ফিরে দেখা: স্বাধীনতা দিবসের আগের দিনেই প্রথম সেঞ্চুরি করেছিলেন শচীন, স্মরণে ক্রিকেট বিশ্ব

১৯৮৮-৮৯ মরশুমে দুর্ধর্ষ পারফর্ম করে টুর্নামেন্টে মুম্বইয়ের টপ স্কোরার হন তিনি। সেই সুবাদেই পাকিস্তান সফরে প্রথমবার জাতীয় দলে ডাক পান তিনি। বাকিটা ইতিহাস।

By: New Delhi  August 14, 2019, 3:39:22 PM

ঠিক স্বাধীনতা দিবসের আগের দিন। ১৪ই অগাস্ট বিশ্বক্রিকেটে কতটা তাৎপর্যপূর্ণ। অন্য কোনও দেশের ক্রিকেট সমর্থকরা মনে রাখুক কিংবা ভুলে যান, তবে ভারতীয়দের হৃদয়ের কাছাকাছিই থাকবে এই বিশেষ দিন। আসলে এই দিনেই শচীন রমেশ তেন্ডুলকর নামের এক টিনএজার স্বমহিমায় আত্মপ্রকাশ করেছিলেন বিশ্ব ক্রিকেটে। জানান দিয়েছিলেন তাঁর আগমণের। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল। তবে লিটল তেন্ডলার ব্যাটে প্রথম শতরান ঠিক ১৪ই অগাস্ট। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ১৯৯০ সালে ঠিক এই দিনেই শতরান করেছিলেন তিনি। ওল্ড ট্র্যাফোর্ড দেখেছিল নতুন তারার জন্ম।

তাই ঠিক এই দিনেই শচীনের প্রথম আন্তর্জাতিক শতরানকে সম্মান জানাতে আইসিসি ও বিসিসিআই-এর তরফে টুইট করা হল। চলতি বছরের শুরুর দিকেই আইসিসি-র হল অফ ফেম-এ শচীনকে অন্তর্ভূক্ত করা হয়েছিল। বিশ্বক্রিকেটের ঈশ্বর বলা হয় তাঁকে। প্রায় আড়াই দশকের ক্রিকেট কেরিয়ারে নিজেকে এমন অবিশ্বাস্য উচ্চতায় নিয়ে গিয়েছেন যে বাকিদের সামনে সাক্ষাৎকার অনুপ্রেরণা হয়ে উঠেছেন, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে।

আরও পড়ুন

সিরিজ নির্ণায়ক ম্যাচের আগে ভারত-ওয়েস্ট ইন্ডিজের ড্রিম ইলেভেন জানুন

India vs West Indies, 3rd ODI Preview: সিরিজ জয়ের লক্ষ্য়ে ভারত, চিন্তায় ধাওয়ানের ফর্ম

অনন্য় রেকর্ডের সামনে দাঁড়িয়ে কুলদীপ, মাইলস্টোন স্পর্শ করতে প্রয়োজন চার উইকেট

মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে হাতেখড়ি। তারপর থেকেই দেশের ক্রিকেটের হৃৎস্পন্দন হয়ে উঠেছেন। সমস্ত ধরনের ক্রিকেট মিলিয়ে ৩৪,৩৫৭ রান করেছেন। দ্বিতীয় স্থানে থাকা কুমার সাঙ্গাকারার থেকে আরও ৬ হাজারেরও বেশি রান এসেছে তাঁর ব্যাট থেকে। ১৯৮৮-৮৯ মরশুমে রঞ্জি ট্রফিতে গুজরাটের বিপক্ষে অভিষেক ঘটে তাঁর। সেই ম্যাচেই মুম্বইয়ের জার্সিতে সেঞ্চুরি হাকিয়েছিলেন। সেই মরশুমে দুর্ধর্ষ পারফর্ম করে টুর্নামেন্টে মুম্বইয়ের টপ স্কোরার হন তিনি। সেই সুবাদেই পাকিস্তান সফরে প্রথমবার জাতীয় দলে ডাক পান। বাকিটা ইতিহাস।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সফরেই শতরান না পেলেও তিনি বুঝিয়ে দিয়েছিলেন লম্বা রেসের ঘোড়া। প্রথম শতরানের জন্য অবশ্য বেশ কিছুদিন অপেক্ষা করতে হয়েছিল। ইংল্যান্ডের বিপক্ষেই শতরান করেন তিনি ১৪ই অগাস্ট। তারপর গড়িয়ে গিয়েছে অনেক সময়। নিজেকে হিমালয় সদৃশ স্থানে নিয়ে গিয়েছেন। গড়েছেন একের পর এক কীর্তি। সেঞ্চুরির সেঞ্চুরির বিরল কীর্তিও তাঁর দখলে।

২০১২ সালে বিশ্বকাপ জেতার পরে সীমিতওভারের ক্রিকেট থেকে সরে দাঁড়ান তিনি। ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাঠে সিরিজ খেলে টেস্ট থেকে সরে দাঁড়ান।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sachin tendulkar scored his first international hundred on this day

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X