ঘরোয়া ক্রিকেটারদের চুক্তির পক্ষে সৌরভ

বর্তমানে বোর্ডের আর্থিক নীতি অনুযায়ী একজন ঘরোয়া ক্রিকেটার বছরে ২৫-৩০ লক্ষ টাকা উপার্জন করেন। তা-ও আবার নির্ভর করে মরশুমে সংশ্লিষ্ট ক্রিকেটার কটি ম্যাচ খেলেছে, তার উপরে।

By: Kolkata  Updated: October 29, 2019, 11:08:42 AM

কথার কথা নয়। তা কাজে করে দেখাতে চান। বোর্ড সভাপতি হওয়ার পরে সৌরভ গঙ্গোপাধ্যায় প্রথমবার সাংবাদিকদের সামনে মুখোমুখি হয়েই ঘরোয়া ক্রিকেটারদের নিরাপত্তার প্রসঙ্গ তুলেছিলেন। শত ব্যস্ততার মাঝেও সেই কথা ভোলেননি তিনি। সোমবারেই সৌরভ গঙ্গোপাধ্যায় সিএবিতে সাংবাদিকদের সামনে আরও একবার তুললেন সেই প্রসঙ্গ।

জানিয়ে দিলেন, “প্রথম শ্রেণির ক্রিকেটারদের জন্যও কন্ট্র্যাক্ট সিস্টেম চালু করা হচ্ছে। আমরা যাঁরা অফিস বিয়ারার রয়েছি, তাঁরা ফিন্যান্স কমিটির কাছে কন্ট্র্যাক্ট চালু করার কথা বলব।” সৌরভের এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ঘরোয়া ক্রিকেটের মানচিত্রটাই আমূল বদলে যাবে। আশা ক্রিকেট মহলের। দেশের শীর্ষসারির ক্রিকেটাররা যেমন বোর্ডের বিভিন্ন ক্যাটিগরিতে চুক্তিভিত্তিক কন্ট্র্যাক্ট তালিকায় থাকেন, সেই একই চুক্তি ঘরোয়া ক্রিকেটারদের জন্য তৈরি করা হলে ক্রিকেট উৎসাহে আরও জোয়ার আসবে, এমনটাই বলছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন বিসিবির সিদ্ধান্তের ভরসায় সৌরভ

সৌরভ আরও জানিয়েছেন, “আমরা মনোনীত হয়েছি, সবে মাত্র ৪-৫ দিন হল। এখন দিওয়ালি ব্রেক চলছে। পুরো বিষয়টি পর্যালোচনা করতে সপ্তাহ দুয়েক সময় লাগবে। এখনও অনেক কিছু করতে হবে।”

বর্তমানে বোর্ডের আর্থিক নীতি অনুযায়ী একজন ঘরোয়া ক্রিকেটার বছরে ২৫-৩০ লক্ষ টাকা উপার্জন করেন। তা-ও আবার নির্ভর করে মরশুমে সংশ্লিষ্ট ক্রিকেটার কটি ম্যাচ খেলেছে, তার উপরে। দৈনিক ভাতা ছাড়া প্রথম শ্রেণির ম্যাচে জন্য প্রত্যেক ক্রিকেটারকে দেওয়া হয় ৩৫ হাজার টাকা। বিসিসিআইয়ের সম্প্রচার স্বত্ত্ব-র লভ্য়াংশের ১৩ শতাংশ আবার ঘরোয়া ক্রিকেটারদের মধ্য়ে বিলিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন সৌরভকে প্রশংসায় ভরালেন শেওয়াগ

যদিও অনেকে বলছেন, ভারতের মতো সুবিশাল দেশে ঘরোয়া ক্রিকেটে কন্ট্র্যাক্ট সিস্টেম চালু করা বেশ কঠিন। কারণ প্রত্যেক রাজ্য ক্রিকেট সংস্থার বিভিন্ন আর্থিক নিয়ম মেনে চলে। ঘটনা যাই হোক, সৌরভ যে ঘরোয়া ক্রিকেটের উন্নতির স্বার্থে সঠিক দিশাতেই এগোচ্ছেন, তা নিয়ে কোনও সন্দেহই নেই।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sourav ganguly hints for contract system for domestic cricketers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X