scorecardresearch

বড় খবর

রোহিত, ঋদ্ধিকে অপেক্ষা করার বার্তা গম্ভীরের

প্রায় দু-বছর ব্যাটে রানের মুখ দেখেননি রাহানে। তবে অ্যান্টিগাতে দুই ইনিংসেই রাহানের ব্যাট থেকে বেরিয়েছেন ঝকঝকে ৮১ এবং ১০২। দু-বছরে এটাই তাঁর প্রথম শতরান। বিহারীও দুই ইনিংসে করেছেন যথাক্রমে ৩২ এবং ৯৩।

রোহিত, ঋদ্ধিকে অপেক্ষা করার বার্তা গম্ভীরের
টেস্ট ওপেনার হিসাবেও রোহিতের সাফল্য় নিয়ে নিশ্চিত বিক্রম রাঠোর (টুইটার)

টেস্টে হনুমা বিহারী এবং রাহানে নিজেদের নির্বাচনের যোগ্যতা প্রমাণ করেছেন। তাই রোহিত শর্মাকে টেস্টের প্রথম একাদশে ঢুকতে হলে এখনও অপেক্ষা করতে হবে। এমনই মতামত ব্যক্ত করেছেন গৌতম গম্ভীর। সাম্প্রতিকালে সীমিত ওভারের ক্রিকেটে দুর্ধর্ষ ফর্মে রয়েছেন রোহিত শর্মা। ব্যাট হাতে একচ্ছত্র শাসন চালিয়েছেন। বিশ্বকাপের দুরন্ত ফর্মের কারণেই ওয়েস্ট ইন্ডিজে তিন ফর্ম্যাটেই রাখা হয়েছিল রোহিতকে। সীমিত ওভারে প্রথম একাদশে জায়গা পাওয়া নিয়ে সন্দেহের অবকাশ ছিল না। তবে অ্যান্টিগার প্রথম টেস্টে প্রথম একাদশে সুযোগ পাননি সুপারস্টার ক্রিকেটার।

জামাইকাতে দ্বিতীয় টেস্টেও যে তিনি জায়গা পাবেন না, তা বলাই বাহুল্য। রাহানের ফর্ম নিয়ে সংশয় ছিল। তিনি সেই সংশয় দূর করে দিয়েছেন দুই ইনিংসেই ব্যাটে রান করে। যাইহোক, গম্ভীর সংবাদসংস্থাকে রোহিতের বিষয়ে জানাতে গিয়ে বলেছেন, “রোহিতকে সুযোগের জন্য এখনও অপেক্ষা করতে হবে। রাহানে প্রথম টেস্টে ভাল খেলেছে। বিহারীও। তাই ওর এখন অপেক্ষা করা ছাড়া উপায় নেই। সুযোগ পেয়েই ওকে পারফর্ম করে দেখাতে হবে।”

আরও পড়ুন বুমরার স্পেল ভারতীয় বোলারদের মধ্যে টেস্টে সেরা, বলছেন অরুণ

প্রায় দু-বছর ব্যাটে রানের মুখ দেখেননি রাহানে। তবে অ্যান্টিগাতে দুই ইনিংসেই রাহানের ব্যাট থেকে বেরিয়েছেন ঝকঝকে ৮১ এবং ১০২। দু-বছরে এটাই তাঁর প্রথম শতরান। বিহারীও দুই ইনিংসে করেছেন যথাক্রমে ৩২ এবং ৯৩। ব্যাটে দুই তারকার দাপটে ভর করেই ভারত ৩১৮ রানের জয় পেয়েছে। জাতীয় দলের হয়ে ৫৮ টেস্ট এবং ১৪৭টা ওয়ান ডে খেলা গম্ভীর বলছেন, “রাহানের পারফরম্যান্সে মোটেও অবাক নই। তবে ব্যক্তিগত এবং দলের দৃষ্টিভঙ্গি থেকে এই পারফরম্যান্স ভীষণ প্রয়োজনীয় ছিল। তারপরে এই পারফরম্যান্স দলের জয়ে সহায়ক হলে, তার থেকে ভাল আর কিছুই হতে পারে না।”

রোহিতের পাশাপাশি উইকেটকিপার ঋদ্ধিমান সাহাকেও অপেক্ষায় থাকার পরামর্শ বাঁ হাতি তারকা ওপেনারের। ধোনি টেস্ট ক্রিকেটকে আলবিদা জানানোর পরে ঋদ্ধিমানই পাঁচ দিনের ক্রিকেটে অটোমেটিক চয়েস হয়ে উঠেছিলেন। তবে ঋষভ পন্থের উত্থানে টেস্টেও প্রথম একাদশ থেকে জায়গা হারিয়েছেন বাংলার তারকা উইকেটকিপার ব্য়াটসম্য়ান।

গম্ভীর বলছেন, “যখন পন্থের ব্যাটিং গড় ৪৮ (প্রকৃতপক্ষে ৪৫.৪৩), ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় সেঞ্চুরি করেছে, তখন ওর প্রথম একাদশে থাকা উচিত। ঋষভ দু-হাত দিয়ে নিজের সুযোগ কাজে লাগানোয় আপাতত ঋদ্ধিমানকে অপেক্ষা করতে হবে।” যদিও গম্ভীরের সঙ্গে ভিন্নমত পোষন করছেন না সৈয়দ কিরমানি। তিনি সাফ জানিয়েছিলেন, ঋদ্ধিমানকেই টেস্টে খেলানো উচিত।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Rohit sharma wriddhiman saha need to wait to be included in first eleven feels gambhir