scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ড্র লর্ডস টেস্ট, লিডসে হয়তো নেই স্টিভ স্মিথ

দ্বিতীয় অ্যাসেজের চতুর্থ দিনেই ঘটে গেছিলো অঘটন। জোফ্রা আর্চারের প্রায় দেড়শো কিমির এক মারণ-বাউন্সার আছড়ে পড়েছিল স্টিভ স্মিথের ঘাড়ে। মাঠেই লুটিয়ে পড়েছিলেন তিনি।

ড্র লর্ডস টেস্ট, লিডসে হয়তো নেই স্টিভ স্মিথ
স্টিভ স্মিথ (টুইটার)

ভাবা হয়েছিল বৃহস্পতিবার চালু হতে চলা তৃতীয় টেস্টে স্বমহিমাতেই থাকবেন তিনি। যতই তিনি লর্ডস টেস্ট থেকে ছিটকে যান মাঝপথে। তবে অস্ট্রেলীয় ক্রিকেট সমর্থকদের কাছে দুঃসংবাদ, লিডসে তৃতীয় টেস্টেও হয়তো স্টিভ স্মিথকে ছাড়া খেলতে নামতে হবে অজি বাহিনীকে। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের স্পোর্টস মেডিসিন চিকিৎসক জানিয়েছেন, স্টিভ স্মিথের পুরোপুরি কনকাশন মুক্ত হতে এখনও ২৪ ঘণ্টা লাগবে। তারপরেই খেলার বিষয়ে চিন্তাভাবনা করতে পারবে। এতেই স্মিথের তৃতীয় টেস্টে খেলা নিয়ে সংশয় শুরু হয়েছে।

স্মিথ চোট পাওয়ার পরে রিকভারির জন্য কার্যত কোনও সময়ই পাচ্ছেন না। সোমবারেই লর্ডস টেস্ট শেষ হচ্ছে। দু-দিন পরেই শুরু হচ্ছে তৃতীয় টেস্ট। এতেই সংশয় স্মিথকে পাওয়া নিয়ে। ক্রিকেট অস্ট্রেলিয়ার অ্যালেক্স কৌনতুরি জানিয়েছেন, “কনকাশনের উপসর্গ-মুক্ত হতে স্মিথের এখনও ২৪ ঘণ্টা প্রয়োজন। তারপরেই খেলার বিষয়ে প্রয়োজনীয় পদ্ধতি অবলম্বন করতে পারা সম্ভব। এই মুহূর্তে স্মিথকে পর্যাপ্ত রিকভারির সময় দেওয়া হচ্ছে। ঘুমোতে বলা হচ্ছে। যাতে ও তাড়াতাড়ি উপসর্গ-মুক্ত হয়ে উঠতে পারে। তবে তৃতীয় টেস্টের জন্য খুব কম সময় রয়েছে।”

আরও পড়ুন ভিডিও: ঘণ্টায় ১৪৮.৭ কিমি বেগে আর্চারের ‘বিষাক্ত’ বাউন্সার, মাটিতে লুটিয়ে পড়লেন স্মিথ

পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, স্মিথ তৃতীয় টেস্টে খেলবে কিনা, সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন টিম ডক্টর রিচার্ড শ। শনিবারে আঘাত লাগার পরেই স্মিথকে মাঠের বাইরে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন শ। তারপরে একাধিক পরীক্ষা নিরীক্ষার পরে কোনও কনকাশনের ইঙ্গিত না পাওয়ায় ফের স্মিথকে ব্য়াটিং করার বিষয়ে সবুজ সঙ্কেত দেন রিচার্ড শ।

আরও পড়ুন টেস্টের ইতিহাসে প্রথম বদলি, স্মিথের জায়গায় খেলবেন লাবুশানে

দ্বিতীয় অ্যাসেজের চতুর্থ দিনেই ঘটে গেছিলো অঘটন। জোফ্রা আর্চারের প্রায় দেড়শো কিমির এক মারণ-বাউন্সার আছড়ে পড়েছিল স্টিভ স্মিথের ঘাড়ে। মাঠেই লুটিয়ে পড়েছিলেন তিনি। আশঙ্কায় কেঁপে উঠেছিল ক্রিকেট বিশ্ব। প্রাথমিক শুশ্রূষা নিয়ে ড্রেসিংরুমে ফিরে গেছিলেন স্মিথ।

তারপরেই স্মিথের শারীরিক অবস্থার বিষয়ে পর্যালোচনা করে আইসিসি-র কাছে কনকাশনের জন্য স্মিথের পরিবর্ত ক্রিকেটার চাওয়া হয়। আইসিসি তা মঞ্জুর করে দেয়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে লাবুশানেই প্রথম পরিবর্ত ক্রিকেটার যিনি ফিল্ডিংয়ের পাশাপাশি ব্যাটিং, বোলিংও করতে পারবেন।

আরও পড়ুন স্মিথকে দেখে আমাদের হৃদস্পন্দন বন্ধ হয়ে গিয়েছিল: জোফ্রা আর্চার

চলতি বছরের জুলাইয়েই আইসিসির তরফে নতুন এই নিয়ম চালু হয়। এই নিয়মে বলা হয়, কোনও ক্রিকেটার চোট পেয়ে মাঠ ছাড়লে তার পরিবর্ত ক্রিকেটার ব্যাটিং বা বোলিং করতে পারবেন। এর আগে পরিবর্ত ক্রিকেটার কেবল ই ফিল্ডিং করতে পারতেন। ওই নিয়ম চালু হওয়ার পর এই প্রথম বলের আঘাত পেয়ে মাঠ ছাড়া স্মিথ পঞ্চম দিন আর মাঠে নামতে পারবেন না। লাবুশানে যদি ব্যাটিং করেন তবে তিনিই হবেন ক্রিকেটের প্রথম বদলি ক্রিকেটার।

স্মিথকে নিয়ে আশা-আশঙ্কার মধ্যেই লর্ডস টেস্ট ড্র করল দুই দল। সিরিজে আপাতত ১-০ এগিয়ে অস্ট্রেলিয়া।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Steve smith doubtful for leeds test