scorecardresearch

বড় খবর

কোহলির অধিনায়কত্বে দাগ, রইল পরিসংখ্যানের ‘সাত’কাহন

টি-২০ সিরিজের হারের সঙ্গেই কোহলির ক্যাপ্টেনসিতে একটা দাগ পড়ল। এই প্রথমবার তাঁর নেতৃত্বে ভারত নিজেদের ঘরে সিরিজ হারল। এই প্রতিবেদনে থাকছে কী কী পরিসংখ্যান উঠে এল চিন্নাস্বামী স্টেডিয়ামে।

কোহলির অধিনায়কত্বে দাগ, রইল পরিসংখ্যানের ‘সাত’কাহন
অধিনায়কত্বে কোহলির দাগ, রইল পরিসংখ্যানের 'সাত'কাহন (ছবি-টুইটার/বিসিসিআই)

বেঙ্গালুরুতে ১৯০ রান করেও মুখরক্ষা হয়নি বিরাট কোহলির ভারতের। গ্লেন ম্যাক্সওয়েলের ঝড়ে খড়কুটোর মতো উড়ে গিয়েছে টিম ইন্ডিয়া। দু’ম্যাচের টি-২০ সিরিজ ২-০ ছিনিয়ে নিয়েছে অ্যারন ফিঞ্চ অ্যান্ড কোং। এবার অপেক্ষা পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজের। শুরু হচ্ছে আগামী শনিবার হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। কিন্তু টি-২০ সিরিজের হারের সঙ্গেই কোহলির ক্যাপ্টেনসিতে একটা দাগ পড়ল। এই প্রথমবার তাঁর নেতৃত্বে ভারত নিজেদের ঘরে সিরিজ হারল। এই প্রতিবেদনে থাকছে কী কী পরিসংখ্যান উঠে এল চিন্নাস্বামী স্টেডিয়ামে।

১) ক্রিকেটের সব ফর্ম্যাট মিলিয়ে বিরাট এখনও পর্যন্ত ঘরের মাঠে ১৬টি সিরিজে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে সাতটি টেস্ট সিরিজ, পাঁচটি ওয়ান-ডে সিরিজের প্রতিটিতেই জয় পেয়েছে ভারত। এছাড়াও চারটি টি-২০ সিরিজের মধ্যে দু’বায় জয়ের স্বাদ পেয়েছেন তিনি। একবার ড্র হয়েছে (১-১, অস্ট্রেলিয়া, ২০১৭)। আর তার পর এই হারের মুখ দেখলেন তিনি। প্রথম সিরিজ হার এটাই।
আরও পড়ুন: ম্যাক্সওয়েল ঝড়ে উড়ে গেল ভারত
২) ঘরের মাঠে এটা ভারতের চতুর্থ দ্বি-পাক্ষিক টি-২০ আন্তর্জাতিক সিরিজ হার। ২০১৫-র অক্টোবরের পর আবার হারল ভারত। সেবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-০ হারতে হয়েছিল। এই নিয়ে ভারত পরপর দু’টো দ্বিপাক্ষিক টি-২০ সিরিজ হারল। এর আগে নিউজিল্যান্ডের মাটিতে ২-১ হেরে এসেছিল রোহিত শর্মা অ্যান্ড কোং। জোড়া হারের আগের দশটি রাবারের মধ্যে ভারত আটটি জিতেছে ও দু’টি ১-১ ড্র করেছে এই অজিদের বিরুদ্ধেই।
৩) ১৯১ রান করে জিতেছে অস্ট্রেলিয়া। ভারতের বিরুদ্ধে এটি তৃতীয় যুগ্ম সর্বোচ্চ রান তাড়া করে সফল ভাবে জয়ের নজির গড়ল অস্ট্রেলিয়া। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকা ধরমশালায় ভারতের বিরুদ্ধে ২০০ রান তাড়া করে জিতেছিল। এর পরের বছর টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ ১৯৩ রান তাড়া করে জেতে। এমনকি ২০১৭-র জুলাইতে কিংসটনে উইন্ডিজ ১৯১ রান তাড়া করেও জিতেছিল।
 বেঙ্গালুরুতে সেঞ্চুরির পর ম্যাক্সওয়েল (ছবি-টুইটার/বিসিসিআই)
বেঙ্গালুরুতে সেঞ্চুরির পর ম্যাক্সওয়েল (ছবি-টুইটার/বিসিসিআই)

৪) ম্যাক্সওয়েল বেঙ্গালুরুতে অপরাজিত ১১৩ রানের ইনিংস খেলেছেন। ভারতের বিরুদ্ধে টি-২০ ফর্ম্যাটে এটাই কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস। ম্যাক্সওয়েল এখন কলিন মানরেরা সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে এলেন। দু’জনেরই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তিনটি করে সেঞ্চুরি রয়েছে। তালিকায় এক নম্বরে রোহিত। হিটম্যানের ঝুলিতে এই ফর্ম্যাটে চারটি শতরান রয়েছে দেশের জার্সিতে। ভারতের মাটিতে এটাই ম্যাক্সওয়েলের প্রথম তিন অংকের রান। এর আগে তাঁর ভারতে সর্বোচ্চ স্কোর ছিল ৯০। ২০১৪ সালের আইপিএলে তিনি পাঞ্জাবের হয়ে চেন্নাইয়ের বিরুদ্ধে কটকে এই রান করেছিলেন। ম্যাক্সওয়েলের আগে একমাত্র মানরোই ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ২০১৭ সালে রাজকোট দেখেছিল তাঁর ১০৯ রানের ইনিংস।

 

৬) বেঙ্গালুরুতে বিরাট দু’টি চার মেরেছেন। এর সঙ্গেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তাঁর চারের সংখ্যা দাঁড়াল ২২৩। শ্রীলঙ্কার তিনকরত্নে দিলশনের সঙ্গে যুগ্মভাবে প্রথম তিনি। বিরাট এদিন পঞ্চম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ছয়ের হাফ-সেঞ্চুরি করেছেন। যদিও এই ম্য়াচে এই একই রেকর্ড করেছেন ধোনিও, চতুর্থ ভারতীয় হিসেবে মাহি ছয়ের অর্ধ-শতরানে নিজের নাম লেখালেন। কোহলির এখন ৫৪টি ছয়, ধোনির রয়েছে ৫২টি। রোহিত শর্মা (১০২টি), যুবরাজ সিং(৭৪), সুরেশ রায়না (৫৮) রয়েছেন তালিকায়।
৭) এই নিয়ে টানা ১৮টি টি-২০ ম্যাচে ভারত তাদের ছ’নম্বর বোলার ব্য়বহার করল না। গত বছর নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার মাটতে বাংলাদেশের বিরুদ্ধে ফাইনাল লিগ গেমে যা শুরু হয়েছিল। ১৮টি ম্যাচের মধ্যে ১১টিই জিতেছে ভারত।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Stats first series loss at home under kohlis captaincy78864