বড় খবর

ধোনির নেতৃত্বে টেস্ট অভিষেকেই লজ্জার রেকর্ড! অবশেষে অবসর সেই তারকার

সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন রাজস্থানের তারকা পেসার পঙ্কজ সিং। আরসিবি এবং রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছেন আইপিএলে।

শনিবারই সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন রাজস্থানের তারকা ক্রিকেটার পঙ্কজ সিং। জাতীয় দলের হয়ে ৩৬ বছরের তারকা পেসার দুটো টেস্ট এবং একটা ওয়ানডে খেলেছেন।

২০১৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেকের সময় তাঁর হাতে টেস্ট ক্যাপ তুলে দেন স্বয়ং অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ইশান্ত শর্মার চোটে এজেস বোল টেস্টে সুযোগ জোটে তাঁর। তবে অভিষেকে সবথেকে খরুচে বোলার হিসাবে রেকর্ড গড়েন তিনি কোনো উইকেট দখল করা ছাড়াই। ১৭৯ রান খরচ করেছিলেন তিনি সেই সিরিজের তৃতীয় টেস্টে। যদিও তাঁর বলে এলিস্টার কুকের ক্যাচ মিস করেন জাদেজা। নিজের ব্যক্তিগত দ্বিতীয় টেস্টে তিনি জো রুট এবং জস বাটলারকে আউট করেন।

আরো পড়ুন: বিদেশে দেড়শো করেই আচমকা অবসর বাংলাদেশি সুপারস্টারের! হঠাৎ চমকে দিশেহারা পদ্মাপাড়

নিজের অবসর বার্তায় তিনি বলেছেন, “এটা মোটেও সহজ সিদ্ধান্ত ছিল না। তবে সমস্ত খেলোয়াড় একদিন না একদিন থামতে হয়। মিশ্র আবেগ এবং বেদনার্ত হৃদয় নিয়ে সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলাম।”

দীর্ঘদেহী ডানহাতি এই ফাস্ট বোলার ১১৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। দখল করেছেন ৪৭২ উইকেট। এর মধ্যে ২৮ বার ইনিংসে পাঁচ উইকেটও শিকার করেন। লিস্ট-এ ক্রিকেটে তাঁর উইকেট সংখ্যা ১১৮টি। রঞ্জিতে আলাদা আলাদা প্রতিপক্ষের বিরুদ্ধে সবথেকে বেশিবার (১৭বার) ইনিংসে ৫ উইকেট শিকার করার নজির রয়েছে তাঁর।

তিনি জানিয়েছেন, “আজকের দিনটা জীবনের কঠিনতম। তবে এটাই আবার কৃতজ্ঞতা এবং সম্মান জানানোর দিন। রাজস্থান, পুদুচ্চেরি, বিসিসিআই এবং আইপিএলে খেলা আমার ক্রিকেট কেরিয়ারে বড়সড় সম্মান। রাজস্থান ক্রিকেট সংস্থার হয়ে দীর্ঘ ১৫ বছর ক্রিকেট খেলেছি। নতুন নতুন মাইলস্টোন গড়েছি আমরা। অনেক অভিজ্ঞতাও সঞ্চয় করেছি। রাজস্থানের হয়ে ক্রিকেট খেলাটা চিরস্মরণীয় হয়ে থাকবে। ওরাই আমার অগ্রাধিকার থাকবে ভবিষ্যতেও।”

আইপিএলে রাজস্থান রয়্যালস এবং আরসিবির জার্সিতেও খেলতে দেখা গিয়েছে তাঁকে। ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত ১৭টি আইপিএল ম্যাচে তাঁর উইকেট শিকার ১১টি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rajasthan pacer pankaj singh announces retirement from all forms of cricket

Next Story
কোপা চ্যাম্পিয়ন হলেই কোটি কোটির পুরস্কার! ব্রাজিল-আর্জেন্টিনা পাচ্ছে কত কোটি টাকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com