বড় খবর

বিশ্বকাপ হাতছাড়া হচ্ছে ভারতের! প্রবল দুর্যোগে দিশেহারা সৌরভ এন্ড কোং

বোর্ডের জটিল পরিস্থিতিতে এসজিএম-এ সৌরভ মুম্বই হাজির হয়েছিলেন শুক্রবারই। তারপর আইসিসি বৈঠকের আগেই সচিব জয় শাহকে নিয়ে উড়ে গিয়েছেন দুবাইয়ে।

মাত্র ২৮ দিন সময়। এই সময়ের মধ্যেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআইকে বিশ্বকাপ আয়োজন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। ভারত থেকে একান্তই টি২০ বিশ্বকাপ অন্য দেশে সরে গেলে আইসিসির ব্যাক আপ ভেন্যু হিসাবে তৈরি রাখছে ওমান এবং সংযুক্ত আমিরশাহিকে।

জানা গিয়েছে, ভারতের বদলে আমিরশাহিতেই মেগা টুর্নামেন্ট আয়োজনের পক্ষপাতী আইসিসি। তবে ভারতে টি২০ বিশ্বকাপ আয়োজিত না হলেও টুর্নামেন্টের আয়োজক স্বত্ত্ব বিসিসিআইয়ের হাতেই থাকবে। ১ জুন দুবাইয়ে আইসিসির বৈঠক ছিল। সেই বৈঠকের নির্যাসই এমন।

আরো পড়ুন: ভ্যাকসিন নেওয়া থাকলেই কেল্লাফতে সমর্থকদের! আইপিএলে বড়সড় সুযোগ দিচ্ছেন সৌরভরা

মঙ্গলবার আইসিসি নিজেদের প্রেস রিলিজে জানিয়েছে, আইসিসি বোর্ডের পক্ষ থেকে ম্যানেজমেন্টকে অনুরোধ করা হয়েছে টুর্নামেন্ট আয়োজনের জন্য আমিরশাহিকে প্রস্তুত করা হয়। মধ্যপ্রাচ্যের অন্য একটি দেশকেও সম্ভাব্য আয়োজক হিসাবে রাখার বার্তা এসেছে। চলতি মাসের শেষেই টি২০ বিশ্বকাপের আয়োজন চূড়ান্ত করে ফেলতে হবে। তবে টুর্নামেন্টের ভেন্যু যেখানেই হোক না কেন, আয়োজক স্বত্ত্ব থাকবে বিসিসিআইয়ের কাছেই।

গত ২৮ অগাস্ট বোর্ডের এসজিএম-এ ঠিক হয়েছিল আইসিসির কাছে আয়োজনের জন্য সময় চাওয়া হবে। তবে এক মাসের মধ্যেও চূড়ান্ত সিদ্ধান্ত সৌরভরা নিতে পারবেন কিনা, তা নিয়ে সন্দেহ সব মহলেই। কারণ দেশে এখনো করোনা পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। মোট সংক্রমিতের তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ইন্ডিয়া। সংক্রমণ পরিস্থিতির জন্য এই মুহূর্তে বেশ কিছু দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে ভারত।

প্রাথমিকভাবে বোর্ডের তরফে দেশের নয় ভেন্যুতে বিশ্বকাপ আয়োজন করার কথা বলেছিল। আইসিসির সদস্য দলের ভারতে পরিদর্শন করার কথা ছিল এপ্রিলের শেষের দিকে। তবে অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের জন্য তা বাতিল হয়ে যায়। ভারতে নয়টি ভেন্যুতে বৈশ্বিক এই টুর্নামেন্ট আয়োজিত হলে কী হবে, তা ভেবেই শিউরে উঠছেন আইসিসি কর্তারা। একাধিক ভেন্যুতে যাতায়াতের সময়েই সংক্রমণের আশঙ্কা তীব্র। আইপিএলে এক ভেন্যু থেকে অন্য ভেন্যুতে যাতায়াত করার সময়েই একাধিক ক্রিকেটার সংক্রমিত হওয়ার ঘটনা এখনো টাটকা।

বিসিসিআইকে আরো যে একটি বিষয় ভাবাচ্ছে তা হল কর। ভারতে আয়োজিত হলে কেন্দ্রীয় সরকারকে ট্যাক্স দিতেই হবে। যদিও আইসিসি বরাবর ট্যাক্স মকুব করার পক্ষপাতী। এই ট্যাক্স নীতি আরো ভাবনা বাড়িয়েছে বিসিসিআইয়ের।

বোর্ডের এসজিএম-এর পরেই সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহ-রা দুবাই উড়ে গিয়েছিলেন। আইপিএলের ব্যবস্থাপনা খতিয়ে দেখার পাশাপাশি আইসিসি কর্তাদের সঙ্গেও একপ্রস্থ আলোচনা করা উদ্দেশ্য ছিল। তবে ঘটনা হল, আমিরশাহিতেই যদি বিশ্বকাপ আয়োজন করা হয়, সেক্ষেত্রে অন্য সমস্যা দেখা দিতে পারে। আইপিএল এবং টি২০ বিশ্বকাপের মোট ৭৬টি ম্যাচ আয়োজন করতে হবে মাত্র তিনটি ভেন্যুতে। পিচ খারাপ হওয়ার আশঙ্কায় এখন থেকেই আইসিসি কর্তারা চাইছেন অন্য একটি দেশকেও আয়োজক দেশের তালিকায় রাখা হোক। সেই দেশ-ই হল ওমান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: T 20 world cup 2021 icc keen to arrange t 20 world cup in uae and oman with keeping bcci as host

Next Story
শত ব্যস্ততাতেও ভোলেননি ‘গুরু’কে! জন্মদিনে সৌরভের আবেগী বার্তা প্রয়াত ডালমিয়াকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com