scorecardresearch

বড় খবর

আইসিসির বিরাট দায়িত্ব সৌরভকে, মস্ত সম্মান বাংলার আইকনকে

বিসিসিআইয়ের প্রধান শুধু নয়। এবার আইসিসির বিশেষ কমিটিতেও জায়গা পেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বড় দায়িত্ব জুটল কাঁধে।

আইসিসির বিরাট দায়িত্ব সৌরভকে, মস্ত সম্মান বাংলার আইকনকে
সৌরভ গঙ্গোপাধ্যায় (ফাইল চিত্র)

সৌরভকে বিরাট সম্মান জানাল আইসিসি। সর্বোচ্চ নিয়ামক সংস্থার ক্রিকেট কমিটির এবার চেয়ারম্যান হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বুধবারই সরকারি বিবৃতিতে আইসিসির তরফে জানিয়ে দেওয়া হল এই তথ্য। এতদিন আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান ছিলেন অনিল কুম্বলে।

তিন বছরের মেয়াদ শেষ হওয়ার পরে কুম্বলে সরতেই সৌরভকে সেই পদে বসাল আইসিসি। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে সরকারি বিবৃতিতে জানিয়েছেন, “সৌরভকে আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে স্বাগত জানাচ্ছি। ক্রিকেটার এবং প্রশাসক হিসাবে সৌরভের অগাধ অভিজ্ঞতা ক্রিকেটের উন্নতিতে সহায়ক হবে। গত নয় বছর ধরে এই পদে দারুণ কাজ করার জন্য অনিল কুম্বলেকে ধন্যবাদ জানাতে চাই। আন্তর্জাতিক ক্রিকেটে ডিআরএসের প্রয়োগ, অবৈধ বোলিং একশন সনাক্তকরনের কাজে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে ক্রিকেট কমিটি।”

আরও পড়ুন: জুতো থেকেই মদ্যপান! বিশ্বজয়ের আনন্দে বেলাগাম অস্ট্রেলীয়রা, দেখুন ভিডিও

পুরুষ ক্রিকেটের সঙ্গে মহিলা ক্রিকেটের ফারাক কমানোর উদ্দেশ্যে মহিলাদের ক্রিকেটেও চালু হচ্ছে লিস্ট-এ, প্রথম শ্রেণির স্টেটাস। আইসিসির মহিলাদের ক্রিকেট কমিটির দায়িত্বে এলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সিইও জনি গ্রেভ।

আইসিসি তরফে বুধবার আরও এক কার্যকরী কমিটি গঠন করা হল। সাম্প্রতিক রাজনৈতিক ডামাডোলে বিধ্বস্ত আফগানিস্তান। সেই প্রেক্ষিতে নতুন এই কমিটি আফগান ক্রিকেটের অবস্থা খতিয়ে দেখবে। এই ওয়ার্কিং কমিটিতে রাখা হয়েছে পিসিবি চেয়ারম্যান রামিজ রাজাকে।

রামিজ রাজা ছাড়াও এই ওয়ার্কিং কমিটিতে রয়েছেন রস ম্যাককুলাম, লসন নাইডু। চেয়ারম্যান হচ্ছেন ইমরান খোয়াজা। তালিবানি দখলে আফগানিস্তান চলে যাওয়ার পরেই রাজনৈতিক পটবদল ঘটেছে আফগান ভূমিতে। এর আঁচ লেগেছে ক্রিকেটেও। মহিলা ক্রিকেটে তালিবানি আপত্তির প্রতিবাদে অস্ট্রেলিয়া আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্ট খেলা থেকে বিরত থাকার কথা ঘোষণা করেছে।

এই রাজনৈতিক ডামাডোলেও মধ্যেও সুপার-১২ গ্রুপে নজরকাড়া পারফরম্যান্স মেলে ধরেছেন রশিদ খানরা। গ্রুপের পাঁচ ম্যাচের মধ্যে দুটোতে জিতেছে আফগানিস্তান।

এর সঙ্গেই আইসিসি আরও জানিয়ে দিল, দু বছর পর্বের অন্তরে টেস্ট চ্যাম্পিয়নশিপ আগের মতই চালু থাকবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sourav ganguly replaces anil kumble to be appointed as chairman of icc cricket committee