আফগানিস্তান টেস্টে কোহলির বদলে আসতে পারেন আয়ার, পৃথ্বী-মাভিরা ইন্ডিয়া ‘এ’ ট্যুরে

বিরাট কোহলির কাউন্টি খেলতে যাওয়ায় জাতীয় দলের দরজা খুলে যেতে পারে শ্রেয়স আয়ারের। আগামী ১৪ জুন আফগানিস্তানের বিরুদ্ধে একটি মাত্র টেস্ট খেলবে ভারত। সেই ম্যাচের জন্য মঙ্গলবার দল বেছে নেবেন ভারতীয় দলের নির্বাচকরা।

By: Bengaluru  Published: May 7, 2018, 7:12:29 PM

বিরাট কোহলির কাউন্টি খেলতে যাওয়ায় সিদ্ধান্ত আশীর্বাদ হয়ে দেখা দিতে পারে মুম্বইয়ের এক তরুণ ক্রিকেটারের কাছে। শ্রেয়স আয়ারের সামনে জাতীয় দলের দরজা খুলে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আগামী ১৪ জুন আফগানিস্তানের বিরুদ্ধে একটি মাত্র টেস্ট খেলবে ভারত। সেই ম্যাচের জন্য মঙ্গলবার দল বেছে নেবেন ভারতীয় দলের নির্বাচকরা। আর সেখানেই শিকে ছিঁড়তে পারে শ্রেয়সের ভাগ্যে।

পুরো জুন মাসটা সারের হয়ে কাউন্টি খেলার জন্য ব্যস্ত থাকবেন ক্যাপ্টেন কোহলি। শুধু আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচই নয়, সে মাসের শেষের দিকে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ডাবলিনে দুটি টি-২০ ম্যাচেও দেশের জার্সিতে খেলা হবে না কোহলির। আফগানিস্তানের বিরুদ্ধে দেশকে নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে। অন্যদিকে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার দায়িত্ব সামলাবেন রোহিত শর্মা। আফগানিস্তান টেস্টের আগেই চেতেশ্বর পূজারা ও ইশান্ত শর্মাও কাউন্টি খেলা শেষ করে দেশে ফিরে আসবেন।

আরও পড়ুন, আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং: দু নম্বরেই কোহলি, পাঁচে নামলেন অশ্বিন

নির্বাচক কমিটির এক সদস্যের মতে, ‘‘দলে বিকল্প ক্রিকেটাররা তৈরি। বিরাটের বদলে রয়েছে শ্রেয়স আয়ার। জাদেজার জায়গায় অক্ষর প্যাটেল রয়েছে, হার্দিক পাণ্ডিয়ার জায়গায় রয়েছে বিজয় শঙ্কর। ফলে ছন্দপতন ঘটবে না।’’

গতবছর বিরাট কাঁধে চোট পাওয়ায় ধরমশালায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ডাক পেয়েছিলেন শ্রেয়স। তবে খেলার সুযোগ পাননি তিনি। সে টেস্টে ডেবিউ হয়েছিল দেশের একমাত্র স্পিনার কুলদীপ যাদবের।  

অস্ট্রেলিয়া টেস্টের বিরুদ্ধে ধরমশালায় কোহলির বিকল্প হিসেবে আয়ারকে ডাকা হয়েছিল। সেবার কাঁধে চোট পান কোহলি। দেশের হয়ে সাদা জার্সি পরা হয়নি আয়ারের। প্রথম একাদশে সুযোগ পেয়েছিলেন দেশের একমাত্র চায়নাম্যান বোলার, কুলদীপ যাদব। পূজারা ও ইশান্তের টেস্ট দলে খেলার প্রসঙ্গে এক বিসিসিআই-এর আধিকারিক জানিয়েছেন যে এই দুই ক্রিকেটারকে নিয়ে মিডিয়ার একটা অংশে ভুল বার্তা গেছিল। আফগানিস্তানের বিরুদ্ধে পূজারার খেলা নিশ্চিতই ছিল। ইশান্তের ক্ষেত্রেও তাই। ১১-১৪ মে কেন্টের বিরুদ্ধে খেলার পর সাসেক্সের হয়ে আর কোনও ম্যাচ নেই ইশান্তের। দুজনের কেউই রয়্যাল লন্ডন কাপ খেলছে না।”

আরও পড়ুন, আইপিএল ২০১৮: ব্যর্থতার দায় নিয়ে দিল্লির অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর

চলতি আইপিএল-এ দুরন্ত ফর্মে আছেন আয়ার। গৌতম গম্ভীর টুর্নামেন্টের মাঝপথে দিল্লি ডেয়ারডেভিলসের ক্যাপ্টেনসি ছেড়ে দেন। তারপর দিল্লি ম্যানেজমেন্ট আয়ারকেই নতুন অধিনায়ক বেছে নেয়। ঘরোয়া ক্রিকেটও নিজেকে প্রমাণ করেছেন তিনি। ৪৬টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৩.৯০-এর গড়ে ৩৯৮৯ রান করেছেন।

আফগানিস্তানের বিরুদ্ধে টেস্টে মুরলী বিজয়, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা ও রাহানের খেলা মোটামুটি নিশ্চিত।  আয়ারের মূল লড়াই রোহিত শর্মার সঙ্গে।

ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে দু ম্যাচের টি-২০ সিরিজের জন্য মোটামুটি নিদাহাস ট্রফির দলটাই ধরে রাখবেন নির্বাচকরা। চলতি আইপিএল ফর্মের কথা ভেবেই দল গঠনের সময় উঠতে পারে আম্বাতি রায়ডুর নাম।

আরও পড়ুন, খেলরত্নের জন্য মনোনীত কোহলি, দ্রোণাচার্য সম্মানের জন্য ভাবা হচ্ছে দ্রাবিড়ের নাম

অন্যদিকে রাহুল দ্রাবিড়ের ইন্ডিয়া ‘এ’ টিম উড়ে যাবে ইংল্যান্ডে। পূথ্বী সাউ, শুভমান গিল ও শিবম মাভি দলে জায়গা করে নিতে পারেন। দ্রাবিড়ের টিম এই সফরে ত্রি-দেশীয় ওয়ান-ডে সিরিজ খেলবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ এ দলের বিরুদ্ধে। সিরিজ শুরু ২২ জুন থেকে। এরপর ইন্ডিয়া এ  ১৬-১৯ জুলাই ইংল্যান্ড এ-র বিরুদ্ধে চার দিনের টেস্ট ম্যাচ খেলবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Shreyas iyer likely to replace virat kohli for afghanistan test prithvi mavi for india a tour

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

রাশিফল
X