দেখে নিন বাইশ গজে সৌরভ বনাম গম্ভীর

সৌরভ গঙ্গোপাধ্য়ায় ও গৌতম গম্ভীর, ভারতীয় ক্রিকেটের দুই বর্ণময় চরিত্র। দু’জনেরই বেশ কিছু মিল রয়েছে। স্টাইলিশ বাঁ-হাতি ব্যাটসম্য়ানের পাশাপাশি সৌরভ-গম্ভীর দু’জনেই সামলেছেন কলকাতা নাইট রাইডার্সের ক্যাপ্টেনসির গুরুদায়িত্ব।

By: Kolkata  Updated: December 5, 2018, 04:46:48 PM

ভারতীয় ক্রিকেটের দুই বর্ণময় চরিত্র সৌরভ গঙ্গোপাধ্য়ায় ও গৌতম গম্ভীর। দু’জনেরই বেশ কিছু মিল রয়েছে। স্টাইলিশ বাঁ-হাতি ব্যাটসম্য়ানের পাশাপাশি সৌরভ-গম্ভীর দু’জনেই সামলেছেন কলকাতা নাইট রাইডার্সের ক্যাপ্টেনসির গুরুদায়িত্ব। সৌরভ ও গম্ভীর দু’জনেই দেখেছেন যে, কিভাবে একই দলে তারকা হয়ে ওঠার পরেও ব্রাত্যজন হয়ে যেতে হয়। এই প্রতিবেদনে সৌরভ ও গম্ভীরের ক্রিকেটীয় পরিসংখ্যানের একটা তুলনা রইল।

সৌরভ গঙ্গোপাধ্য়ায়:

টেস্ট: ১১৩টি ম্যাচে ৪২.১৭-এর গড়ে করেছেন ৭২১২ রান। সর্বোচ্চ ২৩৯। ১৬টি সেঞ্চুরি ও ৩৫টি অর্ধ-শতরান রয়েছে।

ওয়ান-ডে: ৩১১টি ম্যাচে ৪১.০২-এর গড়ে ১১৩৬৩ রান করেছেন। সর্বোচ্চ ১৮৩। ২২টি সেঞ্চুরি ও ৭২টি হাফ সেঞ্চুরি রয়েছে।

টি-২০: ৭৭টি ম্যাচে ১৭২৬ রান করেছেন। সর্বোচ্চ ৯১। স্ট্রাইক রেট ১০৭.০০। আটটি অর্ধ-শতরান রয়েছে।

আন্তর্জাতিক টি-২০: সৌরভ দেশের জার্সিতে কখনও টি-২০ ম্যাচে খেলেননি।

আরও পড়ুন: অবসর জীবনে গম্ভীরকে একটাই পরামর্শ শাহরুখের

গৌতম গম্ভীর:

টেস্ট: ৫৮টি টেস্ট খেলে ৪১.৯৫-এর গড়ে করেছেন ৪১৫৪ রান। সর্বোচ্চ ২০৬। ন’টি টেস্ট সেঞ্চুরি ও ২২টি অর্ধ শতরান রয়েছে তাঁর।

ওয়ান-ডে: ১৪৭টি ওয়ান-ডে খেলে ৩৯.৬৮-এর গড়ে করেছেন ৫২৩৮ রান।সর্বোচ্চ অপরাজিত ১৫০। ১১টি সেঞ্চুরি ও ৩৪টি হাফ-সেঞ্চুরি রয়েছে।

টি-২০: ২৫১টি ম্যাচে ১২০.৫৮-এর স্ট্রাইক রেটে ৬৪০২ রান করেছেন। সর্বোচ্চ ৯৩। ৫৩টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর।

আন্তর্জাতিক টি-২০: ৩৭টি টি-২০ ম্যাচে ৯৩২ রান করেছেন। সর্বোচ্চ ৭৫। সাতটি হাফ সেঞ্চুরিও রয়েছে।

২০০৮-১০ পর্যন্ত কেকেআর-এ ছিলেন সৌরভ। ২০১০-এ দুরন্ত ফর্মে খেলেছিলেন ঘরের ছেলে। ৩৭.৯২-এর গড়ে ১৪ ম্যাচে ৪৯৩ রান করেছিলেন তিনি। কিন্তু এরপরেও কেকেআর ধরে রাখেনি তাদের দাদাকে। বাধ্য হয়ে সৌরভ চলে গিয়েছিলেন পুনে ওয়ারিয়র্সে। একই অবস্থা হয়েছিল গৌতম গম্ভীরেরও কেকেআর-কে জোড়া খেতাব দিয়েও দলে জায়গা হয়নি তাঁর। বাধ্য হয়ে চলে এসেছিলেন পুরনো ফ্র্যাঞ্চাইজি দিল্লি ডেয়ারডেভিলসে। বর্তমানে যা দিল্লি ক্যাপিটালস নামে পরিচিত।

২০১৫ সালে দিল্লি বনাম বাংলার রঞ্জি ম্যাচের সময় গম্ভীরের বিরুদ্ধে বর্ণবিদ্বেষী মন্তব্যের অভিযোগ এনেছিলেন মনোজ তিওয়ারি। বাংলার ক্রিকেটার বলেছিলেন যে, গম্ভীর বাঙালি জাতি ও সৌরভকে নিয়ে বর্ণবর্ণবিদ্বেষী কথা বলেছেন। যদিও পরে গম্ভীর বিবৃতি দিয়ে জানিয়েছিলেন যে, তিনি সৌরভকে অত্যন্ত সম্মান করেন ও তাঁকে দাদা বলে সম্বোধন করেন। কোনও বৈষম্যমূলক মন্তব্য করেননি তিনি। এর সঙ্গে এও জানিয়ে দেন যে, তিনি একজন গর্বিত দেশবাসী হিসেবে সমস্ত ধর্ম, জাতি এবং লিঙ্গকে শ্রদ্ধা করেন। মনোজের অভিযোগ ভিত্তিহীন ও কল্পনাপ্রসূত বলেই উড়িয়ে দেন।

যদিও গত মাসেই সৌরভের বিরুদ্ধে তোপ দেগেছিলেন গম্ভীর। ইডেন গার্ডেন্সে বেল বাজিয়ে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ ম্যাচের শুভ সূচনা করেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। আর এই ঘটনা দেখেই মেজাজ হারিয়েছেন গম্ভীর। কী করে একজন দুর্নীতিগ্রস্থ ক্রিকেটারকে এনে এরকম কাজ করাল সিএবি! এই মর্মেই বঙ্গজ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আর বিসিসিআই-কে একহাত নিয়েছেন গম্ভীর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sourav ganguly vs gautam gambhir facts and figure55576

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X