বড় খবর

আইপিএলে আরও দেশি কোচের পক্ষে সওয়াল দ্রাবিড়ের

দ্রাবিড়ের যুক্তি, “ভারতীয় ক্রিকেটারদের ওঁরা অন্যদের থেকে বেশি ভাল বুঝতে পারবে। সহকারী কোচ হলেও প্রতিভার অভাব নেই ভারতীয়দের মধ্যে। ওদের স্রেফ সুযোগ দিতে হবে।”

Rahul Dravid
স্বার্থের সংঘাতে সমস্যায় দ্রাবিড় (ফাইল চিত্র, এক্সপ্রেস ফোটো)
আইপিএলে আরও বেশি দেশি কোচ থাকুক। দেশীয় কোচের গুরুত্ব কতটা, এই প্রসঙ্গে এমনটাই সওয়াল করছেন জাতীয় দলের প্রাক্তন তারকা রাহুল দ্রাবিড়। তিনি আবার বর্তমানে এনসিএ-র ডিরেক্টর। যুব দলের দায়িত্বেও তিনি। লখনউ-তে এক অনুষ্ঠানে দ্রাবিড় বৃহস্পতিবারেই জানিয়ে দিলেন, “দেশীয় স্তরে আমাদের কয়েকজন দারুণ কোচ রয়েছেন। ক্রিকেটে যেমন প্রতিভার অভাব নেই, তেমনই কোচিংয়েও বেশ কয়েকজন রীতিমতো প্রভাব রাখতে পারেন।”

দ্রাবিড়ের নিজেও আইপিএলে কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে। অতীতে রাজস্থান রয়্যালস ও দিল্লি ডেয়ারডেভিলসের কোচিং স্টাফে যুক্ত ছিলেন তিনি। সেই অভিজ্ঞতা থেকেই তিনি জানিয়েছেন, “দেশীয় কোচেদের আত্মবিশ্বাস জোগাতে হবে। শীঘ্রই তাঁরা নিজেদের প্রতিভার বিচার করবেন।”

আরও পড়ুন বিরাট কোহলি নন, গোলাপি বলে প্রথম ভারতীয় হিসাবে সেঞ্চুরি করেন রাহুল দ্রাবিড়

স্পোর্টস্টারকে তিনি এই প্রসঙ্গে জানিয়েছেন, “আইপিএলে যখন ভারতীয়রা সহকারী কোচের দায়িত্ব পান না, সেটা আমাকে বেশ হতাশ করে। আইপিএলে এত ভারতীয় ক্রিকেটার খেলে। স্থানীয় পর্যায়ে তাঁদের সম্পর্কে বেশি ওয়াকিবহাল দেশীয় কোচেরা। আমার মনে হয়, ভারতীয় কোচ ব্যবহার করলে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো উপকৃতই হবে।”

আরও পড়ুন শুধু গোলাপি বলই টেস্টকে নবজীবন দিতে পারবে না, বলছেন দ্রাবিড়

কেন দেশীয় কোচেরা প্রভাব ফেলতে পারে, সেই প্রসঙ্গে বলতে গিয়ে দ্রাবিড়ের যুক্তি, “ভারতীয় ক্রিকেটারদের ওঁরা অন্যদের থেকে বেশি ভাল বুঝতে পারবে। সহকারী কোচ হলেও প্রতিভার অভাব নেই ভারতীয়দের মধ্যে। ওদের স্রেফ সুযোগ দিতে হবে।”

এর সঙ্গে দ্রাবিড়ের আরও সংযোজন, “আমাদের অন্যতম লক্ষ্য থাকা উচিত কোচেদের জন্য় আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা করা। বিশেষ কিছু স্কিল ঘষামাজা করলে আরও উচ্চতর পর্যায়ে কোচিং করাতে সমর্থ হবেন তাঁরা। আমার ব্য়ক্তিগতভাবে মনে হয়, আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো স্থানীয় কোচেদের ব্যবহার না করে অনেক কিছু হারাচ্ছে।”

Read the full article in ENGLISH

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rahul dravid wants more desi coaches in ipl

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com