scorecardresearch

বড় খবর

আরবসাগরের তীরে রোহিতের ব্যাটে ভাঙল একাধিক রেকর্ড

রোহিত শর্মা ১৩৭ বলে ১৬২ রানের অনবদ্য ইনিংস খেলেছেন। তাঁর ব্যাট থেকে এসেছে ২০টি চার ও চারটি ছয়। আরবসাগরের তীরে এদিন রোহিতের ব্যাটে ভেঙেছে একাধিক রেকর্ড।

Rohit Sharma
রোহিত শর্মা (ছবি টুইটার)

সোমবার মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে দুরন্ত জয় পেয়েছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজের চতুর্থ ম্যাচে বিরাট কোহলি অ্যান্ড কোং ২২৪ রানে জিতেছে। এদিন টিম ইন্ডিয়ার ওপেনার রোহিত শর্মা ১৩৭ বলে ১৬২ রানের অনবদ্য ইনিংস খেলেছেন। তাঁর ব্যাট থেকে এসেছে ২০টি চার ও চারটি ছয়। আরবসাগরের তীরে এদিন রোহিতের ব্যাটে ভেঙেছে একাধিক রেকর্ড। দেখে নেওয়া যাক টিম ইন্ডিয়ার হিটম্যানের ধ্বংসলীলায় কী কী ঘটল ব্র্যাবোর্নে।

রোহিত এদিন শচীন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্য়ায়কে টপকে দ্রুততম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ২১ তম ওয়ান-ডে সেঞ্চুরি করেছেন। রোহিত পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে ২১ তম সেঞ্চুরি করতে নিয়েছেন ১৮৬টি ইনিংস। শচীন নিয়েছিলেন ২০০ ইনিংস। সৌরভের লেগেছিল ২১৭টি ইনিংস। এই তালিকায় সবার ওপরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ১১৬ ইনিংস নিয়েছিলেন তিনি এই নজির গড়তে। দু’নম্বরে রয়েছেন বিরাট কোহলি (১৩৮ ইনিংস)। তিনে আছেন এবি ডি ভিলিয়ার্স (১৮৩ ইনিংস)।

আরও পড়ুন: গুয়াহাটিতে রেকর্ডের ছড়াছড়ি, রোহিত যা করলেন এর আগে তা কেউ করেননি

এদিন ম্যাচের ৪০ নম্বর ওভারে রোহিত আরও একটি রেকর্ড গড়ে মাস্টারব্লাস্টারকে টপকে যান। ওয়ান-ডে ফর্ম্যাটে দেশের জার্সিতে রোহিতের ঝুলিতেই এখন রয়েছে দ্বিতীয় সর্বাধিক ছক্কা।  এই ম্যাচে নামার আগে রোহিতের ছিল  ১৯৪টি ছয়। পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে শচীনের আছে ১৯৫টি ছয়। রোহিত চার ছক্কায় এখন ১৯৭টি ছয়ের মালিক হয়ে গেলেন। সর্বাধিক ছক্কা হাঁকানো ব্যাটসম্যানদের তালিকায় সাত নম্বরে বিরাজমান রোহিত। ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি ছয় আছে মহেন্দ্র সিং ধোনির। ২১৮টি ছয় রয়েছে তাঁর ঝুলিতে। তালিকায় সবার ওপরে শহিদ আফ্রিদি (৩৫১টি), দ্বিতীয় স্থানে ক্রিস গেইল (২৭৫টি) ও তিনে সনথ জয়সূর্য (২৭০টি)

এখানেই রোহিতের রেকর্ড থামছে না। শচিন ও বীরেন্দ্র শেহওয়াগ ২০০২ সালে প্রথম ওপেন করতে নামেন। এরপর ১০ বছরে তাঁরা ৩৯১৯ রান করেছেন জুটি বেঁধে। ৯৩টি ইনিংসে তাঁদের ডজন সেঞ্চুরির পার্টনারশিপ রয়েছে। ২০১৩ সালে রোহিত-ধাওয়ান ওপেনিং শুরু করেন ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। রোহিত এর মধ্যে তিনটি দ্বি-শতরান করেছেন। সাক্ষী থেকেছেন ধাওয়ান। এই জুটি গত পাঁচ বছরে ১৩টি শতরানের পার্টনারশিপ গড়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Rohit shrama breaks plenty of records on 4th odi ind vs wi