বড় খবর

আন্তর্জাতিক ক্রিকেট হারিয়ে যাবে ১০ বছরে, প্রবল আশঙ্কার কথা দু-প্লেসিসের গলায়

ওয়েস্ট ইন্ডিজ দলের দৃষ্টান্ত তুলে ধরে দক্ষিণ আফ্রিকান তারকা জানাচ্ছেন, ক্রিস গেইল, ডোয়েন ব্র্যাভো-র মত ক্রিকেটাররা জাতীয় দলের হয়ে না খেলে ফ্রিল্যান্স ক্রিকেটার হয়ে গিয়েছেন।

যেভাবে বিশ্বের আনাচে কানাচে ব্যাঙের ছাতার মত টি২০ লিগ গজাচ্ছে। তাতে আন্তর্জাতিক ক্রিকেটের ভবিষ্যৎই সঙ্কটে। এমনটাই মনে করছেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ফাফ দু-প্লেসিস। লিগ ক্রিকেট এবং আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যে সামঞ্জস্য রক্ষা করার সওয়াল করলেন তিনি, তারপরেই।

পাকিস্তান সুপার লিগে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের সময় প্রোটিয়াজ তারকা জানিয়ে দিলেন, “টি২০ ক্রিকেট লিগ আন্তর্জাতিক ক্রিকেটের সামনে ভয় ছুড়ে দিয়েছে। প্রত্যেক বছরেই লিগ ক্রিকেটের প্রতিপত্তি বাড়ছে। শুরুতে হয়ত গোটা বিশ্বে দুটো লিগ হত। এখন ওই সংখ্যাটা ৪, ৫, ৬, ৭-এ বেড়েই চলেছে। দিন দিন লিগ ক্রিকেট আরো শক্তিশালী হয়ে উঠছে। এই দু-ধরণের ক্রিকেটই যাতে একসঙ্গে থাকতে পারে, সেই বিষয়টা প্রশাসকদের দেখা জরুরি। আন্তর্জাতিক ক্রিকেটের বিকল্প লিগ ক্রিকেট হয়ে উঠলে কিন্তু মুশকিল।”

আরো পড়ুন: শুরু হচ্ছে ইউরো কাপ! কখন, কোথায়, কীভাবে দেখবেন রোনাল্ডো-বেলদের মহারণ! জানুন একনজরে

জুনের ৯ তারিখ থেকেই পিএসএলের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আবু ধাবিতে। দু-প্লেসিস খেলবেন পেশোয়ার জালমির হয়ে। তারকা ক্রিকেটার এখন থেকেই প্রশাসকদের সতর্ক করে দিয়ে বলছেন, এখন থেকেই যদি যথোপযুক্ত নীতি না হয়, তাহলে কিন্তু ফুটবলের মত ক্রিকেট খেলাটা পুরোটাই লিগ সর্বস্ব হয়ে দাঁড়াবে। হেরে যাবে আন্তর্জাতিক ক্রিকেট।

“এটা আমাদের কাছে বড়সড় চ্যালেঞ্জ হতে চলেছে। হয়ত আগামী ১০ বছরের মধ্যেই ক্রিকেট ফুটবলের মত হয়ে দাঁড়াবে। যেখানে সারা বছর ধরেই লিগ ক্রিকেট চলবে। তার মাঝে মাঝে বৈশ্বিক টুর্নামেন্ট হবে।” বলছেন সুপারস্টার।

ওয়েস্ট ইন্ডিজ দলের দৃষ্টান্ত তুলে ধরে দক্ষিণ আফ্রিকান তারকা জানাচ্ছেন, ক্রিস গেইল, ডোয়েন ব্র্যাভো-র মত ক্রিকেটাররা জাতীয় দলের হয়ে না খেলে ফ্রিল্যান্স ক্রিকেটার হয়ে গিয়েছেন। বাকি দলগুলোর ক্রিকেটাররা এই নীতি নিয়ে চললে জাতীয় দল বড়সড় ক্ষতির সম্মুখীন হয় পড়বে।

“যদি আমি বছরে ২-৩ অথবা ৪টে লিগে খেলি বিশ্ব জুড়ে। তাহলে ভবিষ্যৎ নিয়ে যথেষ্ট সংশয়ের ব্যাপার থাকবে। আরো আরো এই তালিকায় নাম লেখাবে। ওয়েস্ট ইন্ডিজ প্রথম দল হিসেবে এটা চালু করেছে। ওদের সমস্ত ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে ঘরোয়া টি২০ সার্কিটে নাম লিখিয়েছে। তাই ক্যারিবিয়ান জাতীয় দল একের পর এক তারকাকে হারিয়েছে। দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রেও কিন্তু এমনটা ঘটা শুরু হয়েছে।” বলছেন ডুপ্লেসিস।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: T 20 leagues around the world are threats to international cricket feels south african star faf du plessis

Next Story
জাতীয় দলে কখনও কোচিং করেননি কেন, অবশেষে কারণ জানালেন গাভাসকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X