scorecardresearch

নাসার কাছে অভিনব আর্জি আরসিবি-র

চাঁদের মাটিতে খোঁজ মিলেছে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের। নাসা জানিয়েছে, তাদের উপগ্রহের এলআরও ক্যামেরায় বিক্রমের ধ্বংসাবশেষের ছবি ধরা পড়ছে।

Virat Kohli AB devilliers and Nasa
বিরাট, এবির জন্য নাসার কাছে অদ্ভূত আবদার আরসিবির (টুইটার)

চাঁদের মাটি থেকে বিরাট, এবির হাকানো ক্রিকেট বলগুলো খুঁজে দিতে সাহায্য করবে প্লিজ? চাঁদের মাটিতে ভারতীয় চন্দ্রযান বিক্রমের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে। সেই বিষয়ে খোঁজ পেয়েছে নাসা। সেই খবর প্রকাশ্যে আসার পরেই মার্কিন মহাকাশ সংস্থা নাসার কাছে এভাবেই অদ্ভূত আবদার রাখা হল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পক্ষ থেকে।

চাঁদের মাটিতে খোঁজ মিলেছে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা টুইট করে এই খবরের সত্যতা প্রকাশ করেছে। নাসা জানিয়েছে, তাদের উপগ্রহের এলআরও ক্যামেরায় বিক্রমের ধ্বংসাবশেষের ছবি ধরা পড়ছে। সন্মুগা সুব্রহ্মণ্যম নামে একজন ভারতীয় কম্পিউটার প্রোগ্রামার এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়র মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার সঙ্গে যোগাযোগ করেন। তারপর বিভিন্ন উপগ্রহ চিত্র দেখে নাসা নিশ্চিত করে ওই ধ্বংসাবশেষ বিক্রমের।

আরও পড়ুন চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের খোঁজ পেল নাসা

তারপরেই নাসার কাছে মজার আবদার আরসিবির। মঙ্গলবারেই আরসিবির পক্ষ থেকে একটি ভিডিও পোস্ট করা হয় অফিসিয়াল টুইটার পেজে। ২৪ সেকেন্ডের সেই ভিডিওতে দেখা যাচ্ছে চাঁদের মাটিতে রোভার। সেখান থেকেই চন্দ্রযান-২ কথোপকথন চালাচ্ছে আরসিবির সঙ্গে। কথোপকথনের শেষ লগ্নে আরসিবি হঠাৎ চন্দ্রযান-২ কে অনুরোধ করে যেন বিরাট-এবির হাকানো বলগুলি খুঁজে আনে। এরপরেই চন্দ্রযান-২কে শুভেচ্ছা জানানো হয়। এটি অবশ্য পুরনো ভিডিও।

https://platform.twitter.com/widgets.jsসেই ভিডিওটিই রিট্যুইট করে ক্যাপশনে এদিন লেখা হয়, “নাসা দল কী বিক্রম ল্যান্ডারের খোঁজ পাবে? পাশাপাশি এবিডি, বিরাটের হাকানো বলগুলোও খুঁজে পেতে আমাদের সাহায্য করা হোক।”

https://platform.twitter.com/widgets.jsআরও পড়ুন কোহলিদের এবার একহাত নিলেন বিজয় মালিয়া, আরসিবি-কে নিয়ে প্রাক্তন মালিকের ব্যঙ্গ প্রকাশ্যে

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিংয়ের সময়ে চন্দ্রযান-২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চাঁদের মাটির স্পর্শের করার ২.১ কিলোমিটার আগে থেকে আর খোঁজ মিলছিল না বিক্রমের। আন্দাজ করা হয়, চন্দ্রপৃষ্ঠে কোথাও মুখ থুবড়ে পড়েছে ল্য়ান্ডার বিক্রম। তবে, ভারতের উদ্যোগকে সেই সময়ই বাহবা দিয়েছিল মার্কিন গবেষণা সংস্থা। নাসা জানিয়েছিল, ভবিষ্যতে সৌরজগতের রহস্য সন্ধানে ইসরোকে সহায়তা করবে তারা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Rcb makes hillarious plea to nasa to find ball hit by virat and de villiers