বড় খবর

শচীনই ক্যাপ্টেন করেন ধোনিকে! চমকে দেওয়া তথ্য ফাঁস পাওয়ারের

২০০৭ সালে দ্রাবিড়ের নেতৃত্ব ভারত বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল। তারপরেই চরম সমালোচনার মুখোমুখি হয় টিম ইন্ডিয়া। সেই বছরেই ধোনিকে টি-২০ বিশ্বকাপের আগে নেতৃত্ব দেওয়া হয়।

মহেন্দ্র সিং ধোনিকে জাতীয় দলে সুযোগ করে দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। একথা সকলেই জানেন। তবে ক্য়াপ্টেন ধোনির আবির্ভাব কীভাবে, অনেকেই জানেন না। সেকথাই এবার প্রকাশ্যে আনলেন প্রাক্তন বিসিসিআই সভাপতি শরদ পাওয়ার। শচীন তেন্ডুলকর সর্বপ্রথম ধোনিকে অধিনায়ক বাছার পরামর্শ দেন।

২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাওয়ার বোর্ড সভাপতি ছিলেন। অতীতের সেই ঘটনা জানাতে গিয়ে পাওয়ার বলেন, রাহুল দ্রাবিড় সেই সময় তাঁকে জানান, আর নেতৃত্ব দিতে আগ্রহী নন তিনি। তারপরেই পাওয়ার শচীনের কাছে নেতৃত্বের প্রস্তাব নিয়ে যান। তবে শচীনও নিমরাজি হন।

আরও পড়ুন গাভাসকারের জন্যই নাম কার্তিক! নিজের নামকরণের রহস্য জানালেন KKR তারকা

সংবাদসংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী, “এক অনুষ্ঠানে তিনি বলেন, এখনও মনে রয়েছে, ভারত ইংল্যান্ডে খেলতে গিয়েছিল। সেই সময়ে রাহুল দ্রাবিড় অধিনায়ক ছিলেন। দ্রাবিড় আমাকে বলে, ও আর জাতীয় দলকে নেতৃত্ব দিতে চায় না। অধিনায়কত্ব ওর ব্যাটিংয়ে প্রভাব ফেলছে, সেই কথা বলে। এমনটা জানিয়ে নেতৃত্ব থেকে অব্যাহতি চায়। তারপরেই শচীনকে নেতৃত্বের জন্য প্রস্তাব দি-ই। তবে ও সরাসরি নাকচ করে দেয়।”

এর পরে পাওয়ার আরও বলেন, “আমি বললাম, যদি শচীন এবং দ্রাবিড় দলকে নেতৃত্ব দিতে না চায়, তাহলে কী হবে! তারপরেই শচীন বলেন, একজন রয়েছেন যিনি দলকে নেতৃত্ব দিতে পারে, সে স্বয়ং ধোনি! তারপরেই আমরা ধোনির হাতে নেতৃত্ব তুলে দি-ই।”

২০০৭ সালে দ্রাবিড়ের নেতৃত্ব ভারত বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল। তারপরেই চরম সমালোচনার মুখোমুখি হয় টিম ইন্ডিয়া। সেই বছরেই ধোনিকে টি-২০ বিশ্বকাপের আগে নেতৃত্ব দেওয়া হয়। তারপরেই ধোনির নেতৃত্বে ভারত ২০০৭ সালে টি২০ এবং ২০১১ সালে বিশ্বকাপে জয়লাভ করে। এরপরে ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে জেতার পরে ধোনি প্রথম অধিনায়ক হিসেবে তিনটে মেজর আইসিসি ট্রফি জেতার নজির গড়েন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sachin tendulkar suggested dhonis name to be team indias captain

Next Story
এই না হলে ক্যাপ্টেন! অক্ষর-সুন্দরদের ‘পুরস্কার’ দিলেন কোহলি স্বয়ং
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com