বড় খবর

চূড়ান্ত ডামাডোল! সরাসরি সাসপেন্ড দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড, সংশয়ে ক্রিকেটাররা

স্পন্সরদের তরফে ব্যাপক সমালোচনা করে চিঠি লেখা হয় এর আগে। বোর্ডের বার্ষিক সাধারণ সভা স্থগিত করে দেওয়ার পর সেই চিঠিতে সই করেন পুরুষ ও মহিলা ক্রিকেট দলের প্রথমসারির তারকারা।

একমাসের জন্য দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডকে সাসপেন্ড করল দক্ষিণ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন এবং অলিম্পিক কমিটি (এসএএসসিওসি)। রয়টার্সকে একথা জানিয়েছেন প্রোটিয়াজ ক্রিকেট বোর্ডের আধিকারিক। সংস্থার ব্যবহার বিধি নিয়ে এই সময়ে তদন্ত চালানো হবে।

এসএএসসিওসি-র প্রধান কার্যনির্বাহী রবি গবিন্দর জানান, সংস্থার নেতিবাচক বিষয় দূর করার জন্য এবং পরিচালন ক্ষমতা বাড়ানোর জন্য এই পদক্ষেপ। যাতে ভবিষ্যতে সংস্থার আরো কর্মদক্ষতার সঙ্গে কাজ করতে পারে।

আরও পড়ুন আইপিএলের সবথেকে সাহসী সিদ্ধান্ত নিলেন ধোনি, কুর্নিশ ক্রিকেট দুনিয়ার

সংস্থার মধ্যেই ব্যবহারগত সমস্যায় পড়েছিল সিএসএ (ক্রিকেট সাউথ আফ্রিকা)। সেই কারণেই প্রধান কার্যনির্বাহী অধিকারিক থাবাং মোরিকে সরিয়ে দেওয়া হয় অগস্টে। তার নয় মাস আগে তাঁকে সাসপেন্ড করা হয়েছিল।

গোবিন্দর জানান, সিএসএ-র মধ্যে যা ঘটে চলেছে, তা রীতিমত উদ্বেগজনক। পাশাপাশি তিনি আরো জানান, এসএএসসিওসি-র পক্ষ থেকে ক্রিকেট কর্তাদের সঙ্গে বৈঠকের পর রিপোর্ট চাওয়া হয়েছিল। যা এখনও তাঁরা পাননি। তারপরেই তদন্ত করে সংস্থার অভ্যন্তরীণ ব্যাপার খতিয়ে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই রিপোর্ট পাওয়ার পরই ভবিষ্যতের কর্মসূচি ঠিক করা হবে।

পরিচালনগত সমস্যার কারণে এর আগে ক্রিকেট বোর্ডের স্পন্সরদের তরফে ব্যাপক সমালোচনা করে চিঠি লেখা হয়। বোর্ডের বার্ষিক সাধারণ সভা স্থগিত করে দেওয়ার পর সেই চিঠিতে সই করেন পুরুষ ও মহিলা ক্রিকেট দলের প্রথমসারির তারকারা।

সাধারণত ক্রিকেট বোর্ডের অভ্যন্তরীণ বিষয়ে আইসিসি হস্তক্ষেপ করে না। তবে গোবিন্দর জানাচ্ছেন, বোর্ডকে সুস্থির করার জন্য এসএএসসিওসি বিশ্বের নিয়ামক সংস্থার সমর্থন পাবে। নিজেদের তদন্তের রিপোর্ট প্রকাশ পাওয়ার পর আইসিসির সঙ্গে এই বিষয়ে আলোচনাও করবেন গোবিন্দররা।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: South africa cricket board suspended for a month

Next Story
বুমরাকে অবিশ্বাস করেছিলেন ধোনি! পরে ভুল ভাঙান তারকা পেসার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com