scorecardresearch

বড় খবর

অস্ট্রেলিয়া-ভারতে কি খেলতে আসবে আফগানিস্তান, স্পষ্ট বার্তা দিল তালিবান

টি২০ বিশ্বকাপের আগেই ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকে নিয়ে আফগান বোর্ড আমিরশাহিতে ত্রিদেশীয় সিরিজও আয়োজন করতে পারে।

ক্রিকেট সহ দেশের বাকি ক্রীড়ায় যে আগের মতই চলবে, তা নিয়ে ইঙ্গিত আগেই দিয়েছিল তালিবান। এবার আফগানিস্তানের শাসক গোষ্ঠীর তরফে সবুজ সঙ্কেত পেয়ে গেল আফগানিস্তানের আসন্ন অস্ট্রেলিয়া সফর। দুই দেশ এই প্রথমবার টেস্টে খেলবে। সেই সফরের অনুমতি পেয়ে গেল আফগান ক্রিকেট বোর্ড।

আগামী বছরে ভারতেও খেলতে যাওয়ার কথা রয়েছে আফগানিস্তানের। সেই সফরেও তালিবান ছাড়পত্র দেবে, এমনটাই আশা আফগান ক্রিকেট বোর্ডের সিইও হামিদ শিনওয়ারি। তিনি সংবাদমাধ্যমে জানিয়েছেন, “পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ক্রিকেট খেলা চলবে। তালিবান সাংস্কৃতিক শাখার একজন মুখপাত্র আমাদের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ এবং ২০২২-এর প্রথমের দিকে ভারত সফরে ওঁরা আমাদের সমর্থন জানাবে। তালিবান ক্রিকেটকে সমর্থন জানাবে। এই বিষয়ে আমাদের স্পষ্ট বার্তা দিয়ে দেওয়া হয়েছে। দেশের যুব সম্প্রদায়ের কাছে এটা স্পষ্ট বার্তা যে খেলাকে অগ্রাধিকার দেবে তালিবান। এটা খুব ভালো ইঙ্গিত।”

আরও পড়ুন: আফগান ক্রিকেট দফতরে তালিবান হানা, দখল হয়ে গেল রশিদদের হেডকোয়ার্টার্স

যদিও মহিলাদের খেলা নিয়ে এখনও কোনও বার্তা দেওয়া হয়নি। গত বছরই ২৫ জন মহিলা ক্রিকেটারকে আফগান বোর্ডের কেন্দ্রীয় চুক্তির আওতায় আনা হয়েছিল। তালিবান জমানায় মহিলা ক্রিকেট বন্ধ হলে, মহিলাদের সঙ্গে সেই চুক্তিও বাতিল হয়ে যাবে।

নভেম্বর ২৭ থেকে ডিসেম্বরের ১ তারিখে হোবার্টে অস্ট্রেলিয়া মুখোমুখি হবে আফগানিস্তানের। গত বছরেই দু দলের টেস্ট খেলার কথা থাকলেও, কোভিড অতিমারীর জেরে এই ম্যাচ স্থগিত হয়ে যায়। অস্ট্রেলিয়া সফরের আগে আফগানিস্তান টি২০ বিশ্বকাপে অংশ নেবে। যদিও পাকিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত হয়ে গিয়েছে।

আরও পড়ুন: তালিবানে ছত্রভঙ্গ গোটা আফগানিস্তান! চরম আশঙ্কার মধ্যেই নয়া কোচ ঘোষণা রশিদদের

২০০১ সালে মার্কিন সেনার হাতে তালিবান পরাজয় বরণ করার পরে আফগানিস্তান ক্রিকেট বোর্ড সরকারিভাবে চালু করা হয়। তারপরে দ্রুতগতিতে আফগানিস্তানের ক্রিকেট এগিয়েছে। ২০১৭-য় টেস্ট স্ট্যাটাসও অর্জন করেছেন রশিদরা।

আরও পড়ুন: তালিবানে ধ্বংসস্তুপ আফগানিস্তান, রশিদ-নবিদের আইপিএল খেলা নিয়ে জোরালো সংশয়

হামিদ শিনওয়ারি আরও জানিয়েছেন, আফগানিস্তানের আন্তর্জাতিক ক্রিকেট সূচি আগের মতই থাকবে। টি২০ বিশ্বকাপের আগেই ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকে নিয়ে আফগান বোর্ড আমিরশাহিতে ত্রিদেশীয় সিরিজও আয়োজন করতে পারে। সেই সিরিজের আগে কাতারে আফগানিস্তান দল ক্যাম্প করবে। ঘরোয়া ক্রিকেটও নির্ধারিত সূচি মেনে চলবে। এমনটাই জানিয়েছেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Taliban gives clearance for afghanistans upcoming australia and india tour