scorecardresearch

বড় খবর

নিজের মেয়েদের জন্য অমানুষিক শর্ত আরোপ করেছিলেন আফ্রিদি, প্রতিবাদে সোচ্চার নারীবাদীরা

কাশ্মীর, নিজের বয়স লুকনো, দেশের অন্যান্য ক্রিকেটারদের সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক থেকে স্পট ফিক্সিং কাণ্ডের বিষয়ে পুরোপুরি ওয়াকিবহাল থাকা- আফ্রিদি মানেই বিতর্কের গনগনে আঁচ।

Shahid Afridi with his daughters_1
নিজের মেয়েদের সঙ্গে আফ্রিদি (ফেসবুক)

নিজের আত্মজীবনী ‘গেমচেঞ্জার’ প্রকাশের পর থেকেই একের পর এক বিতর্ক লেগেই রয়েছে। কখনও গৌতম গম্ভীর, কখনও আবার স্বদেশীয় ওয়াকার ইউনিস, ইমরান ফারহাত! আফ্রিদির বোমা আছড়ে পড়েছে সীমান্তের দু-পারেই। সেই বিতর্কে সাম্প্রতিক সংযোজন আফ্রিদির পুরুষতান্ত্রিক মানসিকতা। আত্মজীবনীতে তিনি লিখেছেন, নিজের মেয়েদের কখনও ঘরের বাইরে খেলতে যেতে দেননি তিনি।

আরও পড়ুন

আমি নিজে আফ্রিদিকে মনোবিদের কাছে নিয়ে যাব: গৌতম গম্ভীর

আফ্রিদির চার কন্যা- আনশা, আজওয়া, আসমারা এবং আকসা। তারা কোনওদিন ‘আউটডোর স্পোর্টসে’র অনুমতি পায়নি। তারকা ক্রিকেটার জানিয়েছেন, তাঁর এই সিদ্ধান্তের পিছনে ‘ধর্মীয় ও সামাজিক’ কারণ রয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন আফ্রিদির আত্মজীবনীর বক্তব্য ফলাও করে ছেপেছে। সেখানে আফ্রিদিকে বলতে দেখা গিয়েছে, “নারীবাদীরা আমাকে যা খুশি বলতে পারেন।”

আফ্রিদির দুই কন্যে আজওয়া ও আসমারা খেলায় পারদর্শী। তবে ঘরের বাইরে বেরোনোর অনুমতি দিতেন না আফ্রিদি। তিনি লিখেছেন, “আজওয়া ও আসমারা সবথেকে ছোট। ওরা ড্রেস-আপ স্পোর্টস (ব্যালে নৃত্য, বাইক রাইডিং, যোগ ব্যায়াম, কিক বক্সিং) ভালবাসত। তবে ঘরের মধ্যে যেকোনও খেলার অনুমতি দেওয়া ছিল। তবে আমার মেয়েরা কখনও জনসমক্ষে প্রতিযোগিতায় নামেনি।”

এমনিতে আফ্রিদি-র এই আত্মজীবনী তুমুল বিতর্কের জন্ম দিয়েছে সাম্প্রতিককালে। কাশ্মীর, নিজের বয়স লুকনো, দেশের অন্যান্য ক্রিকেটারদের সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক থেকে স্পট ফিক্সিং কাণ্ডের বিষয়ে পুরোপুরি ওয়াকিবহাল থাকা- আফ্রিদি মানেই বিতর্কের গনগনে আঁচ। তবে এই তালিকায় মহিলাদের প্রতি আফ্রিদির ধ্যান-ধারণা ভয়ঙ্কর ইঙ্গিত, এমনটাই মনে করছেন নারীবাদীরা। সোশ্যাল মিডিয়াতেও আফ্রিদিকে প্রাচীনপন্থী মানসিকতার জন্য তুমুল সমালোচিত হতে হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Shahid afridi did not let his daughter play outside sports he gets backlashes in social media