বড় খবর

ধোনি-শচীন-কোহলি নন, জাদেজাই সেরা! জানাল ক্রিকেট বিশ্লেষণ

২০০৯ সালে অভিষেক ঘটানোর পর জাতীয় দলের জার্সিতে জাদেজা ৪৯ টেস্ট ও টি টোয়েন্টি এবং ১৬৫ ওয়ানডে ম্যাচে অংশ নিয়েছেন। জাদেজা বোলিং ও ব্যাটিং গড়ের হিসাবে এগিয়ে রয়েছেন শেন ওয়ার্ন ও শেন ওয়াটসনের থেকে।

রবীন্দ্র জাদেজা

শচীন, ধোনি, কিম্বা কোহলি নন। চলতি শতকে ভারতের সবথেকে মূল্যবান ক্রিকেটার রবীন্দ্র জাদেজা। বিখ্যাত ক্রিকেট ম্যাগাজিন উইজডেনের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। কোনো ক্রিকেটারের মূল্যায়ণ করার ক্ষেত্রে ‘ক্রিকভিজ’ নামক একটি বিশেষ এপ্লিকেশন ব্যবহার করেছে উইজডেন। সেখানেই দেখা গিয়েছে, ব্যাট, বল কিংবা ফিল্ডিংয়ে দলের প্রতি জাদেজার মিলিত অবদান বাকিদের থেকে অনেকটাই বেশি।

জাদেজার এমভিপি (মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার) রেটিং ৯৭.৩। বিশ্বের সব দেশের ক্রিকেটারদের মধ্যে একমাত্র শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিধরণ এর রেটিং জাদেজার থেকে বেশি। সব দেশের বিচারে একবিংশ শতকে জাদেজা টেস্টের দ্বিতীয় সর্বাধিক মূল্যবান ক্রিকেটার।

পারফরম্যান্স এনালিস্ট ‘ক্রিকভিজ’ টুলের এক কর্তা ফ্রেডি ওয়াইল্ড জানাচ্ছেন, “ভারতের স্পিন বোলিং অলরাউন্ডার জাদেজা ভারতের সবথেকে মূল্যবান ক্রিকেটার। এমনটা দেখে অনেকেই আশ্চর্য হয়ে যাচ্ছেন। কারণ প্রথম একাদশেই জাদেজা অটোমেটিক চয়েস নন। তবে জাদেজা যখন খেলেন, তখন ফ্রন্টলাইন বোলার হিসাবে ওকে ব্যবহার করা হয়। ৬ নম্বর পজিশনে ব্যাটিং করেন। দলের ইনভলভমেন্টে জাদেজা সবথেকে বেশি অবদান রাখেন।”

পাশাপাশি তার যুক্তি, “৩১ বছরের তারকার বোলিং গড় ২৪.৬২। যা শ্যেন ওয়ার্নের থেকেও ভালো। আবার ব্যাটিং গড় ৩৫.২৬। যা শ্যেন ওয়াটসনের থেকেও বেশি। ব্যাটিং ও বোলিং গড়ের পার্থক্য মাত্র ১০.৬২। চলতি শতকে যারা নূন্যতম ১০০০ রান ও ১৫০ উইকেট নিয়েছে তাদের মধ্যে জাদেজা দ্বিতীয় সেরা। ও একজন সর্বোচ্চ পর্যায়ের অলরাউন্ডার।”

২০০৯ সালে অভিষেক ঘটানোর পর জাতীয় দলের জার্সিতে জাদেজা ৪৯ টেস্ট ও টি টোয়েন্টি এবং ১৬৫ ওয়ানডে ম্যাচে অংশ নিয়েছেন। পরিসংখ্যান বলছে জাদেজার বোলিং ও ব্যাটিং গড়ের হিসাবে এগিয়ে রয়েছেন শেন ওয়ার্ন ও শেন ওয়াটসনের থেকে।

চলতি সপ্তাহের শুরুতেই জাদেজা টুইটারে ট্রেন্ডিং ছিলেন একটি পোলে। যেখানে ভোটিং চলছিল জাদেজা না ক্রুনাল পান্ডিয়া- যে সেরা তাই নিয়ে। দুজনের তুলনায় অবাস্তব। জাদেজা যেখানে একদশক ধরে আন্তর্জাতিক পর্যায়ে খেলছেন সেখানে ক্রুনাল পান্ডিয়া অভিষেকই ঘটান ২০১৮ সালে। উইজডেন বিশ্লেষণ করে দেখিয়ে দিল, ক্রুনাল পান্ডিয়া তো ছাড়, জাদেজা এগিয়ে বিশ্বের সব তারকার থেকেই।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ravindra jadeja is the most valuable cricketer for india in current century

Next Story
স্যামির নিশানায় এবার ফেয়ার এন্ড লাভলি, ফের জোরালো সমালোচনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com