scorecardresearch

বড় খবর

গুয়াহাটিতে রেকর্ডের ছড়াছড়ি, রোহিত যা করলেন এর আগে তা কেউ করেননি

ভারতের আট উইকেটের জয়ের দিনে রোহিত গড়লেন অনন্য নজির। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ান-ডে ক্রিকেটে ছ’টি ১৫০+ রানের ইনিংস খেললেন তিনি। টপকে গেলেন শচীন তেন্ডুলকর ও ডেভিড ওয়ার্নারকে।

Rohit Sharma
গুয়াহাটিতে মারমুখী রোহিত শর্মা (ছবি টুইটার)
রবিবার গুয়াহাটির বারসাপারা ক্রিকেট স্টেডিয়াম সাক্ষী থাকল প্রাক দিওয়ালি সেলিব্রেশনের। সৌজন্যে বিরাট কোহলি ও রোহিত শর্মা। ওয়েস্ট ইন্ডিজের ৩২৩ রানের টার্গেট দিয়েছিল ভারতকে। ওয়ান-ডে ক্রিকেটে নিঃসন্দেহে ভাল রান। সেই রান তাড়া করতে নেমে কোহলি-রোহিত চার-ছক্কার ফুলঝুরি ছোটালেন। এমনকি পুরো ওভারও খেলতে হল না ভারতকে। ৪২.১ ওভারে ক্যারিবিয়ানদের কফিনবন্দি করে দিল তারা।

কোহলি করলেন ১০৭ বলে ১৪০। ১১৭ বল খেলে ১৫২ রানে অপরাজিত থাকলেন রোহিত।  দ্বিতীয় উইকেট পার্টনারশিপে তাঁরা ২৪৬ রান তুললেন স্কোরবোর্ডে। আর ওয়ান-ডে ক্রিকেটে এটাই কোনও ভারতীয় ক্রিকেটারের পক্ষে চতুর্থ সর্বোচ্চ রানের পার্টনারশিপ। কোহলি-রোহিতের দখলেই রয়েছে ওপেনিং জুটিতে সবচেয়ে বেশি দ্বি-শতরান।কোহলি আউট হওয়ার পর আম্বাতি রায়ডুকে আর মাত্র ২২টা রান করতে হয়েছে ম্যাচ পকেটে ভরার জন্য়। 

আরও পড়ুন: ফ্যানের কীর্তি দেখুন, রোহিতের সঙ্গে কী কাণ্ডটাই না ঘটল!

ভারতের আট উইকেটের জয়ের দিনে রোহিত গড়লেন অনন্য নজির। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ান-ডে ক্রিকেটে ছ’টি ১৫০+ রানের ইনিংস খেললেন তিনি। বলাই বাহুল্য প্রথম ভারতীয় হিসেবেও এই রেকর্ড নিজের নামে লেখালেন টিম ইন্ডিয়ার হিটম্যান। টপকে গেলেন শচীন তেন্ডুলকর ও ডেভিড ওয়ার্নারকে। তাঁদের ঝুলিতে পাঁচটি করে দেড়শোর বেশি রানের ইনিংস রয়েছে।


এখানেই শেষ নয়, পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে ভারতের ভাইস ক্যাপ্টেন ৪০০০ রান পূর্ণ করে ফেলেলনে। মাত্র ৮৭টি ইনিংসে এই কীর্তি স্থাপন করলেন রোহিত। বিশ্বের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে রোহিত এই কাজ করলেন। শ্রীলঙ্কার  সনৎ জয়সূর্য ৮৬টি ইনিংস নিয়েছিলেন ওয়ান-ডে ফর্ম্যাটে ৪০০০ রান করতে। পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে ওপেনার হিসেবে রোহিতের ঝুলিতে এখন ১৬৮টি ছয়। সর্বাধিক ছক্কা হাঁকানো ওপেনিং ব্যাটসম্যানদের তালিকায় তিনে চলে এলেন তিনি। ক্রিস গেইল ও জয়সূর্যর পরে তিনি।এখনও পর্যন্ত ১৮৯টি ওয়ান-ডে ম্যাচ খেলে রোহিত ২০টি সেঞ্চুরি করে ফেলেছেন।

রোহিতের ১৫০+ বেশি রানের ইনিংসগুলো দেখে নেওয়া যাক: 

১) ২০৯, বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৩ সালের নভেম্বর মাসে।

২) ২৬৪, কলকাতায় শ্রীলঙ্কার বিরুদ্ধে  ২০১৪ সালের নভেম্বর মাসে।

৩) ১৫০, কানপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০১৫ সালের অক্টোবরে।

৪) ১৭১, পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৬ সালের জানুয়ারি মাসে।

৫) ২০৮, মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০১৭ সালের ডিসেম্বরে।

৬) ১৫২, গুয়াহাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০১৮ সালের অক্টোবরে।

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Rohit sharma becomes first indian to achieve this feat