বড় খবর

দিনের সেরা খেলার খবর: ভারতে মহিলাদের এশিয়ান কাপ, বিপাকে যুবরাজ, রোনাল্ডোর রেকর্ড

মহিলাদের এএফসি এশিয়ান কাপ আয়োজন করার দায়িত্ব পেল ভারত। মোহনবাগান-এটিকে খেলবে এএফসির ক্লাব টুর্নামেন্টে। এদিকে, সমালোচিত যুবরাজ ক্ষমা চাইলেন।

মহিলাদের এশিয়ান কাপের আয়োজক দেশের মর্যাদা পেল ভারত। জাতিবিদ্বেষী মন্তব্য করার অভিযোগে এবার ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন তারকা যুবরাজ সিংয়ের বিরুদ্ধে থানায় গেলেন জনৈক আইনজীবী। বিপাকে পড়ে তারকা ক্ষমাও চেয়েছেন সোশ্যাল মিডিয়ায়। অন্যদিকে এএফসির ক্লাব কম্পিটিশনে এবার খেলতে নামছে গাঁটছড়া বাঁধা মোহনবাগান-এটিকে। দেখে নিন দিনের বাছাই খেলার খবর:

ভারতে মহিলাদের এশিয়ান কাপ

৪২ বছর পর ফের একবার মহিলাদের এশিয়ান কাপ আয়োজন করার দায়িত্ব পেল ভারত। ১৯৭৯ সালে শেষবার ভারত এই টুর্নামেন্ট আয়োজন করে। সেবার রানার্স আপও হয় তারা। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)-এর মহিলাদের ফুটবল কমিটির বৈঠকের পর ভারতকে আয়োজক হিসাবে দায়িত্ব দেওয়ার কথা জানানো হয়। এর আগে ফেব্রুয়ারির বৈঠকে ভারতকে আয়োজক হিসাবে মনোনীত করে এএফসি। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে পাঠানো চিঠিতে এএফসির সাধারণ সচিব দাতো উইন্ডসর জানান, “কমিটির তরফে ২০২২ এএফসি মহিলাদের এশিয়ান কাপের দায়িত্ব দেওয়া হচ্ছে ভারতকে।” ২০২২-এর শেষ দিকে এই টুর্নামেন্ট আয়োজন করা হতে পারে।

গত সংস্করণে আটটি দলের প্রতিযোগিতা হলেও ভারতে খেলতে নামবে ১২ টি দল। আয়োজক দেশ হিসেবে ভারত সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে ফেলল। এই টুর্নামেন্টের পারফরম্যান্স-এর উপরে আবার নির্ভর করবে ২০২৩ মহিলা বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জনের বিষয়টি। উল্লেখ্য, ২০২১ সালে ভারতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপও অনুষ্ঠিত হতে চলেছে।

তুমুল বিক্ষোভের মুখে ক্ষমা চাইলেন যুবরাজ

অবশেষে ক্ষমা চাইতে বাধ্য হলেন যুবরাজ সিং। জাতিবিদ্বেষী মন্তব্য করার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। থানায় দায়ের হয় অভিযোগ। তারপরেই শুক্রবার ক্ষমা চাওয়ার পথে হাঁটেন তিনি। টুইটারে যুবরাজ লেখেন, “আমি যখন বন্ধুদের সঙ্গে কথা বলছিলাম, তখন আমাকে ভুল বোঝা হয়। যেটা একদমই অনভিপ্রেত। যাই হোক, একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে যদি কারোর সেন্টিমেন্ট অথবা অনুভূতিতে অনিচ্ছাকৃত ভাবে আঘাত দিয়ে থাকি, তাহলে আমি ক্ষমাপ্রার্থী।” বিস্তারিত পড়ুন: ‘জাতিবিদ্বেষী’ মন্তব্যের জেরে মামলা দায়ের, ক্ষমা চাইলেন যুবরাজ

এএফসি-তে এবার সরাসরি খেলবে এটিকে-মোহনবাগান

আইলিগে চ্যাম্পিয়ন হয়েছে মোহনবাগান। আসন্ন মরশুমে মোহনবাগান গাঁটছড়া বাঁধছে এটিকের সঙ্গে। আইএসএল খেলার প্রস্তুতি নিচ্ছে এটিকে-মোহনবাগান। এর মধ্যেই ক্লাবে এসে পৌঁছল আরও সুখবর।এটিকে-মোহনবাগান ক্লাব এবার খেলতে নামবে এশিয়ান মঞ্চে। দেশের গণ্ডি পেরিয়ে মহাদেশে কি ঝড় তুলতে পারবে নতুন এই ফ্র্যাঞ্চাইজি?

সদ্য-সমাপ্ত আইলিগে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে এটিকে-মোহনবাগান সরাসরি খেলবে এএফসি ক্লাবের গ্রুপ পর্বে। এটিকে অবশ্য ইতিমধ্যেই আইএসএল-এ জয়ী হওয়ার সুবাদে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে ফেলেছে। আইএসএল-এ তৃতীয় হওয়ার সুবাদে বেঙ্গালুরু এফসিকে আবার এএফসি কাপের যোগ্যতা অর্জন পর্বে নামতে হবে।

এএফসির তরফে সরকারিভাবে ঘোষণার আগে ভাবা হয়েছিল, রানার্স আপ চেন্নায়ইন এফসি এএফসির স্লটে সুযোগ পাবে। এএফসির তরফে জানানো হয়েছে, লিগ স্টান্ডিংকে মান্যতা দেওয়া হচ্ছে, তৃতীয় স্থান দখলের জন্য প্লে অফ পারফরম্যান্সকে নয়।

এএফসি স্লট:

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্ব: এফসি গোয়া

এএফসি কাপ গ্রুপ পর্ব: এটিকে-মোহনবাগান এফসি

এএফসি কাপ প্লে অফ পর্ব: বেঙ্গালুরু এফসি

মাঠের বাইরে মেসিকে টেক্কা দিলেন সিআর-৭

ফুটবলের ইতিহাসে এই প্রথম ১ বিলিয়ন ডলারের মাইলফলক ছাড়িয়ে গেলেন জুভেন্টাসের তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এর ফলে মাঠের বাইরে অন্তত তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে ছাড়িয়ে গেলেন তিনি। ফর্বস-এর ‘সেলেব্রিটি ১০০’ তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন সিআর-৭। গত আর্থিক বর্ষে ট্যাক্স এবং ফি ইত্যাদি বাদ দিলে তাঁর আয় দাঁড়ায় ১.০৫ বিলিয়ন ডলারে। পর্তুগালের এই তারকা স্ট্রাইকার ১ বিলিয়ন ডলারের মাইলফলক পেরোনো তৃতীয় অ্যাথলিট, এবং টিম স্পোর্টে প্রথম। তাঁর আগে এই তালিকায় প্রবেশ করেছেন গলফের কিংবদন্তী টাইগার উডস এবং বক্সার ফ্লয়েড মেওয়েদার। বিস্তারিত পড়ুন এখানে

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sports top news india west bengal cricket football june 5

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com