scorecardresearch

বড় খবর

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ধাওয়ান-শামির অনন্য নজির

পাঁচ ম্য়াচের ওয়ান-ডে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে বিরাট কোহলি অ্যান্ড কোং। ভারতের এই জয়ের অন্যতম কারিগর মহম্মদ শামি ও শিখর ধাওয়ান। আর এদিন দু’জনেই লেখালেন রেকর্ডবুকে নিজেদের নাম।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ধাওয়ান-শামির অনন্য নজির
নিউজিল্যান্ডের বিরুদ্ধে ধাওয়ান-শামির অনন্য নজির (ছবি-টুইটার)

বুধবার নেপিয়ারের ম্যাকলিন পার্কে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আট উইকেটের দুরন্ত জয় ছিনিয়ে এনেছে ভারত। পাঁচ ম্য়াচের ওয়ান-ডে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে বিরাট কোহলি অ্যান্ড কোং। ভারতের এই জয়ের অন্যতম কারিগর মহম্মদ শামি ও শিখর ধাওয়ান। আর এদিন দু’জনেই লেখালেন রেকর্ডবুকে নিজেদের নাম।

বঙ্গজ পেসার শামি দ্রুততম ভারতীয় বোলার হিসেবে পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে ১০০ উইকেটের মালিক হন। দেশের জার্সিতে মাত্র ৫৬টি ওয়ান-ডে ম্যাচ খেলে এই নজির গড়লেন শামি। ১৯ রান খরচ করে তিন উইকেট তুলে কিউয়িদের ব্যাটিং লাইন-আপ নড়িয়ে দিয়েছিলেন শামি। এই ম্যাচে নামার আগে ওয়ান-ডে ক্রিকেটে ৯৯টি উইকেট ছিল শামির। মাত্র পাঁচ বলেই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন তিনি। দ্বিতীয় ওভারে মার্টিন গাপটিলকে বোল্ড করে উইকেটের সেঞ্চুরি পান। কলিন মুনরো ও মিচেল স্য়ান্টনারও তাঁর শিকার হন।

আরও পড়ুন: বৃষ্টিতে নয়, রোদে বন্ধ থাকল খেলা, এমনটাও হয়!

এর আগে দ্রুততম ভারতীয় হিসেবে ওয়ান-ডে ক্রিকেটে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন ইরফান পাঠান। ২০০৬ সালের ১৯ এপ্রিল আবু ধাবিতে পাকিস্তানের বিরুদ্ধে কেরিয়ারের ৫৯ নম্বর ম্যাচে পাঠান শততম উইকেটটি পেয়েছিলেন। শামি তিন ম্যাচ কম খেলেই এই রেকর্ড করলেন।

অন্যদিকে ভারতের ১৫৭ রান তাড়া করতে নেমে ৭৫ রানে অপরাজিত থাকেন ধাওয়ান। এদিন ধাওয়ান দ্বিতীয় দ্রুততম ভারতীয় (বিরাট কোহলির পর) ও যুগ্মভাবে বিশ্বের চতুর্থ দ্রুততম ক্রিকেটার হিসেবে ওয়ান-ডে ফর্ম্যাটে ৫০০০ রান পূরণ করেন। সৌরভ গঙ্গোপাধ্য়ায় ও গ্রেম স্মিথকে টপকে এই মাইলফলক স্পর্শ করেন গব্বর। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যানের সঙ্গেই এক আসনে বসলেন ধাওয়ান। দু’জনেরই পঞ্চাশ ওভারে ক্রিকেটে ৫০০০ রান সম্পূর্ণ করতে লাগল ১১৮টি ইনিংস।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Shikhar dhawan and mohammed shami creates record against new zealand vs india 1st odi