scorecardresearch

বড় খবর

CWG 2022: ২২ সোনা-সহ ৬১ পদক ঝুলিতে, শেষদিনে সিন্ধু-লক্ষ্যদের দাপটে কমনওয়েলথে চতুর্থ ভারত

এবারের গেমসে চারটি নতুন খেলা থেকে পদক পেয়েছে ভারত।

CWG 2022: ২২ সোনা-সহ ৬১ পদক ঝুলিতে, শেষদিনে সিন্ধু-লক্ষ্যদের দাপটে কমনওয়েলথে চতুর্থ ভারত
শেষ দিনে পদক তালিকায় ভারতকে নিউজিল্যান্ডের উপরে রাখতে সাহায্য করেছেন পি ভি সিন্ধু, লক্ষ্য সেন এবং শরথ কমলরা।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে পাদক তালিকায় চতুর্থ স্থানে শেষ করল ভারত। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও কানাডার পর ২২টি সোনা-সহ ৬১টি পদক নিয়ে চতুর্থ স্থানে শেষ করেছে ভারত। ২০১৮ সালের গোল্ড কোস্ট গেমসে তৃতীয় স্থানে ছিল ভারত। এবার একধাপ নীচে নেমে চতুর্থ হয়েছে ভারত।

এবছর ভারতের ঝুলিতে এসেছে ২২টি সোনা, ১৬টি রুপো এবং ২৩টি ব্রোঞ্জ। মোট ৬১টি পদক। এবছর গেমসে শুটিং এবং তিরন্দাজি ছিল না। থাকলে অবশ্য ভারতের পদক সংখ্যা আরও বাড়ত বলে মনে করছেন ক্রীড়া বিশেষজ্ঞরা। এই দুই খেলায় কমনওয়েলথ দেশগুলির মধ্যে সবচেয়ে শক্তিশালী ভারত। গতবার গেমসে শুটিং থেকে ১৬টি পদক এসেছিল ভারতের ঝুলিতে। তার মধ্যে ছিল সাতটি সোনা।

এবছর চোটের জন্য গেমসে খেলতে পারেননি অলিম্পিকে সোনাজয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। সেদিক থেকে একটি পদক পেতে পারতেন তিনি। গোল্ড কোস্ট গেমসে ভারতের পদক সংখ্যা ছিল ৬৬টি। তার মধ্যে ২৬টি সোনা। শুটিং বাদ দিলে অন্য খেলাগুলি থেকে পদক আসে ৫০টি। এবার সেই সংখ্যাটি ৬১টি। এবারের গেমসে চারটি নতুন খেলা থেকে পদক পেয়েছে ভারত। লন বোন থেকে একটি সোনা-রুপো, জুডোয় দুটি রুপো এবং একটি ব্রোঞ্জ, হকিতে রুপো-ব্রোঞ্জ এসেছে। প্রথমবার হওয়া মহিলাদের ক্রিকেট থেকে রুপো এসেছে।

আরও পড়ুন কুস্তিতে একই দিনে হাফডজন পদক! তিনটে সোনা জয়ে বিরাট কীর্তি বার্মিংহ্যামে

অ্যাথলেটিক্সেও পদক বেড়েছে ভারতের। আগে কখনও গেমসে অ্যাথলেটিক্সে ভাল ফল করেনি ভারত। এবার ট্রিপল জাম্পে সোনা-রুপো দুটোই পেয়েছে ভারত। লং জাম্পে পদক পেয়েছেন মুরলী শ্রীশঙ্কর। হাঁটা প্রতিযোগিতায় দুটি পদক এসেছে। রুপো এসেছে স্টিপলচেজে। জামাইকা এবং আফ্রিকার প্রতিযোগীদের দাপটের মধ্যেও ভাল ফল করেছে ভারত। তবে গতকাল শেষ দিনে পদক তালিকায় ভারতকে নিউজিল্যান্ডের উপরে রাখতে সাহায্য করেছেন পি ভি সিন্ধু, লক্ষ্য সেন এবং শরথ কমলরা। তিনজনেই সোনা জিতে গেমসে তিরঙ্গার মান রেখেছেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Shuttlers land three gold medals in final flourish lift india to fourth in cwg tally