বড় খবর

আইপিএলের তিন দিন পরেই বিশ্বকাপ! সৌরভদের আপডেট কনফার্ম করল আইসিসি

T-20 World Cup in India: আমিরশাহি এবং ওমানে ষোলো দলের বিশ্বকাপ আয়োজিত হবে। টুর্নামেন্টের আয়োজক থাকছে বিসিসিআই-ই

অতিমারীর কারণে একদিন আগেই বোর্ডের তরফে সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, টি২০ বিশ্বকাপ ভারত থেকে সরে যাচ্ছে আমিরশাহিতে। বিসিসিআইয়ের ঘোষণার ২৪ ঘন্টা পরেই আইসিসি রীতিমত প্রেস বিবৃতিতে জানিয়ে দিল আমিরশাহিতে বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে থাকছে ভারতীয় বোর্ডই। অক্টোবরের ১৭ থেকে নভেম্বরের ১৪ তারিখ টুর্নামেন্ট আয়োজিত হবে আমিরশাহি এবং ওমানে। ১৬ দলের বিশ্বকাপ আয়োজিত হবে চার ভেন্যুতে- আমিরশাহির দুবাই, শারজা আবু ধাবি এবং ওমানের মাস্কটের ক্রিকেট একাডেমিতে।

২০১৬ সালের পর এই প্রথমবার টি২০ বিশ্বকাপ হতে চলেছে। শেষ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ইডেনে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে তাঁরা।

আরো পড়ুন: দেশ ছাড়া হল বিশ্বকাপ! সৌরভের বড়সড় আপডেট আছড়ে পড়ল সোমবারেই

অতিমারীর মধ্যেও বোর্ড দেশেই বিশ্বকাপ আয়োজনের বিষয়ে আশাবাদী ছিল। নয়টি ভেন্যুও বাছাই করে ফেলা হয়। ১৪ নভেম্বর আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামে ফাইনাল হওয়া কার্যত চূড়ান্ত হয়ে যায়। তবে আইপিএলের বায়ো বাবলে সংক্রমণের কারণে টুর্নামেন্ট স্থগিত করে দেওয়ার পরেই বিশ্বকাপের ভাগ্যও চূড়ান্ত হয়ে যায়।

জুনের প্রথম সপ্তাহে আইসিসির তরফে চার সপ্তাহের ডেডলাইন বেছে দেওয়া হয় বোর্ডকে। সেই ডেডলাইনের মধ্যেই সৌরভ, জয় শাহরা আইসিসিকে জানিয়ে দেয় টুর্নামেন্ট আমিরশাহিতে নিয়ে যাওয়া হচ্ছে।

অক্টোবর-নভেম্বরের উইন্ডোতে এমনিতে ভারতে করোনার তৃতীয় ঢেউ আসার পূর্বাভাস রয়েছে। স্বাস্থ্যঝুঁকির মধ্যে ভারতে তাই টুর্নামেন্ট আয়োজন করার ঝুঁকি নিতে চায়নি।

আরো পড়ুন: WTC ফাইনালে টয়লেটে লুকিয়ে পড়েন জেমিসন! কারণ জানলে অবাক হতে হয়

আইপিএলের বাকি পর্ব আমিরশাহিতে সেপ্টেম্বরের ১৯ থেকে অক্টোবরের ১৪ তারিখে পর্যন্ত চলবে। আইপিএল শেষ হওয়ার তিন দিন পরেই বিশ্বকাপ। দুটো টুর্নামেন্টের মাঝে তিনদিনের ব্যবধান থাকলেও আইসিসির কনফার্ম করেছে পিচ সতেজ রাখা হবে।

জানা গিয়েছে, বিশ্বকাপের রাউন্ড ওয়ান-এ অংশগ্রহণ করবে ৮ দল। এই আট দলকে দুটো গ্রুপে ভাগ করা হবে। মোট ১২টি ম্যাচ খেলা হবে। বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, নামিবিয়া এবং ওমান-এর মধ্যে সেরা চার দল রাউন্ড ২-এ উঠবে। যেখানে আইসিসির ক্রমপর্যায়ের সেরা আট দলের সঙ্গে যোগ দেবে কোয়ালিফায়ার থেকে বাছাই চার দল। এই ১২ টি দেশ মিলেই টি২০ বিশ্বকাপের চূড়ান্ত লড়াই হবে।

সুপার-১২ পর্বে দুটো গ্রুপে ছয়টি করে দল ভাগ করে দিয়ে মোট ৩০টি ম্যাচ খেলা হবে। এই রাউন্ডের খেলা হবে আমিরশাহির তিনটে ক্রিকেট ভেন্যুতে।

আইসিসির প্রেস বিবৃতিতে বিসিসিআই সভাপতি জানিয়েছেন, ভারতেই টুর্নামেন্ট আয়োজন করতে চেয়েছিলেন তাঁরা। তবে স্বাস্থ্যঝুঁকির কারণে আমিরশাহিতে সরিয়ে নেওয়া হল টুর্নামেন্ট।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: T 20 world cup to be shifted to uae from india confirms icc

Next Story
ভারতকে হারানো ম্যাচের সেই জার্সি এবার মহৎ কাজে! সাউদির কীর্তিতে হৃদয় জয় আবারও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com