scorecardresearch

বড় খবর

ভারত-পাক ম্যাচে বৃষ্টিতে ভাসলে কোন দলের লাভ, কোন দলের ক্ষতি! অঙ্ক জানুন হিসাব মিলিয়ে

মেলবোর্নে ভারত পাক বৃষ্টিতে বাতিল হলে লাভ হবে কোন দলের

ভারত-পাক ম্যাচে বৃষ্টিতে ভাসলে কোন দলের লাভ, কোন দলের ক্ষতি! অঙ্ক জানুন হিসাব মিলিয়ে

টি২০ ওয়ার্ল্ড কাপের হাইভোল্টেজ ম্যাচ রবিবার। চিরপ্রতিদ্বন্দি ভারত-পাক মহারণ আর ৭২ ঘন্টা পরে। তবে ব্লকবাস্টার দ্বৈরথে বল গড়ানোর আশঙ্কা তীব্র হচ্ছে। আবহাওয়া সূত্রের খবর, বৃষ্টিতে এই ম্যাচ ভেস্তে যেতে পারে। অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর সূত্রে এমনটাই জানানো হচ্ছে।

এমসিজি-তে নব্বই হাজারের কাছাকাছি দর্শক হাজির থাকতে পারেন রবিবার। তবে সেই ম্যাচ নিয়েই চরম আশঙ্কার কথা শোনাচ্ছে অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর। পূর্বাভাসে বলা হচ্ছে, “বৃষ্টির ভালোমত সম্ভবনা রয়েছে। বিশেষ করে বিকেলে। সন্ধের সময় দক্ষিণমুখী বাতাস বইবে ১৫-২৫ কিমি ঘন্টা বেগে।”

আরও পড়ুন: রোববারেই বিশ্বকাপে ভারত-পাক ব্লকবাস্টার! কবে, কখন, কোথায়, কোন চ্যানেলে দেখবেন, রইল বিস্তারিত

শুধুমাত্র ভারত-পাক মেগা দ্বৈরথ নয়, অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ডের হাড্ডাহাড্ডি লড়াই রয়েছে সিডনিতে। সেই ম্যাচও বৃষ্টিতে ধুয়ে যেতে পারে।

শনিবারের ম্যাচ সম্পর্কে পূর্বাভাসে বলা হয়েছে, “৯০ শতাংশ বৃষ্টির সম্ভবনা রয়েছে। বিশেষ করে বিকেল এবং সন্ধের দিকে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। উত্তর-পূর্বমুখী হাওয়া বইবে ১৫-২০ কিমি বেগে। সেই হাওয়া গতি সর্বোচ্চ পৌঁছতে পারে ২৫ কিমি পর্যন্ত। দিনের সময় উত্তরমুখী হাওয়া বইবে ঘন্টা প্রতি ১৫-২০ কিমি বেগে।”

পাকিস্তান ম্যাচে নামার আগে ভারতের ওয়ার্ম আপ খেলা ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। ব্রিসবেনে সেই ম্যাচে এক বলও খেলা হয়নি অবিরত বৃষ্টিতে। পাকিস্তান বনাম আফগানিস্তান ম্যাচও পুরোপুরি সম্পন্ন করা যায়নি আবহাওয়া বাধ সাধায়।

সুপার-১২ নির্ধারণকারী জোড়া ম্যাচে নেমেছিল আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ এবং স্কটল্যান্ড-জিম্বাবোয়ে। শুক্রবার দুই ম্যাচেই ৬০ শতাংশ বৃষ্টির পূর্বাভাস ছিল।

আরও পড়ুন: পন্থ-হর্ষলই বাদ পাকিস্তান ম্যাচে! হাইভোল্টেজ ম্যাচে কেমন এগারো সাজাচ্ছে ভারত, জানুন

বৃষ্টির কথা মাথায় রেখে বিশ্বকাপের সেমিফাইনাল এবং ফাইনালে রিজার্ভ ডে-র বন্দোবস্ত রয়েছে। তবে গ্রুপ পর্বের ম্যাচে কোনও অতিরিক্ত দিন রাখা হয়নি। নকআউট পর্বে বৃষ্টি থাবা বসালে টুর্নামেন্টের আয়োজকরা কীভাবে সামাল দেয়, সেটাই এখন দেখার।

বৃষ্টিতে খেলা ভেস্তে গেলে কী হবে?
বৃষ্টি হলেও সমর্থকরা ম্যাচ দেখার জন্য অধীর আগ্রহে প্রতীক্ষায় থাকবেন। ম্যাচ হওয়ার জন্য প্রতি ইনিংসে নূন্যতম ৫ ওভার খেলা হতেই হবে। নিয়ম অনুযায়ী। নাহলে ম্যাচ পরিত্যক্ত বলে গণ্য হবে। বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, সেক্ষেত্রে দুই দলকেই এক পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হবে।

জয় এবং পরাজয়ের জন্য প্রাপ্ত পয়েন্ট যথাক্রমে ২ এবং ০। একইভাবে ড্র হলে দুই দলই এক পয়েন্ট ভাগাভাগি করে নেবে। টুর্নামেন্টের সেমিফাইনাল এবং ফাইনালে রিজার্ভ ডে রাখা হলেও সুপার-১২ পর্বে কোনও রিজার্ভ ডে রাখা হয়নি।

Stay updated with the latest news headlines and all the latest T20worldcup news download Indian Express Bengali App.

Web Title: T20 world cup 2022 what if rain washes away encounter between india and pakistan