scorecardresearch

বড় খবর

ডনের সঙ্গে এক আসনে রোহিত, রেকর্ডের ছড়াছড়ি হিটম্য়ানের ব্য়াটে

বুধবার বিশাখাপত্তনমে রোহিত শর্মা টেস্ট কেরিয়ারে প্রথমবার ওপেনার হিসাবে ব্য়াট করলেন। অনবদ্য় অপরাজিত শতরানে নিজের ইনিংসটা স্মরণীয় করে রাখলেন। রোহিত এদিন সেঞ্চুরির সৌজন্য়েই একাধিক রেকর্ড ভাঙলেন।

Rohit Sharma becomes first Indian player to score a century in Tests, ODIs and T20Is as opener
ডনের সঙ্গে এক আসনে রোহিত, রেকর্ডের ছড়াছড়ি হিটম্য়ানের ব্য়াটে

বুধবার বিশাখাপত্তনমে রোহিত শর্মা টেস্ট কেরিয়ারে প্রথমবার ওপেনার হিসাবে ব্য়াট করলেন। অনবদ্য় অপরাজিত শতরানে নিজের ইনিংসটা স্মরণীয় করে রাখলেন। রোহিত এদিন সেঞ্চুরির সৌজন্য়েই একাধিক রেকর্ড ভাঙলেন। এমনকী অজি কিংবদন্তি ডন ব্র্য়াডম্য়ানের সঙ্গে একাসনে বসলেন হিটম্য়ান।

দেখে নেওয়া যাক কী কী রেকর্ড করলেন রোহিত শর্মা:

রোহিত প্রথম ভারতীয় ব্য়াটসম্য়ান হিসাবে ওপেন করতে নেমে ক্রিকেটের সব ফর্ম্য়াটে সেঞ্চুরির স্বাদ পেলেন। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়পুরে ওয়ানডে ফর্ম্য়াটে ওপেন করতে নেমে অপরাজিত ১৪১ রানের ইনিংস খেলেছিলেন। সেবার ভারত ৯ উইকেটে জিতেছিল অজিদের বিরুদ্ধে। ২০১৫ সালে ধরমশালায় টি-২০ ফর্ম্য়াটে ওপেন করেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ১০৬ রানের ইনিংস আসে তাঁর হাত খেকে। তারপর এই বিশাখাপত্তনমে টেস্ট সেঞ্চুরি।

আরও পড়ুন: শেষ দু’বছর ধরেই ওপেনিংয়ের জন্য় প্রস্তুত ছিলাম: রোহিত শর্মা

রোহিত পৃথিবীর সপ্তম ব্য়াটসম্য়ান হিসাবে ক্রিকেটের তিন ফর্ম্য়াটে শতরান হাঁকালেন। এর আগে এই রেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, নিউজিল্য়ান্ডের ব্র্য়ান্ডন ম্য়াকালাম, মার্টিন গাপটিল, শ্রীলঙ্কার তিলকরন্তে দিলশান, পাকিস্তানের আহেমদ শেহজাদ, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন ও বাংলাদেশের তামিম ইকবালের।

রোহিত চতুর্থ ভারতীয় ব্য়াটসম্য়ান যিনি টেস্ট ওপেনার হিসাবে কেরিয়ারের প্রথম ইনিংসে সেঞ্চুরি পেলেন। এর আগে  এই নজির ছিল শিখর ধাওয়ান (মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮৭, ২০১২-১৩), কেএল রাহুল (সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১০, ২০১৪-১৫), পৃথ্বী শ (রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৩৪, ২০১৮-১৯)

ঘরের মাটিতে রোহিতের এটি সব মিলিয়ে চতুর্থ সেঞ্চুরি। ঘরের মাঠে সর্বোচ্চ সেঞ্চুরিকারীদের তালিকায় তিনে আসলেন তিনি। তালিকায় রয়েছেন অর্জুনা রণতুঙ্গা, জো হার্ডস্টাফ, আর মহানামা, জি হুইটল ও আইদেন মারক্রম।
রাহুল দ্রাবিড়ের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে ঘরের মাঠে টানা ছ’টি ফিফটি প্লাস রান করলেন।

ঘরের মাঠে সেঞ্চুরির নিরীখে ব্য়াটিং গড়ের বিচারে এখন যুগ্মভাবে সর্বোচ্চ স্থানে ব্র্যাডম্য়ান ও রোহিত। ন্যূনতম ১০টি ইনিংসের বিচারে সেটি ৯৮.২২। যদিও রান ও সেঞ্চুরির বিচারে ডন অনেকটাই এগিয়ে। অস্ট্রেলিয়ার মাটিতে ডন ৩৩টি টেস্টে ৪৩২২ রান করেছেন। রয়েছে ১৮টি শতরান। অন্য়দিকে রোহিত এখনও পর্যন্ত ১০টি টেস্ট খেলে চারটি সেঞ্চুরি করেছেন। তাঁঁর মোট রান ৮৮৪।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Rohit sharma breaks numerous records ind vs sa