বদলে যাচ্ছে ইতিহাস, কোচের থেকে এই ক্ষমতা কেড়ে নেওয়ার পথে বিসিসিআই

বদলে যাচ্ছে ভারতীয় ক্রিকেটের ইতিহাস। এবার থেকে টিম ইন্ডিয়ার কোচ তাঁর পছন্দ মতো সাপোর্ট স্টাফ বেছে নিতে পারবেন না। বোর্ডের ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি (সিএসি) হেড কোচ নিয়োগ করবে।

By: Devendra Pandey Mumbai  Updated: July 17, 2019, 11:28:57 AM

বদলে যাচ্ছে ভারতীয় ক্রিকেটের ইতিহাস। এবার থেকে টিম ইন্ডিয়ার কোচ তাঁর পছন্দ মতো সাপোর্ট স্টাফ বেছে নিতে পারবেন না। বোর্ডের ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি (সিএসি) হেড কোচ নিয়োগ করবে। অন্য়দিকে বোর্ডের পাঁচ নির্বাচক- দেবাং গান্ধী, গগন খোদা, যতীন পরাঞ্জপে, সরণদীপ সিং এবং প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ সাপোর্ট স্টাফদের তালিকা প্রস্তুত করবেন।

বোর্ডের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) আইনি উপদেষ্ঠা মারফত জানতে পেরেছে যে, বিসিসিআই-এর সংবিধানে নতুন ধারায় বলে দেওয়া হয়েছে যে, সিএসি হেড কোচ নিয়োগ করবে এবং দলের নির্বাচক কমিটি বেছে নেবে সাপোর্ট স্টাফদের। এমনটাই খবর বোর্ড সূত্রের।

আরও পড়ুন: এই তিন যোগ্য়তা থাকলেই হওয়া যাবে ভারতীয় দলের কোচ, জানিয়ে দিল বিসিসিআই

অতীতে বোর্ড কোচেদের স্বাধীনতা দিয়েছিল তাঁদের পছন্দের সাপোর্ট স্টাফ বেছে নেওয়ার। ভারতের প্রথম বিদেশি কোচ জন রাইট থেকে শুরু করে অধুনা রবি শাস্ত্রী সেই স্বাধীনতা পেয়ে এসেছেন। কিন্তু সংবিধানের নতুন ধারা আসায় দীর্ঘদিনের সেই নিয়ম বদলে যাচ্ছে। ঘটনাচক্রে বিসিসিআই-এর সংবিধান বলছে, বোর্ডের সিইও রাহুল জহুরিকে সাপোর্ট স্টাফ নিয়োগে স্বাক্ষর করার ক্ষমতা দেওয়া হয়েছে। নির্বাচক কমিটি স্বাক্ষর করার ক্ষমতা রয়েছে জুনিয়র ও মহিলা দলের সাপোর্ট স্টাফ নিয়োগের ক্ষেত্রে।

শাস্ত্রী যেমন তাঁর পছন্দের বোলিং কোচ হিসেবে ভরত অরুণকে বেছে নিয়েছিলেন। ভরত কিন্তু অনিল কুম্বলের সময় দলের সঙ্গে ছিলেন না। তিনি ডানকান ফ্লেচারের সময় ভারতীয় দলের সঙ্গে কাজ করেছেন। শাস্ত্রী কোচ হিসেবে যোগ দেওয়ার পরেই ভরত ফের ভারতীয় দলে প্রত্য়াবর্তন করেন।

গতকালই  বিসিসিআই বিজ্ঞপ্তি মারফত জানিয়ে দিয়েছিল যে, টিম ইন্ডিয়ার সাপোর্ট স্টাফ নিয়োগ করা হবে। বিরাট কোহলির দলের জন্য় হেড কোচের পাশাপাশি ব্য়াটিং-বোলিং এবং ফিল্ডিং কোচ নেওয়া হবে। এর সঙ্গেই ফিজিওথেরাপিস্ট, স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশানিং কোচ এবং অ্যাডমিনিস্ট্রেটিভ ম্য়ানেজারের জন্য়ও আমন্ত্রণ জানায় বিসিসিআই।

বিশ্বকাপের পর আরও ৪৫ দিন বোর্ড দেখতে চেয়েছে দলের সাপোর্টিং স্টাফদের। ব্য়াটিং কোচ সঞ্জয় বাঙ্গার, বোলিং কোচ ভারত অরুণ, ফিল্ডিং কোচ আর শ্রীধররা আপাতত চাকরিতে থাকছেন। এরপর তাঁরা যদি কাজে বহাল থাকতে চান তাহলে তাঁদেরকেও নতুন করে আবেদন জানাতে হবে বোর্ডের কাছে। কিন্তু বোর্ডের ট্রেনার এবং ফিজিও প্রয়োজন অবিলম্বে। কারণ ভারতের বিশ্বকাপ থেকে বিদায়ের পরেই ট্রেনার এবং ফিজিও-র দায়িত্ব থেকে শঙ্কর বসু ও প্য়াট্রিক ফারহার্ট সরে আসেন।

Read full story in English

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Team india coach cant coach pick his support staff

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X