scorecardresearch

বড় খবর

ভারতের হারে বুক শুকিয়ে গেল পাকিস্তানের! এখনই কি দেশে ফেরার টিকিট কাটতে হবে বাবরদের

ভারতের হার পাকিস্তান দলের কাছে ঘোর দুঃসংবাদ বয়ে আনল

ভারতের হারে বুক শুকিয়ে গেল পাকিস্তানের! এখনই কি দেশে ফেরার টিকিট কাটতে হবে বাবরদের

বহুদিন পর পাকিস্তান চেয়েছিল ভারত যেন রবিবারের হাইভোল্টেজ ম্যাচে জেতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। নিজেদের সেমিফাইনালে ওঠার রাস্তা প্রস্তুত করার জন্যই পাকিস্তান ভারতের হয়ে গলা ফাটিয়েছিল এদিন। তবে শেষমেশ ভারত হেরে বসায় বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার আশঙ্কা আরও তীব্র হল পাক দলের।

পাকিস্তান প্ৰথম দুই ম্যাচেই হেরে গিয়েছিল। প্রথম ম্যাচে ভারতের কাছে নখ কামড়ানো ম্যাচে হেরে বসার পর দ্বিতীয় ম্যাচে জিম্বাবোয়ের কাছেও শেষ বলে পরাজিত হয়। রবিবার নেদারল্যান্ডসকে উড়িয়ে দিয়েও বাবর আজমরা স্বস্তিতে রইল না ভারত হেরে বসায়। বাউন্সি পিচে দক্ষিণ আফ্রিকান পেস ব্যাটারির সামনে ভারত স্কোরবোর্ডে মাত্র ১৩৩ তুলেছিল। সূর্যকুমার যাদব ৬৮ না করলে ভারত একশো পেরোতে পারত কিনা, সন্দেহ ছিল। সেই রান তাড়া করতে নেমে আর্শদীপ-শামিরাও ঝটকা দিয়েছিল। তবে দক্ষিণ আফ্রিকাকে বিপদ থেকে বের করে আনে ডেভিড মিলার-আইডেন মারক্রামের ৭৬ রানের জুটি। দুজনেই হাফসেঞ্চুরি করে যান। দক্ষিণ আফ্রিকা দু-বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায়।

আরও পড়ুন: একী পারফরম্যান্স কোহলির! মাঠেই বিরক্তি প্রকাশ রোহিত-অশ্বিনের, দেখুন বিষ্ফোরক ভিডিও

এই মুহূর্তে পরিস্থিতি যেখানে দাঁড়িয়ে পাকিস্তান গ্রুপে সর্বোচ্চ ৬ পয়েন্ট অর্জন করতে পারে। পাকিস্তানের প্রয়োজন ছিল ভারতের কাছে দক্ষিণ আফ্রিকার পরাজয়, যারা ইতিমধ্যেই ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ফেলেছে। যদি সাউথ আফ্রিকা ভারতের পরে পাকিস্তানের কাছেও হারত, তাহলে দক্ষিণ আফ্রিকা সর্বোচ্চ ৫ পয়েন্ট অর্জন করতে পারত। সেক্ষেত্রে অংকের হিসাবে বাজিমাত করতে পারত পাকিস্তান।

এই মুহূর্তে পয়েন্ট টেবিলে ভারতকে পেরিয়ে দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচে ৫ পয়েন্ট অর্জন করে ফেলেছে। এখনও চলতি টুর্নামেন্টে বাভুমারা অপরাজিত। ভারত শেষ দুই ম্যাচে জিম্বাবোয়ে এবং বাংলাদেশকে হারালে ৮ পয়েন্টে পৌঁছতে পারে।

আরও পড়ুন: সূর্যের আগুনেও ঢাকল না মেঘ! পাকিস্তানকে বিপদে ফেলে প্রোটিয়াজদের কাছে হার ভারতের

পাকিস্তানের ভাগ্য আপাতত জোড়া ম্যাচের ওপর সরু সুতোর মত ঝুলছে। নেদারল্যান্ডস বনাম দক্ষিণ আফ্রিকা এবং ভারত বনাম বাংলাদেশ ম্যাচে পাকিস্তান চাইবে যথাক্রমে নেদারল্যান্ডস এবং বাংলাদেশের জয়। আবার জিম্বাবোয়ে যদি ভারতকে হারায় সেক্ষেত্রে পাকিস্তানের সুবিধা হবে। নতুন সমীকরণ অনুযায়ী, পাকিস্তান চাইবে নেদারল্যান্ডস যেন জিম্বাবোয়েকে হারায়।

ঘটনা যাই হোক, রবিবার ভারতের পরাজয়ের পর পাকিস্তানের বিদায় যে কার্যত নিশ্চিত হয়ে গেল, তা বলাই বাহুল্য।

..

Stay updated with the latest news headlines and all the latest T20worldcup news download Indian Express Bengali App.

Web Title: T20 world cup 2022 how pakistan can qualify for semifinal after india defeated by south africa