতারাতি এর কোনও সমাধানসূত্রে আসা যাবে না। তাঁর মতে তৃণূমল স্তর থেকেই পরিকাঠামোগত পরিবর্তন আনতে হবে।

By: Bangalore  Published: October 9, 2018, 5:04:47 PM

বিদেশের মাটিতে ভারতের ব্যাটিং ব্যর্থতা অব্যাহত। দক্ষিণ আফ্রিকা হোক বা ইংল্যান্ড। ভারতের ভরাডুবি অবধারিত। দেশের প্রাক্তন কিংবদন্তি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড় মনে করছেন যে, লাল বলের ক্রিকেটে ভারতের আরও কাজ বাকি আছে। রাতারাতি এর কোনও সমাধানসূত্রে আসা যাবে না। তাঁর মতে তৃণূমল স্তর থেকেই পরিকাঠামোগত পরিবর্তন আনতে হবে।

টেস্ট ক্রিকেটে সাফল্যের রাস্তা বাতলে দিলেন দ্রাবিড়। তিনি বললেন, “ ধারাবাহিক ভাবে কাজ চালিয়ে যেতে হবে। এটা একবারে ঠিক হওয়ার বিষয় নয়। এমন নয় যে, দু’বছরে ঠিক হয়ে যাবে। আমার মনে হয়, অনূর্ধ্ব-১৯ ও ইন্ডিয়া এ পর্যায় থেকেই এটাকে আরও মজবুত করা উচিত। এটাও নিশ্চিত করতে হবে যে, প্রতি বছর সুযোগ থাকবে। এখন রঞ্জি ট্রফিতে ভাল খেলেও রাস্তা খোলা থাকে। আমরা সাদা বলের ক্রিকেটে অনেক গভীরে পৌঁছাতে পেরেছি শুধু মাত্র প্রচুর খেলার ফলে। লাল বলের ক্রিকেটেও আমাদের ট্যালেন্ট আছে। ভদ্রস্থ ব্যাক-আপও আছে। কিন্তু আমাদের কাজ এখনও চলছে।”

আরও পড়ুন: দ্রাবিড়ের এক ফোনেই শান্ত হন হনুমা বিহারী

দ্রাবিড় নিজের জীবনের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন এই প্রসঙ্গে। তিনি বললেন, “প্রথম শ্রেণির ক্রিকেট থেকে প্রচুর অভিজ্ঞতা অর্জন করেছি। হয়তো এখন সূচি বদলে গিয়েছে। কিছুটা জটিল হয়েছে। কিন্তু টেস্ট সফরের আগে কয়েক’টা প্রথম শ্রেণির ম্যাচ খেললে অনেক উপকৃত হওয়া যায়।” দ্রাবিড় এও বললেন যে, ভবিষ্য়তে ভারতীয় দলে খেলার একটা সীমাবদ্ধতা চলে আসবে। সেখানে সবকিছু ঠিকঠাক করেও হয়তো কেউ সুযোগ পাবে না। দ্রাবিড়ের মতে পজিশন ওপেন না-হলে সেটা হবে না।তিনি এও জানিয়েছেন যে, আগের থেকে এখন অনেক বেশি খেলা হয় বলেই নতুন প্রতিভারা সুযোগ পাচ্ছে নিজেদের প্রমাণ করার জন্য়।

চলতি বছর জুলাই মাসে আইসিসি-র হল অফ ফেমে এসেছিলেন দ্রাবিড়। বিষেণ সিং বেদী, কপিল দেব, সুনীল গাভাস্কর ও অনিল কুম্বলের পর পঞ্চম ভারতীয় হিসেবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এই অনন্য সম্মান পেলেন দ্য় ওয়াল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rahul dravid shows how get success in test cricket

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X