scorecardresearch

বড় খবর

ব্যক্তিগত সিদ্ধান্ত! কোহলি দায়িত্ব ছাড়ার পরে প্ৰথমবার মুখ খুললেন সৌরভ

কোহলি টেস্ট নেতৃত্ব ছেড়ে দেওয়ার পরে এবার মুখ খুললেন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। জানিয়ে দিলেন, এটা কোহলির ব্যক্তিগত সিদ্ধান্ত।

টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট কোহলির কীর্তিতে প্রশংসায় ভরিয়ে দিলেন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। তবে সেই সঙ্গে জানিয়ে দিলেন টেস্টে নেতৃত্ব ছাড়ার বিষয়টি কোহলির একান্তই ব্যক্তিগত বিষয়। দক্ষিণ আফ্রিকার কাছে ১-২ এ সিরিজ হারের পরে কোহলি শনিবার আচমকাই টেস্টের অধিনায়ক থেকে সরে দাঁড়ান।

৬৮ টেস্টে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়া কোহলি ৪০টি জয় সমেত টিম ইন্ডিয়ার সর্বকালের সফলতম টেস্ট ক্যাপ্টেন। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতা ক্যাপ্টেন কোহলির কেরিয়ারের উচ্চতম মাইকফলক। টেস্টে ৭ বছরের অধিনায়কত্বের কেরিয়ারে দাঁড়ি ফেললেন শনিবার।

আরও পড়ুন: কোহলির সরতেই টেস্ট নেতা হওয়ার দৌড়ে এই দুই সুপারস্টার! কী সিদ্ধান্ত নেবে BCCI

কোহলির সরে দাঁড়ানোর পরে সৌরভ টুইট করে জানিয়েছেন, “বিরাটের অধিনায়কত্বে টিম ইন্ডিয়া তিন ফরম্যাটেই দ্রুত গতিতে এগিয়েছে। ওঁর সিদ্ধান্ত পুরোটাই ব্যক্তিগত। বোর্ড এই সিদ্ধান্তকে পুরোপুরি শ্রদ্ধা জানায়। জাতীয় দলকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য কোহলি দলের গুরুত্বপূর্ণ সদস্য থাকবেন। একজন গ্রেট প্লেয়ার, দারুণ করেছ।”

টেস্টে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক কোহলি। তারপরেই ৬০ টেস্টে ২৭ জয় নিয়ে এই তালিকায় দ্বিতীয় ধোনি। ২১ জয় নিয়ে সফলতমদের তালিকায় তৃতীয় সৌরভ।

সব দেশ মিলিয়ে সবথেকে বেশি জয়ের নিরিখে কোহলি তালিকায় চতুর্থ স্থানে। তাঁর আগে রয়েছেন গ্রেম স্মিথ (৫৩) রিকি পন্টিং (৪৮) এবং স্টিভ স্মিথ (৪১)। ২০১৪/১৫-য় অস্ট্রেলিয়া সফরের মাঝপথে ধোনি নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর পরে কোহলি অধিনায়ক হন।

আরও পড়ুন: ড্রেসিংরুমে আগেই নেতৃত্ব ত্যাগের ঘোষণা! সতীর্থদের কাছে বিশেষ অনুরোধও ছিল কোহলির

সম্প্রতি বোর্ড সভাপতির মন্তব্য সরাসরি খন্ডন করে ব্যাপক বিতর্কে জড়ান কোহলি। টি২০-র নেতৃত্ব ছাড়ার পরে ওয়ানডের অধিনায়ক হিসেবে কোহলিকে সরিয়ে দেওয়া হয়। তারপরেই ক্ষুব্ধ কোহলি প্রেস কনফারেন্সে বলে যান, তাঁকে মোটেই টি২০র নেতৃত্ব ছাড়ার পরে বোর্ডের তরফে সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার অনুরোধ করা হয়নি।

তার আগে সৌরভ বলে গিয়েছিলেন, কোহলি বোর্ডের কথায় কর্ণপাত না করে টি২০-র নেতৃত্ব ছাড়ার ঘোষণা করার পরে বোর্ডের কাছে অন্য কোনও অপশন ছিল না ওয়ানডে থেকে সরিয়ে দেওয়া ছাড়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sourav ganguly reacts after virat kohli steps down as test skipper from team india