বড় খবর

বিশ্বকাপের মঞ্চেই বিদ্রোহী ডিকক, খেললেন না ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ

ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ থেকে সরে দাঁড়ালেন কুইন্টন ডিকক। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ প্রতিবাদে অংশ নেওয়ায় আপত্তি তারকার।

দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে বার্তা এসেছিল গ্রুপ পর্বের বাকি ম্যাচে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রতি সহমর্মিতা জানানোর জন্য ম্যাচের আগে ক্রিকেটারর যেন হাঁটু মুড়ে বসে। বোর্ডের সেই প্রস্তাবে বিদ্রোহী হয়ে উঠলেন উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডিকক। সরাসরি ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নিলেন। পরে দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে বিবৃতি দিয়ে জানানো হল, ব্যক্তিগত কারণে সরে দাঁড়িয়েছেন তারকা।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে নামার আগে টসের সময় ক্যাপ্টেন তেম্বা বাভুমা বলে যান, “ব্যক্তিগত কারণে ও নিজেকে সরিয়ে নিয়েছে।”

আরও পড়ুন: নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানকেই সমর্থন ভারতের! অবাক ঘটনার নেপথ্য কারণ জানুন

সোমবার দক্ষিণ আফ্রিকা বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য বিশ্বকাপের সমস্ত ম্যাচে হাঁটু গেড়ে বসুক ক্রিকেটাররা। বিশ্বকাপে ভারত সহ অন্যান্য দেশের ক্রিকেটারদেরও ম্যাচের আগে হাঁটু গেড়ে বসতে দেখা গিয়েছে। সেই কারণেই দেশের ক্রিকেটারদের জন্য এই নির্দেশ দেয় প্রোটিয়াজ ক্রিকেট বোর্ড। তবে এমন নির্দেশে যে ডিকক বিদ্রোহী হয়ে উঠবেন, ভাবা যায়নি।

এর আগে একই কারণে হাঁটু মুড়ে বসতে অস্বীকার করেছিলেন ডিকক। জুনে তিনি বলে দিয়েছিলেন, “এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত। জীবনে জোর করে কাউকে কোনও কিছু করানো যায়না। এভাবেই জীবনকে দেখি।”

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান লসন নাইডু জানিয়েছেন, “বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াই সকলকে একসঙ্গে মোকাবিলা করতে হবে। জীবনের প্রতি পদক্ষেপে বৈচিত্র্য থাকবে। তবে এই যুদ্ধে সকলকে একসঙ্গেই সামিল হতে হবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: T20 world cup south africas quinton de kock skips west indies match refusing to take knee

Next Story
ফাইনাল হেরে নিজেকেই দায়ী করলেন রুবেল, কী বললেন তিনি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com